1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দেশের জনসংখ্যার ১ শতাংশ, মার্কিন কংগ্রেসে ভারতীয় বংশোদ্ভূত ৫ - মুক্তকথা
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

দেশের জনসংখ্যার ১ শতাংশ, মার্কিন কংগ্রেসে ভারতীয় বংশোদ্ভূত ৫

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০১৭
  • ৭৩৩ পড়া হয়েছে

ওয়াশিংটন, ১৮ জানুয়ারি: ভারতীয়দের সংখ্যা বাড়ছে আমেরিকায়। সেইসঙ্গে, রাজনৈতিক কেরিয়ারে আশাতীত সাফল্য অর্জনও করছেন ভারতীয় বংশোদ্ভূতরা। ফলে, গোটা আমেরিকায় যেখানে ভারতীয় বংশোদ্ভূতের সংখ্যা সেদেশের জনসংখ্যার নিরিখে ১ শতাংশ। সেখানে সেদেশের সংসদে ভারতীয় বংশোদ্ভূত নাগরিকের সংখ্যা দাঁড়িয়েছে ১ শতাংশ। আর তাই মার্কিন কংগ্রেসে বর্তমানে ভারতীয় বংশোদ্ভূত প্রতিনিধির সংখ্যা হয়েছে পাঁচ। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রোনাক ডি দেশাই একথা জানিয়েছেন।

বর্তমানে ভোটাধিকার রয়েছে মার্কিন কংগ্রেসে এমন সদস্য সংখ্যা ৫৩৫। যার মধ্যে ৪৩৫ জন রিপ্রেজেন্টেটিভ এবং বাকি ১০০ জন সেনেটর। আর গত বছরের নির্বাচনে চারজন ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেসে নির্বাচিত হয়েছে। পঞ্চম ব্যক্তি তৃতীয়বারের জন্য পুনর্নির্বাচিত হয়েছেন। এঁরা হলেন রো খান্না, প্রমীলা জয়পাল, রাজা কৃষ্ণমূর্তি, কমলা হ্যারিস ও অমি বেরা। যা মার্কিন কংগ্রেসের ইতিহাসে সর্ববৃহৎ। শুধু তাই নয়, ‘প্রেসিডেন্ট-ইলেক্ট’ ডোনাল্ড ট্রাম্পের পদক্ষেপ দেশের রাজনীতিতে ভারতীয় বংশোদ্ভূতদের আলাদা জায়গা করে দিয়েছে। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে রাষ্ট্রসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ করা হয়েছে দক্ষিণ ক্যারোলিনার গভর্নর নিক্কি হার্লেকে। অন্যদিকে, ইন্ডিয়ানা প্রদেশের নাগরিক সীমা ভার্মাকে ‘সেন্টার ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিকেড সার্ভিসেস’-এর দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ১৯৫৬ সালে এশীয় বংশোদ্ভূত হিসাবে প্রথম কংগ্রেসে নির্বাচিত হন জাজ দিলীপ সিং সৌদ। এরপর প্রায় চার দশক পরে হাউজ অব রিপ্রেজেন্টেটিভে যান লুইজিয়ানার গর্ভনর ববি জিন্দল। তারপর এই প্রথম মার্কিন কংগ্রেসে ভারতীয় বংশোদ্ভূতের সংখ্যা দাঁড়াল পাঁচ। (বর্তমান থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT