1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দেশবরেণ্য গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যু; পরিবেশ মন্ত্রীর শোক প্রকাশ - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন

দেশবরেণ্য গণসংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যু; পরিবেশ মন্ত্রীর শোক প্রকাশ

বিশেষ সংবাদদাতা॥
  • প্রকাশকাল : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
  • ১১৬০ পড়া হয়েছে

ভয়াবহ করোণার করাল গ্রাসে দেশবরেণ্য গণসংগীতশিল্পী বীর মুক্তিযোদ্ধা ফকির আলমগীর মারা গেছেন(ইন্নালিল্লাহি…রাজেউন)। তিনি করোণা ভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানী ঢাকার বেসরকারী ইউনাইটেড হাসপাতালের কোভিড ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় লাইফ সাপোর্টে থেকে রাত সোয়া ১০-৫৬মিনিটের দিকে মৃত্যুমুখে পতিত হন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তার ছেলে মাশুক আলমগীর রাজীব যুগান্তরকে খবরের বিষয় নিশ্চিত করেছেন।

ইউনাইটেড হাসপাতালের দায়ীত্বশীল সূত্র গণমাধ্যমকে জানান যে করোণা ভাইরাসের সাথে ভেন্টিলেশনে থেকে তিনি লড়াই করছিলেন। এরই মাঝে ‘কার্ডিয়াক এরেস্ট’ হওয়ায় তিনি আর প্রান রক্ষা করতে পারেননি।

ষাটের দশক থেকেই ফকির আলমগীর গণসংগীতের সাথে যুক্ত হয়ে ১৯৭১সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে যোগ দিয়েছিলেন। সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৯৯সালে সরকার ফকির আলমগীরকে একুশে পদকে ভূষিত করেছিল। গুণি এই শিল্পী ও একজন বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে সারা জাতীর মনে গভীর দুঃখের ছায়া নেমে আসে।

ফকির আলমগীরের কিংবদন্তীর গানগুলোর মধ্যে ‘ও সখিনা…’ এখনও মানুষের মুখে মুখে ফেরে।

শোকবার্তাঃ

গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে পরিবেশমন্ত্রীর শোক

ঢাকা, ২৩ জুলাই

কিংবদন্তি গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি।

আজ এক শোকবার্তায় পরিবেশমন্ত্রী জানান, বাংলাদেশের সব ঐতিহাসিক আন্দোলন সংগ্রামে তিনি তাঁর গান দিয়ে সাধারণ মানুষকে উজ্জীবিত করেছেন। ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পীগোষ্ঠীর সদস্য হিসেবে তিন ষাটের দশকে বিভিন্ন সংগ্রাম এবং গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ ও সামরিক শাসনবিরোধী গণআন্দোলনে তাঁর গান দিয়ে শামিল হয়েছিলেন। কিংবদন্তি এই শিল্পীর মৃত্যু বাংলাদেশের গণসংগীতের জন্য এক অপূরনীয় ক্ষতি, যা কোনোভাবেই পূরণ হওয়ার নয়। সংগীত জগতে তাঁর অবদান বাংলাদেশের মানুষ চিরদিন মনে রাখবে।

মন্ত্রী, ফকির আলমগীরের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, গণসংগীতশিল্পী ফকির আলমগীর(৭১) গত শুক্রবার রাত ১১ টায় করোনায় আক্রান্ত হয়ে শেষনিশ্বাস ত্যাগ করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে রেখে গেছেন।
সূত্র: সিনিয়র তথ্য অফিসারের দপ্তর, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ঢাকা

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT