1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নাইজেরিয়ার বাজারে রাবারের চাল, সাবধান! - মুক্তকথা
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

নাইজেরিয়ার বাজারে রাবারের চাল, সাবধান!

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬
  • ২৭৪ পড়া হয়েছে

লন্ডন: শনিবার, ১৫ই পৌষ ১৪২৩।।  আশ্চর্য্যজনক হলেও সত্য যে নাইজেরিয়ার আবগারি কর্তৃপক্ষ ২.৫ টন প্লাষ্টিক চাল বাজেয়াপ্ত করেছে যা কালোবাজারে কিছু অসাধু ব্যবসায়ী দেশে নিয়ে আসে।

লাগোস শুল্কপ্রধান বিবিসি’কে বলেন এই জাল চাল আসন্ন উৎসবের আগে বিক্রির জন্য বাজারে আনা হয়েছিল। তিনি বলেন চাল সিদ্ধ করার পর খুবই আঠালো হয়ে উঠে। একমাত্র ঈশ্বরই জানেন এ চাল খাবার পর মানুষের অবস্থা কি হতে পারতো!

জাল চালের এই চালানটি কোথা থেকে এল তা এখনও আমাদের কাছে পরিষ্কার নয় তবে গত বছর চীনদেশে এজাতীয় জাল চাল প্রথম ধরা পড়েছিল।

যেই এ কাজ করে থাকে না কেনো, কাজটি আদৌ ভাল কাজ নয়। প্রথমতো আমরা বুঝতেই পারিনি কেমন বোকা বানিয়ে দিয়েছিল। কিন্তু যখন গন্ধ শুকতে যাই তখন চালের সুধা গন্ধের পরিবর্তে একটি কেমিকেলের গন্ধ নাকে আসে আর তখনই ধরা পড়ে যে এটি জাল চাল।

শুল্ক কর্মকর্তাগন বলেন সিদ্ধ করার পর দেখা গেল খুবই আঠালো হয়ে গেছে যা সাধারণ চালের মত নয়। কি পদার্থ দিয়ে তৈরী করা হয়েছে এই চাল তা দেখার জন্য আমরা এর নমুনা গবেষণাগারে পাঠিয়েছি।

সাধারণ মানুষকে তার রহস্যময় এ জাল চাল না খাবার জন্য হুশিয়ার করে দিয়েছেন। কারণ এটি মারাত্মক হতে পারে। তদন্ত চলছে, আর কোন জাল চালের চালান বাজারে বিক্রি করা হয়েছে কি-না! চালের নাম ছিল- “”Best Tomato Rice” (সংবাদ বিবিসি থেকে সংগৃহীত)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT