1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডনে বঙ্গবন্ধুর ভাষ্কর্য্য স্থাপন - মুক্তকথা
বুধবার, ২২ মে ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন

লন্ডনে বঙ্গবন্ধুর ভাষ্কর্য্য স্থাপন

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬
  • ৮৪৬ পড়া হয়েছে

লন্ডন: শুক্রবার, ৭ই পৌষ ১৪২৩।। একজন অনুসারীর ভালবাসার আবেগ থেকে উৎসারিত আকাঙ্ক্ষার প্রতিফলন বিমুগ্ধ করে দিল সকলকে। তিনি তার নেতাকে ভালবাসেন অন্তর থেকে, কি দিয়ে তার স্ফুরণ ঘটাবেন! চিন্তা, সিদ্ধান্তে পৌঁছালো- নেতার ভাস্কর্য্য স্থাপনে মনোস্থির করলেন।

বলছিলাম একজন আফছর খানের কথা। পূর্ব লন্ডনের সিডনি স্ট্রিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য স্থাপন করেছেন যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট আ‌ওয়ামী লীগ নেতা আফছর খান সাদিক। স্থাপন করেছেন তার ঘরের সামনে। যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর এটি প্রথম ভাস্কর্য যা একজন অনুসারী তার ভালোবাসা থেকে স্থাপন করলেন। ভবিষ্যতে তার এই বাসাটিও বঙ্গবন্ধু মিউজিয়ামের জন্য দান করার ইচ্ছা রাখেন তিনি।

উল্লেখ্য, ২০১২ সালে ক্যামডেন ব্রান্সউইক পার্ক স্কোয়ার গার্ডেনে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের একটি ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিলো। ‌ওই সময়ের হাইকমিশনার শিক্ষাবিদ ডক্টর এম সাঈদুর রহমান খান বাংলাদেশ সরকারের পক্ষে কেমডেন কাউন্সিলের কাছে জায়গা চেয়ে প্রস্তাব করেছিলেন যার বাজেট ধরা হয়েছিলো প্রায় আড়াই লাখ পাউন্ড। কাউন্সিলের পক্ষ থেকে একটি জায়গা নির্ধারণের জন্য সুরমা নামের একটি সেন্টারের উপর দায়ীত্ব অর্পণ করাও হয়েছিলো। ১লা মার্চ কাউন্সিলের প্ল্যানিং কমিটির মিটিংয়ে হাইকমিশনের প্রস্তাবটি এজেন্ডা হিসাবে তোলা হয়। প্ল্যানিং কমিটির মিটিং চলাকালেই স্থানীয় কিছু বাঙালির বিরোধীতার কারণে এজেন্ডা থেকে সেই প্রস্তাবটি উঠিয়ে নেয়া হয়। যাদের অধিকাংশই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট ছিল।

ভাস্কর্য স্থাপনের সময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ নাজমুল কাওনাইন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, জালাল উদ্দীন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT