1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নতুন 'ইউরোভিশন' সংকট - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৪ পূর্বাহ্ন

নতুন ‘ইউরোভিশন’ সংকট

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭
  • ৬৬৮ পড়া হয়েছে
samoilova

লন্ডন: বৃহস্পতিবার, ৯ই চৈত্র ১৪২৩।। ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বৃটেন বের হয়ে আসার মাস শেষ হতে না হতেই নতুন করে আরেক সংকট সামনে এসে দাড়িয়েছে। এবারের সংকট সাংস্কৃতিক সংকট। ‘ইউরোভিশন’ সংকট!
আগত মে মাসে ইউক্রেনের কিয়েভ-এ অনুষ্ঠিতব্য বার্ষিক ‘ইউরোভিশন’ প্রতিযোগীতায় রুশ শিল্পী জুলিয়া সামোইলোভাকে ইউক্রেনে প্রবেশে নিষেধাজ্ঞা জারী করেছে ইউক্রেন সরকার। শিল্পী জুলিয়ার অপরাধ, ২০১৪ সালে রাশিয়া কর্তৃক ক্রিমিয়া অধিকারের পর তিনি ২০১৫ সালে অনৈতিক বেআইনীভাবে ক্রিমিয়া ভ্রমণ করেন।
কিয়েভ শহরে অনুষ্ঠিতব্য ‘ইউরোভিশন’এর এটি ৬২তম বার্ষিক প্রতিযোগীতা। ইউক্রেনের এই পদক্ষেপ, ইউরোপের কয়েক যুগের পুরনো এই সাংস্কৃতিক অনুষ্ঠানটিকে এক নতুন সমস্যার মুখে দাড় করিয়ে দিয়েছে। ইতিমধ্যেই রাশিয়া তাদের প্রতিনিধি প্রত্যাহারের কথা বলে দিয়েছে। অথচ ইউক্রেনের জাতীয় নীতিতে এভাবে কোন শিল্পীর উপর নিষেধাজ্ঞা আরোপের কোন বিধান নেই।
ইউক্রেনিয়ান নিরাপত্তা সেবার মুখপাত্র অলেনা গিতলানস্কা ‘ইন্ডিপেন্ডেন্ট আই’কে বলেছেন-‘ইউক্রেনিয়ান আইন লঙ্গনের জন্য শিল্পী জুলিয়া সামোইলভার এদেশে প্রবেশে ৩ বছরের নিষেধাজ্ঞা জারী করেছে।’
যখন পুরো আয়োজনকারী কর্মপরিষদের পদত্যাগের সপ্তাহ খানেক পরে গত মাসে বিষয়টি সাধারণের নজরে আসে। অবশ্য ‘ইউরোপীয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন’ তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন-“অনুষ্ঠান আয়োজনকারী দেশের নীতি ‌ও আইনের প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে কিন্তু আমরা কর্তৃপক্ষের এহেন সিদ্ধান্তে মর্মাহত হয়েছি। আমরা বুঝি, তাদের এ সিদ্ধান্ত প্রতিযোগীতার মূলচেতনা এবং সন্মিলিতভাবে কাজ করার চেতনা ‌ও মূল্যবোধ বিরুধী।” “এর পরে‌ও আমরা ইউক্রেনিয়ান কর্তৃপক্ষের সাথে আলোচনা চালিয়ে যাবো যা’তে সকল শিল্পী নিরাপদে অংশ নিতে পারে।”

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT