1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি - মুক্তকথা
রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন

কমলগঞ্জের দিনলিপি

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : রবিবার, ৩০ জুলাই, ২০২৩
  • ৫৫৪ পড়া হয়েছে

 

কমলগঞ্জে ‘ল্যাম্পিং স্কিন ডিজিজ’-এ আক্রান্ত শতাধিক গবাদিপশু

 

মৌলভীবাজারের কমলগঞ্জে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে গবাদিপশুর ল্যাম্পিং স্কিন ডিজিজ (পক্স বা বসন্ত) রোগ। গত দুই সপ্তাহ যাবত পুরো উপজেলায় এ ভাইরাসে শতাধিক গরু আক্রান্ত হয়েছে। এছাড়া ছাগলও আক্রান্ত হচ্ছে। রোগের ভ্যাকসিন ও সঠিক চিকিৎসা না পেয়ে খামারি ও পশুর মালিকেরা পড়েছেন বিপাকে।

 

 

ভাইরাসে আক্রান্ত গরুর মালিকেরা জানান, গত দুই সপ্তাহ ধরে গরুর ভাইরাস ছড়িয়ে পড়ছে। এ ভাইরাসে গবাদি পশু অনেক দুর্বল হয়ে যায়। এছাড়া মুখ দিয়ে লালা বের হয়, বিভিন্ন অঙ্গের মধ্যে ক্ষত সৃষ্টি হয় ও সারা শরিলে গুটি বের হয়। আক্রান্তের হার বেশি হওয়ায় খামারি ও পশুর মালিকেরা আতংকে মধ্যে আছেন।

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর জানায়, গত ২০ দিনে এই উপজেলায় ১২০ টির মতো গরু ল্যাম্পিং স্কিন ডিজিজে আক্রান্ত হয়েছে। এর মধ্যে চিকিৎসায় ৭০টি গরু সুস্থ হয়েছে। ২০১৯ সাল থেকে বাংলাদেশে এ ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। পর্যাপ্ত টিকা না থাকায় প্রতি বছর এ সময়ে এই ভাইরাসটি বৃদ্ধি পায়। প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে আক্রান্ত পশুদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

 

 

উপজেলার পৌর এলাকা, পতনঊষার, রহিমপুর, শমশেরনগর, মুন্সিবাজার ইউনিয়নের বেশিরভাগ খামারি ও কৃষকের গরু আক্রান্ত হয়েছে ল্যাম্পিং স্কিন ডিজিজ রোগে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে কয়েকটি গরু মারাও গেছে। একটি গরু আক্রান্ত হওয়ার তিন থেকে ৪ সপ্তাহ লাগে স্স্থু হতে। সঠিক চিকিৎসার অভাবে ভাইরাসটি ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে।

পতনঊষার ইউনিয়নের গরুর মালিক আকলুছ মিয়া, হুসাইন আহমদ বলেন, হঠাৎ করে আমাদের গরু দুর্বল হয়ে পড়ে। একই সাথে সারা শরিরে গুটি বের হয়। খাওয়া দাওয়া কমিয়ে দেয়। একটা সময় মনে হয়েছে গরু গোলা মারা যাবে। এখন ঔষধ ব্যবহার করছি।

কমলগঞ্জ উপজেলার উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা রানা লাল রায় বলেন, বর্ষা মৌসুম আসলে মশা, মাছি ও পোকা থেকে গবাদিপশুর ল্যাম্পিং স্কিন ডিজিজ এই ভাইরাস ছড়িয়ে পড়ে । আমরাও চিকিৎসা দিচ্ছি গ্রামে গঞ্জে গিয়ে।

 

কমলগঞ্জে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

সভাপতি শংকর লাল সাহা ও সম্পাদক নিরঞ্জন দেব

 

 

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন হয়েছে। গত শনিবার (২৯ জুলাই) দুপুরে কমলগঞ্জ উপজেলা চৌমুহনাস্থ জেলা পরিষদের অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস হলরুমে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অনুমতি হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি, সাব্কে চিফ হুইপ, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। সম্মেলন উদ্বোধন হিসাবে উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মনবীর রায় মঞ্জু।

উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি জিডিশন প্রধান সুচিয়াং এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব ও সাংস্কৃতিক সম্পাদক সঞ্জয় কান্তি দেব এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আশু রঞ্জন দাস। প্রধান বক্তা ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মৌলভীবাজার জেলা শাখার নকুল চন্দ্র দাশ। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ, জেলা পুজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক মহিম দে, অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা: সত্যকাম চক্রবর্তী, কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কমলগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি শ্যামল চন্দ্র দাশ, সাধারণ সম্পাদক প্রনীত রঞ্জন দেবনাথ, গীতা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিজয় চন্দ্র দাশ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়।

 

 

সম্মেলনের শুরুতেই সম্পাদকীয় রিপোর্ট ও শোক প্রস্তাব উপস্থাপন করেন উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ধীরেন্দ্র কুমার সিংহ, কালীপদ দেব, এড. নবেন্দু ভট্টাচার্য, ধীরেন্দ্র মালাকার, মুন্না দেবরায়, মেরী রাল্ফ, বিকাশ পাল, সীতারাম বীন, সজল কৈরী, নারায়ন মল্লিক সাগর, স্বপন দেবনাথ, রনজিত অধিকারী প্রমুখ।

অনুষ্ঠানে জেলা, উপজেলা ও ইউনিয়ন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয় এবং অতিথিদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করা হয়।

সম্মেলন শেষে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মনবীর রায় মঞ্জুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নকুল চন্দ্র দাশের সঞ্চালনায় ২য় অধিবেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক আশু রঞ্জন দাস। বিশেষ অতিথি ছিলেন জেলা পূজা উদযাপন পরিষদ এর জেলা শাখার সাধারণ সম্পাদক মহিম দে।

কাউন্সিল অধিবেশনে গোপন ব্যালেটের মাধ্যমে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কমলগঞ্জ উপজেলা শাখার আগামী তিন বছরের জন্য শংকর লাল সাহাকে সভাপতি ও নিরঞ্জন দেব কে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

 

কমলগঞ্জ থানা পরিদর্শন করলেন নবাগত পুলিশ সুপার মনজুর রহমান

 

 

মৌলভীবাজার জেলার নবাগত পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার) কমলগঞ্জ থানা পরিদর্শন করেছেন। সেই সাথে উপজেলার কুরমা ইমিগ্রেশন চেকপোস্ট ও শমশেরনগর পুলিশ ফাঁড়ি পরিদর্শন করেন। গত শনিবার (২৯ জুলাই) দুপুরে মৌলভীবাজারের নবাগত পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার) কমলগঞ্জ থানা পরিদর্শনে আসলে শুরুতেই কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সঞ্জয় চক্রবর্তী পুলিশ সুপারকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করে অভিবাদন জানান। পরে থানা প্রাঙ্গণে নবাগত পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার)-কে পুলিশ সদস্যরা গার্ড অব অনার প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অফস) সুদর্শন কুমার রায় এবং অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহসীন, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সঞ্জয় চক্রবর্তীসহ অন্যান্য পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে কমলগঞ্জ থানা এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি সঠিক রাখা, মামলা তদন্ত, প্রশাসনিক কার্যক্রম, অনলাইন জিডি এবং পুলিশের অভ্যন্তরীণ শৃঙ্খলা বিষয়ে থানার অফিসার ইনচার্জসহ অন্যান্য সকল পুলিশ সদস্যদের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন।

এছাড়াও পুলিশের কল্যাণ, বিট পুলিশিং, টিএ বিল, সরকারি গাড়ি ব্যাবহার, সঠিকভাবে পোশাক পরিধান করা, আইনানুগ নিয়মনীতি অনুসরন করার নির্দেশনাসহ থানা কম্পাউন্ড পরিস্কার রাখা, থানা ব্যারাক ও আশপাশ এলাকা পরিস্কার রাখার নির্দেশনা প্রদান করেন। এসময় সকল অফিসারদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, কেউ থানায় কোন অভিযোগ নিয়ে আসলে দুঃখ যেন না পেয়ে যায়।

এ ব্যাপারে কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) সঞ্জয় চক্রবর্তী বলেন, মৌলভীবাজারের নবাগত পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার) যেসব নির্দেশনা দিয়ে গেলেন আমরা তা মেনে চলবো।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT