1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইইউ প্রতিবেদন... ও বাসসের নতুন চেয়ারম্যান - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন

ইইউ প্রতিবেদন… ও বাসসের নতুন চেয়ারম্যান

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩
  • ১৯৩ পড়া হয়েছে

বায়ুদূষণে ২০২১ সালে প্রায় ৪ লাখ মানুষের মৃত্যু

বায়ুদূষণজনিত কারণে ২০২১ সালে ইউরোপজুড়ে প্রায় সাড়ে ৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে। ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে এ তথ্য।

ইইউয়ের পরিবেশ বিষয়ক সংস্থা ইউরোপিয়ান এনভায়র্নমেন্ট এজেন্সির প্রস্তুতকৃত (ইইএ) সেই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, তিন ধরনের দূষণ এসব মৃত্যুর জন্য দায়ী। এগুলো হলো বাতাসে ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণা বা ফাইন পার্টিকুলেট ম্যাটার (পিএম ২ দশমিক ৫) মাত্রাতিরিক্ত উপস্থিতি, বিষাক্ত নাইট্রোজেন ডাই অক্সাইডের উপস্থিতি এবং বাতাসের নিম্নস্তরে ওজন গ্যসের পরিমাণ বেড়ে যাওয়া।

ইইএ জানিয়েছে, বাতাসে পিএম ২ দশমিক ৫ বস্তুকণার পরিমাণ সহনীয়মাত্রা অতিক্রম করায় ২০২১ সালে ইউরোপের বিভিন্ন দেশে মারা গেছেন ২ লাখ ৫৩ হাজার মানুষ। এছাড়া নাইট্রোজেন ডাই অক্সাইড এবং ওজন গ্যাসের দূষণে মৃত্যু হয়েছে যথাক্রমে ৫২ হাজার এবং ২২ হাজার মানুষের। সব মিলিয়ে ২০২১ সালে বায়ুদূষণজনিত কারণে ইউরোপে মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৯ হাজার মানুষের। যদি ইউরোপের দেশগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত পরামর্শ ও নির্দেশনা অনুসরণ করত. তাহলে বেশ কিছু মৃত্যু ঠেকানো যেত, প্রতিবেদনে বলেছে ইইএ। ২০২১ সালে বায়ুদূষণের কারণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইউরোপের তিন দেশ পোল্যান্ড, ইতালি এবং জার্মানিতে।

অন্যদিকে সবচেয়ে কম মৃত্যু দেখেছে আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড এবং এস্তোনিয়া। তুরস্ক ও ইতালিতে যারা মারা গেছেন, তাদের মৃত্যুর প্রধান কারণ নাইট্রোজেন ডাই অক্সাইড এবং ওজন। আর পোল্যান্ডের মৃতদের একমাত্র কারণ বাতাসে পিএম ২ দশমিক ৫ বস্তুকণার অসহনীয় মাত্রার উপস্থিতি।

বাসসের চেয়ারম্যান হলেন মরতুজা আহমদ

 

 

সরকার বৃহস্পতিবার ২৩ নভেম্বর সাবেক তথ্য কমিশনার মরতুজা আহমদকে চেয়ারম্যান করে জাতীয় বার্তা সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থা’র (বাসস) নতুন পরিচালনা বোর্ড গঠন করেছেন।

এক গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৮ সালের বাংলাদেশ সংবাদ সংস্থার আইন অনুসারে আগামী তিন বছর এই সংস্থার কর্ম পরিচালনার দায়িত্ব পালনের জন্য গণমাধ্যম ও সরকারী প্রতিনিধিদের সমন্বয়ে সাবেক তথ্য কমিশনার মরতুজা আহমদের নেতৃত্বে ১৩ সদস্যের পরিচালনা বোর্ড গঠন করা হয়েছে। মরতুজা আহমদ একজন সাবেক সচিব।

বাসস’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ তার পদাধিকার বলে বাসস পরিচালনা বোর্ডের ডি-ফ্যাক্টো সদস্য সচিব হিসাবে দায়িত্ব পালন করবেন।

বাসস পরিষদে গণমাধ্যমের মূলস্রোতের প্রতিনিধিত্ব করবেন- দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, দ্য পিপলস লাইফ সম্পাদক আজিজুল ইসলাম ভূইয়া, চট্টগ্রামের দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক এবং ৭১ মিডিয়া লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক।

বোর্ডে সরকারী কর্মকর্তাদের মধ্যে রয়েছেন- যুগ্ম সচিব(প্রেস) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য অফিসার(পিআইও)।

বোর্ডে বার্তা সংস্থা সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীদের প্রতিনিধিত্ব করবেন বাসসের বিশেষ প্রতিনিধি মাহফুজা জেসমিন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT