1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডন কাউন্সিলস সংবাদ - মুক্তকথা
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:২৩ অপরাহ্ন

লন্ডন কাউন্সিলস সংবাদ

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১৬
  • ৫১৪ পড়া হয়েছে

লন্ডন কাউন্সিলস এর জরুরী বিষয়াবলী(Key Issues)

যুব বিচার প্রক্রিয়া পুনর্বিবেচনাপত্র প্রকাশ

লন্ডন: মঙ্গলবার, ১১ই পৌষ ১৪২৩।। “যুব অপরাধের বিচার পুনর্বিবেচনা পত্র” প্রকাশের পর এখন ইংল্যান্ড ও ওয়েলস-এ দু’টি নিরাপদ স্কুল খোলার অপেক্ষায় রয়েছে। মন্ত্রী মাইকেল গোব, একজন প্রাক্তন প্রধান শিক্ষককে যুব বিচারের বিষয়টি খতিয়ে দেখার দায়ীত্ব দিয়েছিলেন। চার্লি টেলর নামের ওই শিক্ষক যুব বয়সীদের অপরাধের বিষয়ে বিচারের যে বিধান রয়েছে তা উন্নয়নের জন্য গভীরে গিয়ে পুনর্বিবেচনা করে খুঁজে দেখে তার পুনর্বিবেচনাপত্র প্রকাশ করেছেন। সেই সূত্র ধরেই এখন ওয়েলস ও ইংল্যান্ডে দু’টি স্কুল চালু হওয়ার অপেক্ষায় রয়েছে।

ওই পুনর্বিবেচনায় সুপারিশ করে বলা হয়েছে যে সকল যুব তত্ত্বাবধান ও তহবিলায়ন ধীরে ধীরে স্থানীয় কর্তৃপক্ষের উপর ন্যাস্ত করার প্রক্রিয়ায় যেতে হবে। পুনর্বিবেচনার এই জবাবে সরকার বলেছেন, ‘যুব বিচার প্রক্রিয়া’র উন্নয়নে স্থানীয় কর্তৃপক্ষকে কি ভাবে বড়করে সহজবশ্য হবার সুযোগ দেয়া যায় তা পরীক্ষা-নিরীক্ষায় সরকার প্রতিশ্রুতিবদ্ধ

লন্ডন যুববিচার প্রণালীতে কালো, এশিয়ান এবং জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় থেকে যুব অপরাধির অসমঞ্জসভাবে উচ্চ সংখ্যার বিষয়ে পুনর্বিবেচনা পত্র অঙ্গুলি নির্দেশ করেছে।

ইউরোপীয়ান সোসিয়েল ফান্ড(ইএসএফ) নিয়োগ কর্মসূচী
‘লন্ডন কাউন্সিলস’ ইউরোপীয়ান সোসিয়েল তহবিল কর্মসূচীর আওতায় বিভিন্ন সংগঠন বা অংশীদারীভিত্তিক সেবা প্রদানকারীদের তহবিলের জন্য আবেদন করার আহ্বান জানাচ্ছে। “বরো নিয়োগ কর্মসূচী” লন্ডনের চারটি বরো কাউন্সিলের জন্য সর্বমোট পাউন্ড ১.১১ মিলিয়ন বরাদ্ধ রেখেছে। এ তহবিল থেকে অর্থনৈতিকভাবে অকর্মণ্য এবং দীর্ঘমেয়াদি কর্মহীন ব্যক্তিদের তাদের কর্মপ্রাপ্তির বাধা দূর ও স্থায়ী কাজ খুঁজে বের করার জন্য আর্থিক সহায়তা দিয়ে থাকে। এই কর্মসূচী ৩১শে জানুয়ারী ২০১৭ থেকে ৩১শে ডিসেম্বর ২০১৮ সময় পর্যন্ত।

দরখাস্ত অনলাইনে পাওয়া যাবে। দরখাস্ত দাখিলের শেষ সময় ২৩শে জানুয়ারী ২০১৭ পর্যন্ত।

অনলাইন নবিসি(এপ্রেন্টিসশীপস) খেলা নবীন লন্ডনবাসীদের উৎসাহিত করে
শত শত যুব কিশোর “নবিসি” (এপ্রেন্টিসশীপ) সম্পর্কে জানতে পারে যখন তারা তাদের নিজেদের কাউন্সিলের প্রদত্ত “স্কীলস লন্ডন” অনলাইনে দেখতে যায়।
“পাথওয়ে” নামে একটি অনলাইন খেলা যা দেখলে দর্শক জানতে পারবেন তার ভবিষ্যৎ কর্মজীবন বিষয়ে। এ ছাড়াও দর্শকের নিজের কাউন্সিলে কি কি সুযোগ সুবিধা রয়েছে তা জানতে পারবেন। ‘লন্ডন কাউন্সিলস’ অনলাইনে এ সুযোগ করে দিয়েছে।

“লন্ডনে উচ্চাকাঙ্ক্ষা(এমভিশনস)” নবিসি কর্মিগন যারা বরো’র জন্য কাজ করে যাচ্ছেন তাদের জন্য একটি পাঠক্রম। এর মাধ্যমে নিজেদের কর্মাভিজ্ঞতা নিয়ে আলাপ করার সুযোগ রয়েছে এবং রাজধানীতে কর্মজীবন পরিবর্তনের বিষয়ে অনেক কিছু জানার সুযোগ রয়েছে।

“নিরাপদ লন্ডন পরিকল্পনা পরামর্শ”, এ’টি লন্ডনের “অগ্নিনির্বাপন ব্যবস্থাপনা”র একটি ৪র্থ বার্ষিক খসড়া নিরাপদ পরিকল্পনা, যাতে বর্ননা করা আছে কিভাবে লন্ডনকে ‘বিশ্বের নিরাপদ বৈশ্বিক শহর’ এ নির্মাণ করা যাবে। অগ্নিস্থলে উপস্থিতির সময় উন্নয়ন, ইতিমধ্যেই দেশের ভালদের মধ্যে স্থান করে নিয়েছে, সন্ত্রাসদমনে সাড়া বাড়ানোর ক্ষমতা এবং সম্প্রদায়ের কেন্দ্রে “অগ্নিনির্বাপন স্থাপনা”র অবস্থান, এ ধরনের কিছু প্রস্তাবনা রয়েছে ওই খসড়ায়। এই খসড়াটি লন্ডন অগ্নিনির্বাপন কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত।

লন্ডন অগ্নিনির্বাপন ব্যবস্থাপনা এ বিষয়ে সাধারণের পরামর্শ জানতে চান। আগামী ৩০শে জানুয়ারী পর্যন্ত পরামর্শ নেয়া হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT