1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মৌলভীবাজারে আলোচিত জঙ্গি আস্তানার বাড়ি দুটি মালিকের কাছে হস্তান্তর - মুক্তকথা
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

মৌলভীবাজারে আলোচিত জঙ্গি আস্তানার বাড়ি দুটি মালিকের কাছে হস্তান্তর

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০১৭
  • ৫৭০ পড়া হয়েছে

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজারের আলোচিত পৌর এলাকার বরহাট ও নাসিরপুরের জঙ্গি আস্তানার দু’টি বাড়ি মালিকের কাছে হস্তান্তর করেছে দ্বায়িত্ব পাওয়া পুলিশের অপরাধ তদন্তবিভাগ (সিআইডি)। দীর্ঘ চার মাস পর বাড়ি দুটি কেয়ারটেকার (তত্ত্বাবধায়ক)’র কাছে হস্তান্তর করা হয়। মৌলভীবাজার জেলা পুলিশ সূত্র জানিয়েছে, মামলার তদন্তের দায়িত্ব সিআইডিকে দেওয়া হয়েছিল। সিআইডি তদন্ত করে জানিয়েছে যেহেতু আলামত নাই মামলা সংক্রান্তে তাই মালিকের কাছে বাড়ি দুটি হস্তান্তর করা হয়েছে।
গত বুধবার (৯ আগষ্ট) আলোচিত এই বাড়ি দুটি লন্ডন প্রবাসী মালিকের কেয়ারটেকার জুয়েলের কাছে হস্তান্তর করেন মৌলভীবাজার সিআইডির ওসি আব্দুছ সালেক। মৌলভীবাজার সিআইডির জেলা ইন্সপেক্টর আব্দুস ছালেক জানান, যেহেতু আলামত নাই মামলা সংক্রান্তে তাই মালিক যুক্তরাজ্যে অবস্থান করায় তার নিকটআত্বীয় কেয়ারটেকার এর কাছে বাড়ি দুটি হস্তান্তর করা হয়েছে। তবে মামলা চলমান থাকবে।
লন্ডন প্রবাসী ওই মালিকের বাড়ি দুটি এতদিন ছিলো মালিক পক্ষের আয়ত্বের বাইরে। এর আগে জনসাধারণের প্রবেশ নিষেধাজ্ঞাসহ দু’টি বাড়িতে নজরদারী ছিলো পুলিশের। সম্প্রতি সিআইডির একটি বিশেষ টিম বড়হাট ও নাসিরপুরের জঙ্গি আস্তানার বাড়ি দুটি পরিদর্শন করে চূড়ান্ত আলামত সংগ্রহ করে ।
এদিকে এতদিন পরও জেলা সদরের বড়হাট ও নাসিরপুরে বিলাসবহুল বাড়ির আশপাশেও আসছে না স্থানীয় এলাকার কোন মানুষজন। দীর্ঘ কয়েক মাস অতিবাহিত হওয়ার পরও আতঙ্কে সময় কেটেছে তাদের। দূর থেকে একনজর দেখা ছাড়া পাশে যাবার কোন সুযোগ নিতে চাইতো না এলাকার মানুষ।

নাসিরপুরে “অপারেশন হিট ব্যাক” ও বড়হাটে “অপারেশন ম্যক্সিমাস” চলা কালে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটিয়ে দুই শিশুসহ নিহত হয় মোট ১০ জন। এর মধ্যে নাসিরপুরে নিহত পুরো একটি পরিবারের ৭ জন ও বড়হাটে নিহত ১ জনের পরিচয় শনাক্ত করা গেলেও বাকী ২ জনের পরিচয় পাওয়া যায়নি। পরিচয় পাওয়া ৮জনের স্বজনরা লাশ গ্রহনে অনিহা প্রকাশ করলে বেওয়ারিশ দুই লাশের সাথে পৌর এলাকায় পৃথক সময়ে ১০ জনের লাশ কবরস্থ করে মৌলভীবাজার পৌরসভা কর্তৃপক্ষ। উল্যেখ্য, গত ২৯ মার্চ মঙ্গলবার রাত থেকে বড়হাট ও নাসিরপুর দুইটি জঙ্গি আস্তানা ঘিরে রেখেছিলো পুলিশ ও রেব। পৃথক দুটি বাড়িতে জঙ্গি আস্তানায় আশপাশের দুই কিলোমিটার জুড়ে ১৪৪ ধারা জারি করে প্রশাসন। ওইদিন সন্ধ্যায় অভিযান চালায় (সর্বাধুনিক প্রশিক্ষণপ্রাপ্ত স্পেশাল উইপন্স অ্যান্ড ট্যাক্টিকস) সোয়াট দল। নাসিরপুরে সোয়াত টিমের প্রধান মনিরুল ইসলামের নেতৃত্বে “অপারেশন হিটব্যাক” পরিচালনা করা হয়। অপারেশন হিটব্যাক চলা কালে আত্মঘাতি বোমা বিস্ফোরণ ঘটিয়ে ওই আস্তানায় দুই শিশুসহ একই পরিবারের ৭জন নিহত হয়। নাসিরপুর অপারেশন হিট ব্যাক চলাকালে মৌলভীবাজার পৌরসভার বড়হাট জঙ্গি আস্তানা ঘিরে রাখে পুলিশ ও রেব। পরের দিন ৩০ মার্চ সন্ধ্যায় বড়হাটের জঙ্গি আস্তানা রেকি করার পর রাতে অভিযানে নামে সোয়াট টিম। অভিযানের নাম দেওয়া হয় “অপারেশন ম্যাক্সিমাস”। এতে নিহত হয় নারীসহ তিন জঙ্গি।

বড়হাট ও নাসিরপুর এলাকার বাড়ি দুটির মালিক যুক্তরাজ্য প্রবাসী সাইফুর রহমান এর। তার বাবা থেকে পাওয়া সম্পত্তির বর্তমান মালিক তিনি। টিনশেডের বাড়িটি প্রায় তিন একর জায়গার উপর নির্মিত। বড়হাটের বাড়িটি ডুপ্লেক্স। তিনি প্রবাসী হওয়ায় বাড়ি দুটি দেখা শোনার দায়িত্ব দেন নিকট আত্মীয় জুয়েলকে। তিনি ওই দুই বাড়ির তত্ত্বাবধায়কের দায়িত্বে ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT