1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডন স্টক এক্সচেঞ্জের সামনে সমাবেশ ও বিক্ষুভ - মুক্তকথা
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

লন্ডন স্টক এক্সচেঞ্জের সামনে সমাবেশ ও বিক্ষুভ

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৮ আগস্ট, ২০১৬
  • ৩২৭ পড়া হয়েছে
স্টকএক্সচেঞ্জ

ছবিতে বা থেকে গোলাম কবির, নিসার আহমদ, ড. আখতার সোবহান মাশরুর ও মোস্তাফা ফারুক

পাঠিয়েছেন আনসার আহমদ উল্লাহ
লন্ডন, ২৮শে আগষ্ট ২০১৬।। লন্ডন স্টক এক্সচেঞ্জের তালিকা থেকে জিসিএম’কে বাদ দেবার দাবীতে ফুলবাড়ি দিবসে স্টক এক্সচেঞ্জে সমাবেশ ও বিক্ষুভ অনুষ্ঠিত হয়।

ফুলবাড়ী দিবসের এক দশক উপলক্ষ্যে বৃটিশ কোম্পানী গ্লোবাল কোল মেনেজমেন্টকে (জিসিএম) স্টক এক্সচেঞ্জের তালিকা থেকে বাদ দেবার দাবীতে আজ ২৬শে আগষ্ট ২০১৬ লন্ডন ষ্টক এক্সচেঞ্জের সামনে এক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। কুখ্যাত এশিয়া এনার্জি এখন নাম পরিবর্তন করে হয়েছে ‘গ্লোবাল কোল ম্যানেজমেন্ট’। ফুলবাড়ী দিবসের এক দশক উপলক্ষ্যে এই বিক্ষুভের কর্মসূচি নেয়া হয়। উল্লেখ্য ২০০৬ সালের এই দিনে দিনাজপুরের ফুলবাড়ীতে এক রক্তক্ষয়ী অভ্যুত্থান এবং পুলিশ-বিডিআরের গুলিতে আলামীন, সালেকীন ও তারিকুলের জীবনদানের মধ্য দিয়ে সরকার চুক্তি বাতিল করতে বাধ্য হয় এবং এশিয়া এনার্জি ফুলবাড়ি থেকে বিতাড়িত হয়।

ব্যাপক জনবসতি উচ্ছেদ, বিপুল পরিমান কৃষি জমি ও পরিবেশ প্রকৃতি ধ্বংস করে ফুলবাড়িতে উন্মুক্ত পদ্ধতি কয়লা উত্তোলন প্রচেষ্টার বিরুদ্ধে ঐদিন স্থানীয় জনতা করপোরেট লুন্ঠনকারীদের রুখে দিয়েছিল। কিন্তু অপশক্তি থেমে নেই। বাংলাদেশ সরকারের সাথে কোন চুক্তি ছাড়াই তারা ফুলবাড়ি কয়লা প্রকল্প দেখিয়ে লন্ডন শেয়ার মার্কেট থেকে প্রতারণার মাধ্যমে অর্থ সংগ্রহ করে চলেছে। স্টক মার্কেটে ফুলবাড়ি প্রকল্প সম্পর্কে মিথ্যা তথ্য প্রদান করে শেয়ার বিক্রির দায়ে জিসিএম’এর বিরুদ্ধে অভিযোগ রয়েছে। এ কারণে লন্ডন স্টক একচেঞ্জের তালিকা থেকে জিসিএম-এর নাম কেটে দেবার দাবিতে আজ বাংলাদেশের তেল-গ্যাস-বন্দর রক্ষা জাতীয় কমিটির যুক্তরাজ্য শাখার উদ্যোগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে অংশ নেয় লন্ডন ভিত্তিক ফুলবাড়ি সলিডারিটি গ্রুপ, গ্লোবাল জাস্টিজ, লন্ডন মাইনিং নেটওয়ার্ক, সোসালিস্ট পার্টি ফর ইংল্যান্ড এন্ড ওয়েলস, ফয়েল ভেডেন্টা, তামিল সলিডারিটি গ্রুপ ইত্যাদি। সমাবেশে অংশ নেন জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার সদস্য সচিব ড. আখতার সোবহান মাসরুর, বাসদ(মার্কসবাদী) মোস্তফা ফারুক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ডাঃ রফিকুল হাসান জিন্নাহ, নিসার আহমেদ, ফুলবাড়ি সলিডারিটি গ্রুপের ড. রুমানা হাশেম, ফয়েল ভেডান্টার মারিয়াম রোজ, সোসালিস্ট পার্টি ফর ইংল্যান্ডের পিট মেসন। আরো অংশ নেন গোলাম কবির, আনসার আহমদ উল্লাহ্, গোলাম রাব্বানি, সিনথিয়া প্রমুখ। সমাবেশ ফুলবাড়ি শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে।

জিসিএম-কে লন্ডন স্টক এক্সচেঞ্জের তালিকা থেকে বাদ দেবার দাবিতে সমাবেশ একটি স্মারকলিপি লন্ডন স্টক এক্সচেঞ্জের কাছে প্রদান করতে চাইলেও কোন কর্মকর্তাই এসে তা গ্রহণ করেনি। স্মারকলিপি প্রদানের বিষয়ে কয়েকদিন যোগাযোগ করেও তাদের কোন সাড়া পাওয়া যায়নি।

(ড. আখতার সোবহান মাশরুর সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT