1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশ প্রেস কাউন্সিলের বিজ্ঞজনালোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন

বাংলাদেশ প্রেস কাউন্সিলের বিজ্ঞজনালোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

বার্তা পরিবেশক
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৬ মে, ২০২৩
  • ২৪১ পড়া হয়েছে

জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অংশ গ্রহণে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার(১৬মে) সকালে জেলা প্রশাসন মৌলভীবাজারের সহযোগিতায় সার্কিট হাউজের মুল বড়ঘরে অনুষ্ঠিত বিজ্ঞজনালোচনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ও সাবেক বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের তত্ত্বাবধায়ক শাখাওয়াত হোসেনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব মো. মাসুদ খান।
অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) প্রভাংশু সোম মহান, অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ) সুদর্শন কুমার রায়, জেলা তথ্য অফিসার আনোয়ার হোসেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, সাংবাদিকদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সূদুরপ্রসারী চিন্তাভাবনা রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে সাংবাদিকদের বৃত্তান্ত প্রস্তুতি করা হচ্ছে, নীতিমালা তৈরি হচ্ছে। অচিরেই বাংলাদেশ প্রেস কাউন্সিলকে আধুনিকায়ন করে সেবার মান বৃদ্ধি করা হবে।
স্বাধীনতা যুদ্ধে সাংবাদিকদের অবদানের কথা উল্লেখ করে তিনি আরোও বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীকারের আন্দোলনকে বেগবান করতে সাংবাদিকদের লেখনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে সমাজের সকল অন্যায়, অবিচার, অসঙ্গতি তুলে ধরেন। সাংবাদিকদের প্রতি দায়বদ্ধতা, ভালবাসা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ প্রণয়ন করেছিলেন।

তিনি বলেন, কোন সাংবাদিক ভুল বা অন্যায় করলে প্রেস কাউন্সিলের বিদ্যমান আইনে তাঁর শাস্তি হলো তিরষ্কার করা। একজন সাংবাদিক অপরাধ করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে প্রেস কাউন্সিলের সীমাবদ্ধতা রয়েছে। তাই অনেকেই কাউন্সিলে অভিযোগ করতে নিরুৎসাহিত হন। ফলে, তারা আদালতের দ্বারস্থ হন। পেশাদার সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে। সাংবাদিকদের অবশ্যই বস্তুনিষ্ট ও সত্য সংবাদ প্রকাশ করতে হবে। অপ-সাংবাদিকতা থেকে বেরিয়ে আসতে হবে। সত্য ও বস্তুনিষ্ঠ খবর প্রকাশের মাধ্যমে সাংবাদিকরা দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখেন। আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গঠনে বাস্তব ও ন্যায় সংগত লেখনীর মাধ্যমে এগিয়ে আসার জন্য তিনি উপস্থিত সাংবাদিকদের প্রতি আহবান জানান।

সেমিনার ও মতবিনিময় সভায় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত জেলার সকল সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT