1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
রাজনীতির প্রবাদপুরুষ পঙ্কজ ভট্টাচার্যের নাগরীক শোকসভা হলো লণ্ডনে - মুক্তকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন

রাজনীতির প্রবাদপুরুষ পঙ্কজ ভট্টাচার্যের নাগরীক শোকসভা হলো লণ্ডনে

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩
  • ৩৫৯ পড়া হয়েছে

বাংলাদেশের প্রগতিশীল রাজনীতির অগ্রপথিক, সৎ ও ন্যায়নিষ্ঠ রাজনৈতিক জীবনের অনন্য সংগ্রামী, অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনার অতন্দ্রপ্রহরী জননেতা পঙ্কজ ভট্টাচার্যের মহাপ্রয়াণে, গতকাল সোমবার ১২ জুন, ২০২৩ইং তারিখে লণ্ডনে অনুষ্ঠিত হয়ে গেলো নাগরীক শোকসভা। উল্লেখ প্রয়োজন যে বিগত ২৩ এপ্রিল ২০২৩সাল তারিখে এ মহাপ্রানের জীবনাবসান ঘটে।

ইংল্যাণ্ডের পূর্ব লণ্ডনে গঠিত ৪৪ সদস্যবিশিষ্ট “পঙ্কজ ভট্টাচার্য নাগরীক শোকসভা কমিটি” এই নাগরীক শোকসভার আয়োজন করে। নাগরীক শোকসভা উপদেষ্টা কমিটির আহ্বায়ক প্রাক্তন ছাত্রইউনিয়ন নেতা হাবিব রহমানের সভাপতিত্বে পূর্ব লণ্ডনের ব্রাডি সেন্টারে আয়োজিত উক্ত নাগরীক শোক সভায় বক্তাগন প্রয়াত পঙ্কজ ভট্টাচার্যের অবিচল, সৎ ও ন্যায়নিষ্ঠ অনন্য আর অভিন্ন রাজনৈতিক কর্মজীবনের উল্লেখ করে বলেন যে, পঙ্কজ ভট্টাচার্য ছিলেন নিরোহঙ্কার-আপোষহীন সমতাভিত্তিক গণতান্ত্রিক রাজনীতির পথপ্রদর্শক। মুক্তিযুদ্ধ আর দেশপ্রেমকে বুকে ধারণ করে ন্যায়-নিষ্ঠা আর সততার সাথে রাজনীতির অঙ্গনে নেতৃত্ব দেয়া এক অনন্য-অদ্বিতীয় মানুষ ছিলেন পঙ্কজ ভট্টাচার্য। সত্যিকার অর্থে শোষিত মানুষের রাজনীতি ছিল তার রাজনৈতিক জীবনের ধ্যান ও ব্রত। বাংলাদেশের রাজনীতিতে সততার এক অভিন্ন উদাহরণ ছিলেন তিনি। তার প্রয়াণ বাংলাদেশের প্রগতিশীল রাজনীতিতে এক অপূরণীয় শূণ্যতার সৃষ্টি করে দিয়েছে।

 

উক্ত নাগরীক শোকসভায় বক্তব্য রাখেন যথাক্রমে বিশিষ্ট রাজনীতিক আওয়ামীলীগ নেতা সুলতান মাহমুদ শরীফ, মাহমুদ এ রৌপ, উদয় শংকর দাস, সৈয়দ রকিব; প্রশান্ত দাস পুরকায়স্ত, ডা: আশফাক উদ্দীন আহমদ, মুক্তিযোদ্ধা এডভোকেট ও সাংবাদিক হারুনূর রশীদ, কবি হামিদ মোহাম্মদ; মঞ্জুর রহমান, আওয়ামীলীগ নেতা আব্দুল আহাদ চৌধুরী, সৈয়দ এনামুল ইসলাম ও সাংবাদিক জুয়েল রাজ।

শোক সভায় কবিতা আবৃত্তি করেন প্রাক্তন ছাত্রইউনিয়ন নেতা শাহাবুদ্দীন আহমদ বাচ্চু ও সংগীত পরিবেশন করেন মোস্তফা কামাল মিলন।

সভার শুরুতে পঙ্কজ ভট্টাচার্যের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন যুক্তরাজ্য জাতীয় সমাজতান্ত্রিক দলের পক্ষ থেকে সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু। পরে অনেকেই প্রতিকৃতিতে ফুল দেয়ায় অংশগ্রহন করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT