1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কৃষি খাতে উন্নয়ন বাজেট বরাদ্দ বাড়ানোর দাবী - মুক্তকথা
সোমবার, ১৭ জুন ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন

কৃষি খাতে উন্নয়ন বাজেট বরাদ্দ বাড়ানোর দাবী

প্রেরক বিশ্বজিৎ নন্দী
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
  • ৬২ পড়া হয়েছে

অর্থমন্ত্রী বরাবর কৃষক ফ্রন্টের স্মারকলিপি-

কৃষি খাতে উন্নয়ন বাজেটের ৪০ ভাগ বরাদ্দ বাড়ানোর দাবী

আসন্ন জাতীয় বাজেটে উন্নয়ন বরাদ্দের শতকরা ৪০ ভাগ কৃষিখাতে বাড়ানোর দাবিতে, মৌলভীবাজার জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট/বাসদ মৌলভীবাজার জেলা শাখা। গত ২৬ মে ২০২৪ রোববার দুপুর ১২:৩০টায় মৌলভীবাজার শহরের টিসি মার্কেটের সামনে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের মৌলভীবাজার জেলা সমন্বয়ক এডভোকেট মঈনুর রহমান মগনুর সভাপতিত্বে স্মারকলিপি প্রদানের পূর্বে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে স্মারকলিপিতে উল্লেখিত দাবি সমূহ পড়ে শুনান এডভোকেট মঈনুর রহমান মগনু। বক্তব্য রাখেন জেলা সদস্য বাদল দাশ, হৃদয় অধিকারী, সদর উপজেলা সংগঠক শামসুল ইসলাম এবং সমাবেশ পরিচালনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী।
স্মারকলিপিতে প্রদত্ত দাবিসমূহ:-
১. কৃষি-কৃষক ও ক্ষেতমজুর বাঁচাতে জাতীয় বাজেটের উন্নয়ন বরাদ্দের ৪০ শতাংশ কৃষি খাতে বরাদ্দ করতে হবে।
২. প্রত্যেক ইউনিয়নে ক্রয়কেন্দ্র খুলে সরাসরি খোদ কৃষকের কাছ থেকে উৎপাদন খরচের সঙ্গে ৪০ শতাংশ মুনাফা দিয়ে কমপক্ষে ৫০ লাখ মেট্রিক টন ধান এবং মোট উৎপাদনে ২৫ ভাগ গম, ভুট্টা, আলুসহ অন্যান্য ফসল ক্রয় করতে হবে।
৩. সবজি চাষ এলাকায় প্রত্যেক ইউনিয়নে একটি করে সবজি সংরক্ষণাগার নির্মাণ ও ধান-গম, আলুর সংরক্ষণের জন্য পর্যাপ্ত খাদ্য গুদাম-সাইলো, কোল্ডস্টোরেজ নির্মাণ করতে হবে। কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে উৎপাদক ও ভোক্তা সমবায় গড়ে তুলতে হবে।
৪. খেতমজুরদের সারা বছরের কাজ, নারী-পুরুষের মজুরি বৈষম্য দূর করে সমকাজে সমমজুরি নিশ্চিত করতে হবে। গ্রাম-শহরে শ্রমজীবীদের জন্য সেনাবাহিনীর দরে রেশনিং চালু করতে হবে।
৫. ক্ষুদ্র, প্রান্তিক ও মাঝারি চাষিদের বিনামূল্যে সেচ ও সহজ শর্তে ঋণ প্রদান করতে হবে। মৎস্য, পোল্ট্রি এবং গো-খামারিসহ সকল কৃষকদের স্বল্প সুদে হয়রানি মুক্ত ঋণ দিতে হবে। ১০ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ সুদাসলে মওকুফ ও সার্টিফিকেট মামলা, গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করতে হবে।
৬. সরকারের নতজানু পররাষ্ট্রনীতি পরিহার এবং ভারত থেকে আসা অভিন্ন ৫৪টি আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ে কার্যকরী উদ্যোগ গ্রহণ করতে হবে। নদী দূষণ ও দখলকারীদের কবল থেকে নদী রক্ষা এবং দখল- দূষণকারীদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৭. বরেন্দ্র অঞ্চলের পানি সংকট মোকাবিলার জন্য সরকারি খাস পুকুরের লিজ প্রথা বাতিল করে পুকুর পাড়ে বসবাসরতদের সমন্বয়ে সমবায় পদ্ধতিতে পুকুরে মাছ চাষ ও পানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হবে।
৮. বিএডিসিকে পূর্ণাঙ্গ সচল করে সার, বীজ, কীটনাশকসহ সকল কৃষি উপকরণ ন্যায্য মূল্যে, পর্যাপ্ত পরিমাণে সময় মতো সরবরাহ করতে হবে। ভেজাল সার, বীজ, কীটনাশক ব্যবসায়ীদের শাস্তি দিতে হবে। গোল্ডেন রাইচ, বিটি বেগুনসহ বন্ধ্যা বীজ (G.M seed) চাষের অনুমোদন দেবার চক্রান্ত বন্ধ কর।
৯. পাহাড়-সমতলের আদিবাসীদের জীবনমান উন্নয়নে কার্যকরী উদ্যোগ নিতে হবে। আদিবাসীদের ভূমি অধিকার নিশ্চিত, সকল প্রকার নিপীড়ন-নির্যাতন বন্ধ ও সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।
১০. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ কর করতে হবে। বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের জন্য সামাজিক সুরক্ষাখাতে বরাদ্দ ও উপকারভোগীর সংখ্যা বাড়াতে হবে। দুর্নীতি ও দলীয়করণ মুক্তভাবে বণ্টন করতে হবে।
১১. কৃষক ক্ষেতমজুরসহ সকল নাগরিকের শিক্ষা-চিকিৎসার দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে।
১২. ভূমি অফিস, তহশিল অফিস, সেটেলমেন্ট অফিসে ঘুষ-দুর্নীতি হয়রানি বন্ধ করতে হবে। হাটে হাটে ইজারাদারদের হয়রানি বন্ধ, হাট-বাজারের প্রবেশ মুখে প্রকাশ্য স্থানে ডিসি অফিস কর্তৃক নির্ধারিত খাজনার চার্ট টাঙ্গিয়ে দিতে হবে।
[সংবাদ বিজ্ঞপ্তি]
এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT