1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আজকের দিনে মৌলভীবাজার - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন

আজকের দিনে মৌলভীবাজার

বিশেষ বার্তাপরিবেশক॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩
  • ২৩৩ পড়া হয়েছে

জাহানারা ইমাম স্মরণে মৌলভীবাজার সরকারি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত

মহাবিদ্যালয় সংবাদদাতা

আজ ২১ জুন ২০২৩, বুধবার সকাল ১১টায় মৌলভীবাজার সরকারি কলেজেরে কেন্দ্রীয় গ্রন্থাগারে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজার সরকারি কলজে শাখার উদ্যোগে(২৬ জুন’২৩) শহীদ জননী জাহানারা ইমামের ২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠতি হয়। সংগঠনের কলেজ শাখার সংগঠক ও জেলা শাখার সাধারণ সম্পাদক রাজিব সূত্রধরের সভাপতিত্বে সভায় আলোচনা করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট মৌলভীবাজার জেলা শাখার সভাপতি বিশ্বজিৎ নন্দী, কলেজ শাখার সংগঠক ওয়াজেদ আহমেদ, ইমন আহমেদ প্রমূখ নেতৃবৃন্দ।
আলোচকরা বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে আমাদের এমন এক মা ছিলেন যিনি দেশের স্বার্থে পুত্রকে উৎসর্গ করেছিলেন। পুত্র শাফী ইমাম রুমী আমেরিকায় বৃত্তি নিয়ে পড়াশোনার যে সুযোগ পেয়েছিলেন তা ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগদানের জন্য মা জাহানারা ইমামের কাছে অনুমতি চাইলে মা জাহানারা ইমাম বুকে পাথর চেপে বলেছিলেন ‘যা তোকে দেশের জন্য কোরবানি করে দিলাম’। শহীদ জননী শুধু পুত্র নয়, নিজেকেও দেশের জন্য উৎসর্গ করেছিলেন।

আলোচকরা আরও বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে ১৯৯২সালে অনুষ্ঠিত গণবিক্ষোভে নেতৃত্ব দেন জাহানারা ইমাম। ঘাতক দালাল নির্মূল কমিটি গড়ে তোলেন এবং শেষ পর্যন্ত রাষ্ট্রদ্রোহীতার মামলা কাঁধে নিয়ে মৃত্যু বরণ করেন।

শহীদ জননী জাহানারা ইমামের মুক্তির সংগ্রাম এখনও সমাজে প্রবলভাবে প্রাসঙ্গিক। মানব মুক্তির যে আদর্শের লড়াই জাহানারা ইমাম তার পরিবারসহ শুরু করেছিলেন সেই আদর্শ বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে আজ ছড়িয়ে দিতে হবে। আলোচকরা বলেন জাহানারা ইমামের সাহিত্য চর্চ্চা তাকে অনবদ্য করে তুলেছে। শিক্ষার্থীদের জীবন সংগ্রাম সম্পর্কে জানতে জাহানারা ইমামের রচিত গ্রন্থ অন্যতম ভূমিকা রেখে এসেছে।

মৌলভীবাজারে হলদে পাখি সম্প্রসারনে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ

 

 

মৌলভীবাজার প্রাথমিক বিদ্যালয়ের হলদে পাখি সম্প্রসারনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (২১জুন) বুধবার মৌলভীবাজার গার্ল গাইডস অ্যাসোসিয়েশন এর আয়োজনে দিনব্যাপী মৌলভীবাজার গার্ল গাইডস্ কার্যালয়ের ট্রেনিং সেন্টারে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

 

 

মৌলভীবাজার গার্ল গাইডস অ্যাসোসিয়েশন এর কমিশনার বেগম নুরজাহান সুয়ারার সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মাধুরী মজুমদারের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামসুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ,সাংবাদিক নজরুল ইসলাম মুহিব। প্রশিক্ষন প্রদান করেন মৌলভীবাজার বক্ষব্যাধি ক্লিনিকের কনসালটেন্ট ডা: পার্লী দাশ।

প্রশিক্ষনে বক্তব্য রাখেন নাজমা বেগম, অপরাজিতা রায়, হেমপ্রভা সিংহা প্রমুখ। অনুষ্ঠান মৌলভীবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫৬জন হলদে পাখি অংশ গ্রহন করে।

মৌলভীবাজারে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভূমিকা শীর্ষক সেমিনার।

গতকাল (২১জুন) বুধবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ মৌলভীবাজার জেলা কার্যালয়ের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় মৌলভীবাজার সার্কিট হাউসের মূন হলে অনুষ্ঠিত হয়।

 

 

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল এর সভাপতিত্বে এবং সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সৈয়দ সাফকাত আলীর পরিচালনায় সেমিনারে প্রধান ছিলেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট ড,উর্মি বিনতে সালাম। বিশেষ অতিথি ছিলেন জেলাপরিষদ এর ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মল্লিকা দে,অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফজলুর রহমান মহসীন,অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোছা: শাহীনা আক্তার। স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভূমিকা শীর্ষক সেমিনাওে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারি পরিচালক সৌরভ রায়।

সেমিনারে অংশ নিয়ে আলোচকবৃন্দ বলেন বর্তমান সরকার দেশবাসীকে নিরাপদ খাদ্য নিশ্চিতের লক্ষ্যে বিভিন্ন আইন প্রণয়ন প্রয়োগ ও জনসচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। নিরাপদ খাদ্য আইন ২০১৩ প্রণয়ন তারই একটি উৎকৃষ্ট প্রমাণ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন একটি সুখী সমৃদ্ধ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প ২০৪১ ঘোষণা করেছেন। আমাদের সবার দায়িত্ব ও কর্তব্য হচ্ছে নিরাপদ খাদ্য প্রাপ্তিতে সরকারের কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করা।

মৌলভীবাজারে কর্মরত বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া ও জাতীয় দৈনিকের সাংবাদিকবৃন্দ, সুশিল সমাজের প্রতিনিধবৃন্দসহ বিভিন্ন শ্রেণি ও পেশার নেতৃবৃন্দ এ সেমিনারে উপস্থিত ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT