1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জেলার প্রধান বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালতে বিপুল সংখ্যক মামলা নিষ্পত্তি - মুক্তকথা
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:১১ অপরাহ্ন

জেলার প্রধান বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালতে বিপুল সংখ্যক মামলা নিষ্পত্তি

সংবাদ বিজ্ঞপ্তি॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩
  • ৪৪৩ পড়া হয়েছে

মৌলভীবাজার বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেসীতে ২০২২সালে মোট ১০২৪৬টি মামলা নিষ্পত্তি করা হয়, তন্মধ্যে চলমান ১০ বছরের অধিক পুরাতন ১১টি ও ৫ বছরের অধিক পুরাতন ২৫১টি মামলা নিষ্পত্তি করা হয়। ম্যাজিস্ট্রেসীতে ডিসেম্বর মাস শেষে ৭৩৫৫টি মামলা চলমান রয়েছে। সাক্ষী গ্রহণ করা হয় মোট ১৩৩৭৬টি। ম্যাজিস্ট্রেসীর নথিকক্ষে(রেকর্ড রুম) রক্ষিত ১০২৩টি মেয়াদোত্তীর্ণ নথি বিধিমোতাবেক বিনষ্ট করা হয়। ২০২২সালে ৫৩০৮টি নথি বিভিন্ন আদালত হতে প্রাপ্ত হয়ে রেকর্ডরুমে সংরক্ষণ করা হয়। মালখানায় রক্ষিত আলামতের মধ্য থেকে ৬১০টি মামলার আলামত বিধিমোতাবেক ধ্বংস করা হয়। ২০২২ খ্রি. সনে সকল প্রকার রাজস্ব আয় থেকে ও বিভিন্ন সময়ে মামলার জব্দকৃত আলামত নিলামে বিক্রি করে অর্জিত ৩০,৩৫,১৯৩/- টাকা সরকারি কোষাগারে জমা প্রদান করা হয়।

 

স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে নিয়মিত পুলিশ-ম্যাজিস্ট্রেসি সম্মেলন ও কর্মচারীদের প্রশিক্ষণ নিয়মিত অনুষ্ঠিত হয়। ম্যাজিস্ট্রেসীর সকল আদালত ও বিভাগসমূহ এবং মৌলভীবাজার জেলার ৭টি থানা ও ২টি রেলওয়ে থানার মধ্যে ৪টি থানা ইতোমধ্যে সরেজমিনে পরিদর্শন করেন মাননীয় প্রধান বিচাবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব মুহম্মদ আলী আহসান। পর্যায়ক্রমে অন্যান্য সকল থানা পরিদর্শন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র হতে জানা যায়।

 

মানুষের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা বৃদ্ধি ও ন্যায় বিচার নিশ্চিত করার জন্য আন্তরিকতা ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে কাজ করার লক্ষ্যে প্রতিনিয়ত মানুষের কল্যাণে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে সম্পন্ন করতে বিচারক ও সহায়ক কর্মচারীদের প্রতিনিয়ত দিক নির্দেশনা প্রদান করছেন জেলার প্রধান বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব মুহম্মদ আলী আহসান।

 

সাধারণ বিচারপ্রার্থী জনগণের দূর্ভোগ লাঘব ও দ্রুত বিচার নিশ্চিত করার জন্য প্রধান বিচারবিভাগীয় ম্যাজস্ট্রেট আদালতের বিজ্ঞ অতিরিক্ত প্রধান বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব সরকার হাসান শাহরিয়ার, জ্যেষ্ঠ বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ জগলুল হক, বেগম মুমিনুন্নিসা খানম, জনাব সাইফুর রহমান, জনাব মোাহাম্মদ দাউদ হাসান, বেগম হোসনে আরা বেগম, বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব এম. মিজবাহ উর রহমান, জনাব মোহাম্মদ জিয়াউল হক ও সহায়ক কর্মকর্তা-কর্মচারী, বিজ্ঞ আইনজীবীগণ, পুলিশ বিভাগ ও স্বাস্থ্য বিভাগ এবং অন্যান্য এজেন্সিসমূহ সার্বক্ষণিক সহযোগিতা প্রদান করছেন।

 

প্রতিবছরের ধারাবাহিকতায় ২০২২খ্রি. সনে ম্যাজিস্ট্রেসিতে সর্বোচ্চ মামলা নিষ্পত্তির জন্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব এম. মিজবাহ উর রহমান ও আদালতের কার্যক্রমের সার্বিক অবদানের স্বীকৃতির জন্য জ্যেষ্ঠ বিচাবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব সাইফুর রহমানকে পুরুস্কৃত করা হয়। মাননীয় প্রধান বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট জনাব মুহম্মদ আলী আহসান মহোদয়ের এই কার্যপদ্ধতির মাধ্যমে আগামী দিনগুলোতে সংশ্লিষ্ট বিভাগগুলোর পারষ্পরিক সমন্বয়ের মাধ্যমে ফৌজদারী বিচার ব্যবস্থায় আরো গতিশীলতা আসবে বলে বিশেষজ্ঞমহল আশা প্রকাশ করেন।

 

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT