1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভাঁজ করা দোতলা বাড়ি বানিয়ে চমকে দিলেন মাদ্রাজের একদল ছাত্ররা - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন

ভাঁজ করা দোতলা বাড়ি বানিয়ে চমকে দিলেন মাদ্রাজের একদল ছাত্ররা

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭
  • ৪৮৫ পড়া হয়েছে

লন্ডন: ইচ্ছা হল তো খুলে বসলেন। কিছু দিন থাকলেন এক পাড়ায়। আবার ইচ্ছা না হলে চলে যেতে পারেন অন্য মুলুকে। সঙ্গে ‘বগলদাবা’ করে নিন দোতলা বাড়িটিও। গল্প নয়, খাঁটি সত্যি কথা।
কর্মস্থল অনুযায়ী বারবার ঠিকানা বদল, বাড়ি খোঁজা, ভাড়া গোনা— এ বার সেই সব অতীত হতে চলেছে। যেখানে দরকার সেখানেই আস্তানা গেঁড়ে বসতে পারবেন। বাড়ি নিয়ে নো টেনশন। কারণ এ বার আপনার বাড়িটি আপনি সহজেই ভাঁজ করে নিতে পারবেন। আর সেই ফোল্ডিং বাড়ি নিয়ে দিব্যি আপনি ঘুরতে পারেন হিল্লি-দিল্লি। একটু খোলসা করা যাক।
সম্প্রতি আইআইটি মাদ্রাজের একদল ছাত্র এমনই আজব জিনিস আবিস্কার করে তাক লাগিয়ে দিয়েছেন। আশ্রয়হীনদের জন্য কিছু করার কথা মাথায় এসেছিল ওঁদের। পাশাপাশি শহরাঞ্চলে মানুষের ঘনঘন বাড়ি বদলের সমস্যারও একটা সমাধান করতে চেয়েছিলেন তাঁরা। শেষমেশ আইডিয়াটা মাথায় আসে।
৫২ ফুট লম্বা, ৫২ ফুট চওড়া এবং ৪০ ফুট উচ্চতার ফোল্ডিং বাড়ি বানিয়ে ফেলেন তাঁরা। আইআইটি মাদ্রাজের তৃতীয় বর্ষের সিভিল ইঞ্জিনিয়র ছাত্র শ্রীরাম জানান, ‘‘বহু মানুষের মাথায় ছাদ নেই। প্রাকৃতিক দুর্যোগের সময় তাঁরা মারাত্মক কষ্ট পান। ওঁদের জন্য কিছু করতে চেয়েছিলাম।’’
ফোল্ডিং এই বাড়ির দেওয়ালগুলো কাঠের প্যানেল দিয়ে তৈরি। ফ্রেমটা স্টিলের। বিদ্যুৎ এবং জল সরবরাহেরও ব্যবস্থা আছে এতে। দোতলা এই বাড়িটিতে থাকতে পারবেন অন্তত ২০ জন। আলাদা একটি বাক্সের মধ্যে একটি টয়লেটও রয়েছে বাড়িটিতে। যা মূল বাড়ির সঙ্গে আলাদা ভাবে জুড়ে দেওয়া যায়।
শ্রীরাম জানালেন, পুরো প্রজেক্টটাই রয়েছে প্রাথমিক স্তরে। তাঁর দাবি, খুব শীঘ্রই বাজারে আসতে পারে এই বাড়ি। বাণিজ্যিকভাবে ব্যবহৃত হলে এই বাড়ির দাম পরবে প্রায় তিন লক্ষ টাকার কাছাকাছি। -আনন্দবাজার থেকে

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT