1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৈদ্যুতিক ফাঁদে চা শ্রমিকের মৃত্যু, ৪ ছাগল চোর ধৃত - মুক্তকথা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

বৈদ্যুতিক ফাঁদে চা শ্রমিকের মৃত্যু, ৪ ছাগল চোর ধৃত

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩
  • ২৪৩ পড়া হয়েছে

লাউয়াছড়া বনে বন্যপ্রাণী ঠেকাতে লেবু বাগানে বৈদ্যুতিক ফাঁদ,
ঘাস কাটতে গিয়ে চা শ্রমিকের মৃত্যু।

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া বনের ভেতরে লেবু বাগানে ঘাস কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রতন বারাক(৩৫) নামে এক চা শ্রমিকের মৃত্যু হয়েছে।

গত মঙ্গলবার(৩০ মে) সকাল ৯টার দিকে উপজেলার লাউয়াছড়ায় সংলগ্ন ডাকছড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত রতন শ্রীমঙ্গল উপজেলার কালীঘাট ইউনিয়নের খাউছড়া চা বাগানের বাসিন্দা।

জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন ডাকছড়া লেবু বাগানে বন্যপ্রাণী মারার ফাঁদ কারেন্টে তৈরী করে লাগিয়ে রাখে বাগান কর্তৃপক্ষ। প্রতিদিন মধ্য রাত থেকে সকাল পর্যন্ত বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। মঙ্গলবার সকালে ঘাস কাটতে গিয়ে কারেন্টের তৈরী ফাঁদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রতন বারাক নামে চা শ্রমিক মারা যায়।

এ বিষয়ে বাগান মালিক শফিউল ইসলাম ওরফে(মোশারফ হোসেন) বলেন, রতন বারাক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এ দিকে শ্রীমঙ্গল ও কমলগঞ্জের স্থানীয় ইউপি সদস্যদের মধ্যস্থতায় নগদ অর্থের বিনিময়ে বিষয়টি ধামাচাপা দিয়ে লাশ সৎকার করা সম্পন্ন হয়েছে বলে জানা যায়।

এ বিষয়ে শ্রীমঙ্গল উপজেলার কালীঘট ইউনিয়নের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রতন বারাক বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। ঘটনাটি নিয়ে মৌলভীবাজার বন্যপ্রাণী বিভাগের এসিএফ শ্যামল মিত্র বলেন ‘আমরা আইনি পদক্ষেপ গ্রহণ করছি’।

কমলগঞ্জে দিনব্যাপী বিনামূল্যে চক্ষুশিবির অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জে দি ফ্রিড হলোস ফাউন্ডেশন, অস্ট্রেলিয়া এর সহযোগিতায় ও মবশি^র আলী চৌধুরী কল্যাণ ট্রাস্টের আয়োজনে বিনামুল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়। বুধবার (৩১ মে) সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উপজেলার আলীনগর ইউনিয়নের মবশি^র আলী চৌধুরী বালক উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত চক্ষু শিবিরে বিএনএসবি চক্ষু হাসপাতাল, মৌলভীবাজার এর বিশেষজ্ঞ চিকিৎসকগণ চিকিৎসা সেবা প্রদান করেন। চক্ষু শিবিরে প্রায় ৭’শ জন চক্ষু রোগীকে বিনামূল্যে ব্যবস্থাপত্র ও ঔষধ প্রদান করা হয়। এসময় প্রায় ১শত বাচাইকৃত ছানীপড়া রোগীকে অপারেশনের জন্য বাছাই করে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালে বিনামূল্যে অপারেশনের জন্য প্রেরণ করা হয়।

দিনব্যাপী বিনামূল্যে অনুষ্ঠিত চক্ষুশিবির পরিদর্শন করেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রফিকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন, সহকারী কমিশনার(ভূমি) রইছ আল রেজুয়োন, আলীনগর ইউপি চেয়ারম্যান নিয়াজ মুর্শেদ রাজুসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মবশি^র আলী চৌধুরী কল্যাণ ট্রাস্টের উপদেষ্টা, লেখক-গবেষক আহমদ সিরাজ ও ট্রাস্ট্রের ভারপ্রাপ্ত সভাপতি শামসুজ্জামান চৌধুরী রাহেল জানান, দিনব্যাপী অনুষ্ঠিত চক্ষু শিবিরে সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীসহ শিক্ষার্থীরা তাদের চক্ষু পরীক্ষা করে বিনামূল্যে চশমা এবং ঔষধপত্র সংগ্রহ করে। এছাড়া সর্বোচ্চ সংখ্যক রোগীকে অপারেশনের জন্য চিহ্নিত করে হাসপাতালে প্রেরণ করা হয়।

কমলগঞ্জে ৪ ছাগল চোর জনতার হাতে আটক

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর ইউনিয়নের যোগিবিল-চিৎলিয়া থেকে ৩টি ছাগল চুরি করে সিএনজিযোগে পালানোর সময় জনতার হাতে আটক হলেন চার ছাগল চোর। বুধবার (৩১ মে) বেলা ২টায় ছলিমগঞ্জ-ভানুগাছ সড়কের শ্রীনাথপুর এলাকা থেকে আটক করে তাদের কমলগঞ্জ থানা পুলিশের কাছে সৌপর্দ্দ করা হয়। এ ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছে।

 

 

আটককৃতরা হলেন, রাজনগর উপজেলার ডেফলউড়া গ্রামের ছালামত মিয়ার ছেলে লিক্সন মিয়া (২৫), গড়গাঁও গ্রামের ফজলুল হকের ছেলে শাবলু মিয়া (৩২), কামারচা গ্রামের আলকাছ মিয়ার ছেলে আল আমিন (২৬) ও ডেফলউড়া গ্রামের সিরাজ আহমদের ছেলে বেলাল আহমদ (১৬)। এ সময় তাদের কাছ থেকে ৩টি ছাগল, ১টি সিএনজি অটোরিক্সা. ১টি ছুরি ও ৩টি মোবাইল ফোন জব্দ করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার (৩১ মে) বেলা ২টায় আলীনগর ইউনিয়নের যোগিবিল-চিৎলিয়া থেকে ৩টি ছাগল চুরি করে সিএনজিযোগে পালানোর সময় ছলিমগঞ্জ-ভানুগাছ সড়কের শ্রীনাথপুর এলাকায় স্থানীয় জনতা সিএনসি অটোরিক্সাসহ চার ছাগল চোরকে আট করে আলীনগর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নিয়ে আসেন। আলীনগর ইউপি চেয়ারম্যান নিয়াজ মুর্শেদ রাজু কমলগঞ্জ থানা পুলিশেকে অবহিত করলে বেলা সোয়া ৩টায় কমলগঞ্জ থানার এসআই নিয়াজ মাহমুদের নেতৃত্বে পুলিশের একটি দল ইউপি কার্যালয়ে এসে সিএনজি অটোরিক্সাসহ জনতার হাতে আটক তিনটি ছাগলসহ চার ছাগল চোরকে ধরে থানায় নিয়ে আসেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT