1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইংলিশ ইতিহাসের সেরা ডাকাতির নতুন খবর - মুক্তকথা
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন

ইংলিশ ইতিহাসের সেরা ডাকাতির নতুন খবর

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৬ জানুয়ারী, ২০১৭
  • ২২৭ পড়া হয়েছে
PIXELATED AT SOURCE Undated handout file photo issued by the Metropolitan Police of the tunnel leading into the vault at the Hatton Garden Safe Deposit company in London which was robbed over the Easter weekend. Carl Wood, William Lincoln and Hugh Doyle have been convicted at Woolwich Crown Court of involvement in the Hatton Garden raid, believed to the largest burglary in British legal history in which jewellery and valuables worth an estimated £14 million were stolen.

“হেটন গার্ডেন সেইফ ডিপোজিট কোম্পানী”র ভল্টে ঢোকার জন্য ড্রিল দিয়ে কাটা সুরঙ্গ। ২০১৫ সালের এপ্রিলে ‘ইস্টার হলিডে’র সময় ইতিহাসের দুর্ধর্ষ এই ডাকাতি সংঘটিত হয়েছিল। কর্ল উড, উইলিয়াম লিঙ্কন ও হাগ দয়লে ‘উলউইচ’ ক্রাউন কোর্টে সাজাপ্রাপ্ত হন এই কাজের জন্য। তখনকার হিসেবে প্রায় ১৪মিলিয়ন পাউন্ডের ডাকাতি হয়েছিল। এখন অঙ্কের পরিমান ২১ মিলিয়নে দাড়িয়েছে। সকল ছবি: স্কাই নিউজ।

লন্ডন: শুক্রবার, ২১শে পৌষ ১৪২৩।। লন্ডনের হেটন গার্ডেন সোনা ডাকাতির ২১ মাস পর আজ এক মহিলা দাবী করেছেন যে তারও ৭মিলিয়ন পাউন্ডের স্বর্ণালঙ্কার ডাকাতি হয়েছে। পুলিশ দাবীটিকে খুব গুরুত্ব দিয়ে দেখছে কিন্তু এতোদিন তিনি কেনো এ বিষয়টি গোপন রাখলেন তাই এখন তার কাছে থেকে পুলিশ জানতে চাচ্ছে। ওই মহিলা বলেছেন তিনি আদালতে ওই মামলা চলার খবরে খেয়াল করেছেন যে তারও সোনা জমা ছিল এবং ডাকাতি হয়েছে।

হেটন গার্ডেন “সেইফ ডিপোজিট কোম্পানী”র নিচ্ছিদ্র সুরক্ষিত কক্ষের ভেতর।

২১মাস আগে ২০১৫ সালের এপ্রিল মাসে সংঘটিত হয়েছিল, বৃটেনের চুরি-ডাকাতি ইতিহাসের ভয়াল ও বৃহৎ এই ডাকাতি। ডাকাতি হয়ে যাওয়া সোনার নতুন এই দাবীতে মোট ডাকাতির পরিমাণ দাড়াবে প্রায় ২১ মিলিয়ন, বলেছেন, “স্কাই” এর অপরাধ বিষয়ক সাংবাদিক মার্টিন ব্রান্ট।

বাঁ থেকে প্রথম: জন কলিন্স, ডানিয়েল জোন্স, টেরি পারকিন্স, নিচের সারি বাঁ থেকে কার্ল উড, উইলিয়াম লিঙ্কন এবং হাগ দয়েল

“হেটন গার্ডেন সেইফ ডিপোজিট” ভেঙ্গে ঐতিহাসিক ওই ডাকাতির দায়ে গেল বছরের মার্চ মাসে ৭জনকে ৬ ও ৭ বছর মেয়াদের সাজা দেয়া হয়েছে।

ডাকাতদের ওই দল মোট ৭৩টি “নিরাপদ জমা বাক্স” ভেঙ্গে ডাকাতি করতে গিয়ে তারা ওই ঘরে ঢুকার জন্য ড্রিল দিয়ে ঢালাই দেয়ালে বিশাল দুই ছিদ্র করে ডাকাতি করে। ‘স্কাই নিউজ’ বলেছে ইংলিশ ইতিহাসে ইহা সর্ববৃহৎ ডাকাতি।

বয়সেও নিপুন পরিপক্ক ৭৭ বছর বয়স্ক ব্রিয়ান রিডার

পুলিশের দাখিলি ডাকাতি মামলায় ডাকাত দলের মূলনেতা ৭৫ বছর বয়সের ‘জন কেন্নি কল্লিন্স’, ৬১ বছর বয়স্ক ‘ডানিয়েল জোনস’ এবং ৬৭ বছর বয়স্ক ‘টেরি পারকিন্স’কে ৬ বছর ৩মাসের সাজা দিয়েছে আদালত।  আরো দু’জন ‘কার্ল উড’কে ৬বছর আর ‘উইলিয়াম লিনকন’কে ৭বছরের সাজা দেয়া হয়। ৪৮ বছরের (প্লাম্বার) মিস্ত্রী ‘হাগ দয়লে’ ২১মাসের সাজা পায়।

ডাকাতি যাওয়া পুরো সোনা আর হিরা এখনও উদ্ধার সম্ভব হয়নি। ডাকাত দলের সাজা আরো বৃদ্ধি পাবে যদি ডাকাতি যাওয়া সমুদয় সামগ্রী উদ্ধার না হয়।

লন্ডন মেট্রোপলিটান পুলিশ এক বিবৃতিতে জানায় যে, গেল ২০১৬সালের জুন মাসে তারা ‘হেটন গার্ডেন নিরাপদ জমা বাক্স’ ডাকাতির অপর একটি অভিযোগ পায়। ওই অভিযোগেও দাবী করা হয় যে তার জমা বক্সও ডাকাতি হয়েছে। কিন্তু কেনো তারা এতো দেরিতে অভিযোগ দিলেন তার কোন কৈফিয়ৎ তারা পুলিশকে প্রাথমিকভাবে বলেছেন কি-না তা পুলিশ কিংবা ‘স্কাই নিউজ’ কারো বক্তব্যে আসেনি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT