1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জীব বৈচিত্র্য রক্ষার্থে নতুন উদ্যোগ, অনুদান বিতরণ ও বাজারে আসছে নতুন আইফোন - মুক্তকথা
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন

জীব বৈচিত্র্য রক্ষার্থে নতুন উদ্যোগ, অনুদান বিতরণ ও বাজারে আসছে নতুন আইফোন

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৭২ পড়া হয়েছে

“ট্রাফিক সিগনাল মেনে চলুন”, “বাইক্কা বিলে পাখিদের অবাধ বিচরণ স্থল, জীব বৈচিত্র্য রক্ষায় পাখি শিকার বন্ধ করুন”,”ম্লান করলে রাতের আলো, পাখিরা থাকবে ভাল” জনসচেতনতামূলক এমন শ্লোগানকে সামনে রেখে মৌলভীবাজার জেলা পুলিশ প্রশাসনের কর্মসূচীর উদ্বোধন করা হয়।

কর্মসূচীর অংশ হিসেবে লাউয়াছড়া বন ও বাইক্কা বিলে জেলা পুলিশের উদ্যোগে সাইন বোর্ড স্থাপন করা হয়। “সড়ক দূর্ঘটনা রোধে ট্রাফিক সিগনাল মেনে চলুন, সর্ব্বোচ্চ গতিসীমা ২০ কিলোমিটার”, “ম্লান করলে রাতের আলো, পাখিরা থাকবে ভাল” এমন শ্লোগান সম্বলিত জনসচেতনতামূলক বিলবোর্ড লাউয়াছড়া বনে এবং এদিন বিকালে শ্রীমঙ্গল বাইক্কা বিলে পাখি শিকার বন্ধে জনসচেতনতা মূলক ৫০টি বিলবোর্ড স্থাপন করা হয়।

শুক্রবার(৮ সেপ্টেম্বর) লাউয়াছড়া বনের প্রধান ফটকের সামনের রাস্তায় ১টি বিলবোর্ড স্থাপন করে কার্যক্রমের শুভ উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মো.মনজুর রহমান (পিপিএম বার)।

“বাইক্কা বিল পাখিদের অবাধ বিচরণ স্থল, জীব বৈচিত্র্য রক্ষায় পাখি শিকার বন্ধ করুন” এমন প্রচারণা মূলক লেখা বিলবোর্ডও বাইক্কা বিল স্থাপন করেন মৌলভীবাজার জেলা পুলিশ সুপার। এসময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ সঞ্জয় মোহন চক্রবর্তী, টুরিস্ট পুলিশসহ অন্যান্য পুলিশ সদস্যরা।

এ ব্যাপারে মৌলভীবাজার জেলার পুলিশ সুপার মোঃ মনজুর রহমান(পিপিএম বার) বলেন, লাউয়াছড়া বন বণ্যপ্রাণী ও বাইক্কা বিল পাখিদের অভায়শ্রম। বনের ভেতর বেপরোয়া গতিতে গাড়ী চালালে বণ্যপ্রাণীর জীবন যেমন ঝুঁকির সম্ভবনা রয়েছে তেমনী দূর্ঘটনাও ঘটবে। এসব বিবেচনায় জনসচেতনতার জন্য বিলবোর্ড স্থাপন করা হয়েছে। তিনি সবাইকে ট্রাফিক আইন মেনে চলার নির্দেশনা দেন।

সমতল ভূমিতে অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্টি ও হাওর অঞ্চলের সুফলভোগীদের মাঝে অনুদান বিতরণ

বিশেষ সংবাদদাতা, শ্রীমঙ্গল, মৌলভীবাজার

 

 

শ্রীমঙ্গলে সমতল ভূমিতে অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্টি ও হাওর অঞ্চলে প্রানী সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় সুফলভোগীদের মাঝে অনুদান বিতরণ করা হয়।

আজ বৃহস্পতিবার(৭ সেপ্টেম্বর) “সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্টির আর্থ- সামাজিক জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রানী সম্পদ উন্নয়ন প্রকল্প” এবং “হাওর অঞ্চলে সমন্বিত প্রানী সম্পদ উন্নয়ন প্রকল্প” আওতায় এর সুফলভোগীদের মাঝে অনুদান হিসেবে গরু এবং গরুর ঘর নির্মাণ সামগ্রী/ হাঁস, মুরগীর ঘর/ ছাগল বিতরণ করা হয়।

এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুমিত হিসাব সর্ম্পকিত কমিটির সভাপতি, বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার আলী রাজিব মাহমুদ মিঠুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মোঃ আব্দুস ছালাম। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক।

৬৯ জন উপকারভোগীর মাঝে ১টি করে ষাড়। ঘর নির্মাণের জন্য ৪টি করে আরসিসি পিলার, ৫টি ঢেউ টিন ও ১৬০টি ইট। ৩৪৫ জনের মাঝে ২০টি করে হাঁস। ৩৪৫ জনের মাঝে ২০টি করে মুরগি বিতরণ করা হয়। মোট ৬৯০ জনের মাঝে হাঁস মুরগী, হাঁস মুরগী রাখার জন্য ১টি করে ঘর এবং হাওর অঞ্চলে সমন্বিত প্রানী সম্পদ উন্নয়ন প্রকল্পে ১০০ জনের মাঝে ২টি করে মোট ২০০টি ছাগল বিতরণ করা হয়েছে।

সেরা প্রযুক্তির নতুন ফোন-১৫ বাজারে আসছে মঙ্গলবার

বিশেষ প্রতিনিধি

 

 

লন্ডনঃ

প্রতিবছর সেপ্টেম্বরে নতুন সব প্রযুক্তি পণ্যের ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। এবছরও ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে নতুন পণ্য ও প্রযুক্তি উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করবে মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। বিভিন্ন গণমাধ্যমে পাঠানো আমন্ত্রনপত্রে এই অনুষ্ঠানের একটি বাহারি নামও দিয়েছে অ্যাপল। ‘ওয়ান্ডারলাস্ট’। আসতে যাওয়া নতুন প্রযুক্তি ও পণ্য নিয়ে বিশ্বজুড়ে চলছে নানা জল্পনা-কল্পনা। এ বছর সম্ভাব্য নতুন আ্যাপল পণ্যের তালিকাটি দেখে নেওয়া যাক।

আইফোন ১৫ ও ১৫ প্লাস
আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাস এই দুই মডেলে আসছে নতুন আইফোন। দুটি ফোনেই নচের পরিবর্তে ‘ডায়নামিক আইল্যান্ড-পিল শেপ’ থাকতে পারে। ক্যামেরায় আসতে পারে পরিবর্তন। এবার আইফোন ১৫‘এ থাকবে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর সুবিধা। এ ছাড়া ভ্যানিলা ধরন যুক্ত হতে পারে ইউএসবি সি পোর্ট। দুটি ফোনই পাওয়া যেতে পারে কালো, নীল, সবুজ, গোলাপি ও হলুদ রঙে। আইফোন ১৫ ও আইফোন ১৫ প্রো-এর দাম হতে পারে যথাক্রমে ৭৯৯ ও ৮৯৯ মার্কিন ডলার।

আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স

টাইটানিয়াম ফ্রেমসহ আসতে পারে আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স। ফাস্ট চার্জিং সুবিধাসহ ফোন দুটিতে ইউএসবি সি পোর্ট এবং অ্যাকশন বাটনও যুক্ত করা হতে পারে। আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সে দাম হতে পারে যথাক্রমে ১ হাজার ৯৯ এবং ১ হাজার ২৯৯ মার্কিন ডলার।

এস ৯ চিপসহ অ্যাপল ওয়াচ সিরিজ ৯

অ্যাপল ওয়াচ সিরিজ ৯-এর নকশায় তেমন পরিবর্তন আসবে না বলে জানা গেছে। তবে এই স্মার্ট ঘড়িতে থাকবে এস ৯ চিপ। ফলে আগের মডেলের থেকে বাড়তি সুবিধা পাবেন ব্যবহারকারীরা। ৪১ মিলিমিটার ও ৪৫ মিলিমিটার এই দুই সংস্করণে স্মার্ট ঘড়িটি পাওয়া যাবে।

অ্যাপল ওয়াচ আলট্রা ২

অ্যাপল ওয়াচ আলট্রা ২-এর নকশাতেও তেমন পরিবর্তন আসবে না। ওয়াচ সিরিজ ৯-এর মতো দ্বিতীয় প্রজন্মের এই স্মার্ট ঘড়িতেও যুক্ত ব্যবহার করা হবে এস ৯ চিপ। নতুন ডার্ক টাইটানিয়াম রঙে পাওয়া যাবে স্মার্ট ঘড়িটি।

ইউএসবি সি পোর্ট সুবিধার এয়ারপডস প্রো ২

আইফোনের মতো দ্বিতীয় প্রজন্মের এয়ারপডস প্রো ২-তে ইউএসবি সি পোর্ট সুবিধা যুক্ত করা হয়েছে। এয়ারপডস প্রো ২ গত বছর বাজারে আসে। তখন এতে ইউএসবি সি পোর্টের বদলে লাইটেনিং পোর্ট ব্যবহার করেছিল অ্যাপল।

আইওএস ১৭, ওয়্যারওএস ৯, আইপ্যাড ওএস ১৭

এবারের আয়োজনে আইফোনের জন্য আইওএস ১৭, অ্যাপল ওয়াচের জন্য ওয়্যারওএস ৯ এবং আইপ্যাডের জন্য আইপ্যাড ওএস ১৭ আনার ঘোষণা দিতে পারে অ্যাপল।
হালনাগাদ ভিশন প্রো
অনুষ্ঠানে আইফোন, অ্যাপল ওয়াচ, এয়ারপডসের বাইরে তেমন গুরুত্বপূর্ণ ঘোষণা আসার সম্ভাবনা কম। তবে ধারণা করা হচ্ছে, ভিশন প্রো-এর হালনাগাদ কিছু সুবিধার ঘোষণা আসতে পারে এই আয়োজন থেকে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT