1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন

বিলেতে বাঙ্গালী

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ২৬২ পড়া হয়েছে

নজরুলকে নিয়ে লন্ডনে ঢাবি অ্যালামনাইদের সেমিনার

একমাত্র বঙ্গবন্ধুই নজরুলকে ধারণ করতে পেরেছিলেন



লন্ডন

একমাত্র বঙ্গবন্ধুই কবি নজরুলকে ধারণ করতে পেরেছিলেন বলে মনে করেন বিশিষ্ট নজরুল গবেষক ও শিক্ষাবিদ ড. আলী হোসেন চৌধুরী। গেল শুক্রবার যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের সংগঠন ‘‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব‘‘ ইউকের উদ্যোগে আয়োজিত ‘সাম্য ও অসাম্প্রদায়িক কবি নজরুল’ শীর্ষক আলোচনার প্রধান অতিথি সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কুমিল্লার ডিন, প্রফেসর ড. আলী হোসেন চৌধুরী বলেন, ‘বাংলাদেশের সংবিধান ও রাষ্ট্রের কাঠামো যে মৌলিক ভিত্তির উপর গড়ে উঠেছে- সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা ও গণতন্ত্র সব কিছুই নজরুলের লেখায় রয়েছে। নজরুলের বিজ‌য়িণী কবিতার মতই বঙ্গবন্ধু নারীর মর্যাদা প্রতিষ্ঠিত করতে ভূমিকা রেখেছেন‌।

বিশিষ্ট নজরুল গবেষক ও কবি ড. চৌধুরীর যুক্তরাজ্য সফর উপলক্ষ্যে শুক্রবার পূর্ব লন্ডনের ব্রিকলেইনের শহীদ ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে নজরুল বিষয়ক সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে পরিচালনা পরিষদের সদস্য ও থার্ড সেক্টর কন্সালটেন্ট বিধান গোস্বামী সেমিনারে সভাপতিত্ব করেন। সভাপতির বক্তব্যে বিধান গোস্বামী বলেন ‘কবি নজরুল অসাম্প্রদায়িক চেতনার প্রতীক। বাংলাদেশের মুক্তিযুদ্ধেও তাঁর গান ও কবিতা ছিল প্রেরণার উৎস। আমরা যখনই দুঃসময়ের মুখোমুখি হই – তখনই কবির অসাম্প্রদায়িক উদারনৈতিক ও মানবিক বোধসম্পন্ন সৃষ্টি আমাদের অনুপ্রাণিত করে।’

অনুষ্ঠানের পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্য ও একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি সাংবাদিক তানভীর আহমেদ বলেন, ‘ব্রিটিশ বাংলাদেশী নতুন প্রজন্ম ও আন্তর্জাতিক কমিউনিটির কাছে নজরুলকে উপস্থাপন করতে হলে সরকারকে নজরুল গবেষণায় বিনিয়োগ বাড়াতে হবে। নজরুলের গান, কবিতা ও সৃষ্টিকে শিশু-কিশোর বান্ধব ডিজিটাল রূপ দিতে হবে। ব্রিটেনের লাইব্রেরীগুলোতে নজরুলের কবিতা ও গানের ইংরেজী অনুবাদ গ্রন্থ সংযুক্ত করতে হবে।’

সেমিনারে অ্যালামনাইদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্য শওগাত আলী বেনু, পলি জাহান, নীহারিকা রায়, সুলতানা রশিদ নাসরিন ও রেহানা আক্তার।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ব্যারিস্টার মনিউল ইসলাম মঞ্জু সংবাদ পাঠিকা হিমিকা ইমাম, সুমনা মজুমদার, চ্যানেল গোমতির সত্ত্বাধিকারী এমডিজে খোকন, আবদুল মতিন মজুমদার, হাবিবুর রহমান মজুমদার, সাইফ মালিক মিঠু, নাহিদ জামান ও শিল্পী মজুমদার।

অনুষ্ঠানে অন্যা‌ন্যের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্য ব্যারিস্টার কাজী আশিকুর রহমান, বাংলাদেশ আইন সমিতি ইউকের সাধারণ সম্পাদক হারুন অর রশীদ, খালেদ এহিয়া ও কুমিল্লা কন্সোর্টিয়াম ইউকে’র যুগ্ম সম্পাদক খালেদুল ইসলাম খালেদ। অনুষ্ঠানে নজরুল সঙ্গীত পরিবেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্য শিল্পী সারোয়ার-ই আলম, নীলা নিকি খান ও তারানা রউফ কান্তা।

আলোচনা শেষে কেক কেটে শিক্ষাবিদ ও কবি ড. আলী হোসেন চৌধুরীর ৭১তম জন্মদিন উদযাপন করা হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পক্ষ থেকে প্রধান অতিথিকে ক্রেস্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের স্মারক টি-শার্ট উপহার দেওয়া হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT