1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভারত-বাংলদেশ তথ্যমন্ত্রী বৈঠক - মুক্তকথা
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন

ভারত-বাংলদেশ তথ্যমন্ত্রী বৈঠক

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৭ আগস্ট, ২০১৬
  • ৮৪৩ পড়া হয়েছে

একাত্তুরের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবের উপর
ছবি বানাবে বাংলাদেশ-ভারত মিলে

cqcbukkwyaavp1q-e1471423301463

মুক্তকথা: বুধবার, ১৭ই আগষ্ট ২০১৬।।  সঠিক তথ্যপ্রবাহের মাধ্যমে জঙ্গি-সন্ত্রাস দমনে ঐকমত্য প্রকাশ করেছেন ভারত ও বাংলাদেশের  তথ্যমন্ত্রীদ্বয়। ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধুর ১০০তম জন্মবার্ষিকী ও ২০২১ সালে বাংলাদেশের ৫০তম স্বাধীনতা বার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধুর কর্ম ও জীবন এবং মুক্তিযুদ্ধের উপর দু’টি পৃথক প্রামাণ্য চিত্র নির্মাণে উভয় দেশ মিলিত হয়ে কাজ করবে বলে জানান তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু। উভয় দেশের মধ্যে তথ্য বিনিময় ক্ষেত্রে কোন কোন বিষয়ে তথ্য ও প্রযুক্তির বিনিময়ে সহায়তা করা যায় এ নিয়ে আলোচনার জন্য আজ বুধবার ১৭ই আগষ্ট ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু ও বাংলাদেশের তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু দিল্লীতে এক বৈঠকে মিলিত হন। বাংলাদেশ ও ভারত যৌথভাবে একাত্তুরের মুক্তিযুদ্ধের উপর দালিলিক ছবি নির্মাণ করবে বলে গত মঙ্গলবার ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয় এ কথা বলে। মন্ত্রণালয় আরো জানায় যে ২০২০সালে বঙ্গবন্ধুর উপর বাংলাদেশ যে ছবি নির্মাণ করতে যাচ্ছে তার নির্মাণেও ভারত সহায়তা দেবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ভেনকাইয়া নাইডু আরো জানান যে ভারতের রাষ্ট্রপতি প্রণব মূখার্জী আগামী ২৩ আগস্ট কোলকাতায় ‘আকাশবাণী মৈত্রী’ নামে যে নূতন বেতার চ্যানেল উদ্বোধন করবেন, তা বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও বিহারে শোনা যাবে। ভারত ও বাংলাদেশ দু’দেশের নির্মিত বেতার অনুষ্ঠানই এই মৈত্রী চ্যানেলে স্থান পাবে বলে তিনি আরো বলেন।

ভারত ও বাংলাদেশের মধ্যে তথ্য ও সংবাদ আদান-প্রদানসহ সব ধরনের তথ্য ও সম্প্রচারগত যোগাযোগ বৃদ্ধিতে দু’দেশের তথ্য মন্ত্রণালয় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে নীতিগতভাবে একমত হয়েছেন বলে মন্ত্রীদ্বয় জানান।
এছাড়া বৈঠকে ভারত ও বাংলাদেশে একে অপরের চলচ্চিত্র নিয়ে উৎসব, অডিও-ভিডিও অনুষ্ঠান আদান-প্রদান, কর্মকর্তা-সাংবাদিকদের আসা-যাওয়া, দু’দেশের চলচ্চিত্র উন্নয়ন সংস্থাদ্বয়ের যৌথউদ্যোগে ও যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সাথে দিল্লীতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ, সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ ও দূতাবাসের কাউন্সেলর এএফএম জাহিদুল ইসলাম এবং ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সাথে তার মন্ত্রণালয়ের সচিব অজয় মিত্তাল, অল ইন্ডিয়া রেডিও ও দুরদর্শন প্রধানগণসহ তথ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ বৈঠকে অংশ নেন।

তথ্যমন্ত্রী ২১ আগস্ট দেশে ফেরার আগে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (Ajit Doval) এর সাথে বৈঠকের পাশাপশি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, অবজারভার রিসার্চ ফাউন্ডেশন, বিবেকানন্দ ফাউন্ডেশন ও ইন্ডিয়া ফাউন্ডেশনে বক্তব্য রাখার কথা রয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT