1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রীমঙ্গলের দিনলিপি - মুক্তকথা
বুধবার, ২২ মে ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

শ্রীমঙ্গলের দিনলিপি

বিশেষ প্রতিনিধি।
  • প্রকাশকাল : শনিবার, ২০ মে, ২০২৩
  • ৪৬০ পড়া হয়েছে
লিখেছেন- মোঃ কাওছার ইকবাল

শ্রীমঙ্গল সরকারি কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

“বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে শ্রীমঙ্গল সরকারি কলেজে অনুষ্ঠিত হয় বিজ্ঞান মেলা-২০২৩।

১৮ মে বৃহস্পতিবার শ্রীমঙ্গল সরকারি কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় বিজ্ঞান মেলা-২০২৩। কলেজের বিজ্ঞান ক্লাব দিন ব্যাপী এই বিজ্ঞান মেলার আয়োজনে করে। বিজ্ঞান মেলা পরিচালনা কমিটির আহ্বায়ক সুদর্শন শীলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দীপ চাঁন কানু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর রফি আহমদ চৌধুরী, শিক্ষক পরিষদের সম্পাদক বিজন চন্দ্র দেবনাথ।

শ্রীমঙ্গল সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণি ও স্নাতক কোর্সের বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় ইনকিউবেটরে ডিম থেকে মুরগীর বাচ্চা ফুটানোর প্রজেক্ট উপস্থাপন করে মো: আব্দুল নুর প্রথম স্থান অর্জন করে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উপস্থাপন করে ২য় হয়েছে বৈশাখী রহমান কলি, পূজা ভদ্র প্রমা, মন্দিরা সিনহা।

শুরুতেই ছিল প্যারেড গ্রাউন্ডে মেলার শুভ উদ্বোধন ও শোভাযাত্রা। এরপর অনুষ্টিত হয় কুইজ প্রতিযোগিতা, বিজ্ঞান বিষয়ক ভিডিও প্রদর্শনী ও বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তৃতা।

শ্রীমঙ্গল সরকারি কলেজের অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতা

শ্রীমঙ্গল সরকারি কলেজের অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতা-২০২৩ এর উদ্বোধন হয় গত ১৬ মে ২০২৩ খ্রি. রোজ মঙ্গলবার সকাল সাড়ে ৯টায়। কলেজ প্রাঙ্গনে অনুষ্ঠিত উক্ত ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে শিক্ষার্থীরা সাফল্যের স্বাক্ষর রেখেছে।

প্রতিযোগিতার বিষয় ছিল দাবা, কেরাম(একক ও দ্বৈত), টেবিল টেনিস(একক ও দ্বৈত) ব্যাডমিন্টন(একক ও দ্বৈত) ও ভলিবল। অভ্যন্তরীণ ক্রীড়া পরিচালনা কমিটির আহ্বায়কের দ্বায়িত্ব পালন করেন শ্রীমঙ্গল সরকারি কলেজের প্রফেসর মোঃ মুজিবুর রহমান।

২দিন ব্যাপী অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর দীপ চাঁন কানু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর রফি আহমদ চৌধুরী, শিক্ষক প‌রিষদের সম্পাদক বিজন চন্দ্র দেবনাথ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতা-২০২৩ এর আহবায়ক প্রফেসর মোঃ মুজিবুর রহমান।

শ্রীমঙ্গলে সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সেবা প্রদান প্রতিশ্রুতি(সিটিজেন চার্টার) কর্মপরিকল্পনা বিষয়ে চা শিল্পের স্টেকহোল্ডারদের নিয়ে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের অবহিতকরণ সভা হয়ে গেলো শ্রীমঙ্গলে।

গত ১৬ মে মঙ্গলবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়াধীন বাংলাদেশ চা বোর্ডের অঙ্গ প্রতিষ্ঠান বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের সভা কক্ষে ২০২২-২০২৩ অর্থবছরের সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার) কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে চা শিল্পের স্টেকহোল্ডারদের সমন্বয়ে সেবা প্রদান প্রতিশ্রুতি(সিটিজেন চার্টার) বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অত্র ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (কীটতত্ত্ব) ও সেবা প্রদান প্রতিশ্রুতি কমিটির আহ্বায়ক ড. মোহাম্মদ শামীম আল মামুন। অত্র ইনস্টিটিউটের পরিচালক(ভারপ্রাপ্ত) ড. মোঃ ইসমাইল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. এ, কে, এম, রফিকুল হক। এছাড়াও উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশীয় চা সংসদের সিলেট ব্রাঞ্চ চেয়ারম্যান জিএম শিবলী ও নর্থ সিলেট ভ্যালীর চেয়ারম্যান নোমান হায়দার চৌধুরী।

এছাড়াও সভায় বিভিন্ন চা বাগানের জেষ্ঠ্য আবাদকারী(সিনিয়র প্লান্টার), মহাব্যবস্থাপক, ব্যবস্থাপকগণসহ বিটিআরআই এর বিভিন্ন পর্যায়ের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উদ্ভাবনী বিটিআরআই এর সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে ‘পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন’ প্রদান করেন বিটিআরআই এর পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মোঃ ইসমাইল হোসেন। সভায় বিটিআরআই হতে চা বাগানসমূহে যে সমস্ত সেবা প্রদান করা হয়, যেমন নাগরিক সেবা, প্রাতিষ্ঠানিক সেবা, অভ্যন্তরীণ সেবাসমূহের বিষয়ে বিষদ আলোচনা করা হয়। প্রতিশ্রুত সেবা প্রদানের মধ্যে চা বাগানসমূহে উপদেশ প্রদান, চা বাগান পরিদর্শন, মৃত্তিকা নমুনা বিশ্লেষণ, রাসায়নিক সার, পানি ও ডলোমাইট নমুনা বিশ্লেষণ, ভার্মিকম্পোস্ট নমুনা বিশ্লেষণ, সবুজ পাতার নমুনা বিশ্লেষণ, তৈরী চা নমুনার গুনগতমান বিশ্লেষণ, তৈরী চায়ের রেসিডিউ মাত্রা বিশ্লেষণ, বাগানের চাহিদাক্রমে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান, নতুন উদ্ভাবিত চায়ের উচ্চ ফলনশীল ক্লোন চারা ও উন্নত জাতের বীজ সরবরাহ উল্লেখযোগ্য।

উল্লিখিত সেবা সমূহ কিভাবে প্রদান করা হয়, আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র, সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি, সেবা প্রদানে সর্বোচ্চ সময় ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বিষয়ে আলোচনা হয়।

এছাড়াও সভায় আরও জানানো হয় যে, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনার আওতায় কোন নাগরিক নির্দিষ্ট সময়ে প্রতিশ্রুত সেবা প্রদানের ক্ষেত্রে অভিযোগ দাখিল করলে অত্র ইনস্টিটিউটের সংশ্লিষ্ট শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে ৩০ কর্মদিবসের মধ্যে অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা(অনিক) হিসেবে পরিচালক, বিটিআরআই তার সমাধান দিবেন। অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা উক্ত সময়ের মধ্যে সমাধান দিতে ব্যর্থ হলে আপিল কর্মকর্তা হিসেবে চেয়ারম্যান, বাংলাদেশ চা বোর্ড ২০ কর্মদিবসের মধ্যে তার সমাধান দিবেন। আপিল কর্মকর্তা উক্ত সময়ের মধ্যে সমাধান দিতে ব্যর্থ হলে মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল ৬০ কর্মদিবসের মধ্যে তার সমাধান দিবেন। বিটিআরআই এর হালনাগাদ সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার) যা বিটিআরআই এর ওয়েবসাইট (www.btri.gov.bd) এ রয়েছে।

সভায় উপস্থিত চা বাগান ব্যবস্থাপকগণ বিটিআরআই এর প্রতিশ্রুত সেবা প্রদানে সন্তোষ প্রকাশ করেন এবং আরও দ্রুত সময়ে কিভাবে সেবাসমূহ প্রদান করা যায় সে ব্যাপারে পরিচালক বিটিআরআইকে অনুরোধ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT