1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রিন্স উইলিয়ামের সফর এবং আমরা - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

প্রিন্স উইলিয়ামের সফর এবং আমরা

নিপু কোরেশী॥
  • প্রকাশকাল : শনিবার, ১৫ জুন, ২০২৪
  • ১৩১ পড়া হয়েছে

কার্ডিফ মেট্রোপলিটান ইউনির্ভাসিটি আমার বাসার একেবারেই পাশে অবস্থিত। আজ ঐ দিক দিয়ে যাবার পথে যখন ইউনির্ভাসিটির

ট্রাফিক লাইটে এসে পৌছলাম ঠিক সেই মূহুর্তে পুলিশের দুটো মোটর সাইকেল এসে আমাদরকে সাময়িক ভাবে থামতে বললো। দেখলাম সাথে আরো কয়েকটি জিপ গাড়ী এবং বুঝাগেলো সেগুলোতে বড় অফিসার সাহেবদের মতো কেহ না কেহ বসে আছেন।

গাড়ীগুলো বিশ্ব:বিদ্যালয়ে প্রবেশ করার পর আমাদেরকে যথারীতি চলে যাবার অনুমতি দেয়া হলো। তখন বুঝতে পারিনি গাড়ীগুলোতে কে বা কারা বসে আছেন। বাসায় এসে অন লাইনে স্থানীয় পত্রিকায় চোখ পড়তেই লেখা পড়ে বুঝলাম প্রিন্স উইলিয়াম যিনি ওয়েলসেরও প্রিন্স আজ সরকারি সফরে কার্ডিফ মেট সফর করছেন।

যে বিষয়টি আমার কাছে অবাক লাগলো তা হলো, কোন হাঁকডাক নেই এতো বড় মাপের একজন রাষ্ট্রীয় ব্যক্তিত্ব চুপিচুপি উনার কাজ সেরে নিচ্ছেন। এটি যদি আমাদের বাংলাদেশ হতো তখন অবস্থা কেমন হতো একটিবার চিন্তা করে দেখুন? নিশ্চিত শত শত গেইট নির্মান সহ অন্তত ২ সপ্তাহ ধরে সারা এলাকা জুড়ে উনার আগমন উপলক্ষে মাইকিং, স্বাগত মিছিল সহ ইত্যাদির আয়োজন থাকতো। কিন্তু উনি নীরবে এলেন নীরবেই চলে গেলেন। জনতার স্বাভাবিক দৈনন্দিন কাজকর্মে বিন্দুমাত্র প্রতিবন্ধকতা সৃষ্টি করেননি। কিন্তু আমরা এমন কেন? আমরা কি এভাবেই চলবো? আমাদের কি কোন পরিবর্তন আসবে না?

অবাক লাগে যখন দেখি দেশ থেকে কোন মন্ত্রী/এমপি অথবা রাজনৈতিক দলগুলোর বড়বড় নেতা বিদেশ সফর করতে আসেন তখন এখানকার তৈল মর্দনে বিশেষজ্ঞ নেতারা কি না মহাব্যস্থতার পরিবেশ সৃষ্টি করেন! তবে শুধু নেতারাও নন, কর্মীরাও কিন্তু আরেক কদম এগিয়ে। এমন অবস্থার সৃষ্টি হয় যেন ঐ সকল অতিথিরা দেশের মালিক আর আমরা হলাম নকড়।

আমাদেরকে বুঝতে হবে যে দেশে এখন রিকসাওয়ালা ভাইয়েরাও ইন্টারনেট ব্যবহার করে, ভিক্ষুক ভাইয়েরাও ফোন করে সাহায্যের জন্য আবেদন জানায়। আমরা আর সেই যুগে নেই। যুগ পাল্টেছে। শুধু আমাদের রাজনীতির রিতীটা পাল্টেনি। এবং এই তোষামোদের রাজনীতি, ফায়দা হাসিলের রাজনীতি থেকে আমরা যতদিন না বেড়িয়ে আসতে পারবো ততদিন শুধু গুটিকয়েকের জীবনে আসবে পরিবর্তন এবং সাধারণরা থাকবে বঞ্চিত।

বাংলায় একটি প্রবাদ আছে:
” ভালো হতে পয়সা লাগে না ”
তবে লাগে মনমানসিকতা। পরিবর্তন হোক আমাদের ঘুণে ধরা মন-মানসিকতার। প্রতিষ্ঠিত হোক সাম্য।[ফেইচবুক থেকে]

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT