1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সড়ক ও জনপদ ঢাকা-সিলেট মহাসড়কে ১ একর জায়গা বেদখলে - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন

সড়ক ও জনপদ ঢাকা-সিলেট মহাসড়কে ১ একর জায়গা বেদখলে

হোসাইন আহমদ॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ৭০৮ পড়া হয়েছে

অবসরে যাওয়ার ৭ বছর পরেও জোরপূর্বক সরকারি বাসায় বসবাস

মৌলভীবাজার, ৩০ আগস্ট ২০২১ইং

মৌলভীবাজার সড়ক ও জনপথ অধিদপ্তরের দায়িত্বহীনতা ও উদাসীনতায় ইতিমধ্যে কয়েক একর জায়গা অবৈধ দখলে চলে গেছে। আবার কিছু জায়গা নতুন করে দখলে নেয়ার চেষ্টা করছে একটি মহল। এদিকে সওজের কর্মচারী/শ্রমিকরা অবসরে যাওয়ার ৭/৮ বছর হলেও এখন পর্যন্ত জোরপূর্বক সরকারি বাসা দখল করে বসবাস করছেন। ফলে প্রতি বছর লক্ষ লক্ষ টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। আবার বর্তমানে কর্মরত অনেক কর্মকর্তা কর্মচারী সরকারি বাসায় জায়গা না পেয়ে ভাড়া বাসায় থাকতে হচ্ছে। সংশ্লিষ্ট সূত্র বলছে, কর্তৃপক্ষের তদারকি ও দায়িত্বহীনতায় এমনটি হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, মৌলভীবাজার-শেরপুর (এন-২০৭) জাতীয় মহাসড়কের শেরপুর বাজার এলাকায় প্রায় ১ একর জায়গা দখলে নিয়েছে স্থানীয় প্রভাবশালীরা। এ চক্রের সাথে জড়িত রয়েছেন ক্ষমতাশীন দলের নেতাকর্মী। ওই জায়গা ২০১৮/১৯ সালের দিকে উচ্ছেদ হয়েছিল। কিন্তু এর কিছু দিন পরই ফের দখলে নেয় প্রভাবশালীরা। স্থানীয়রা জানান, মহাসড়কের ওই জায়গা দখলের কারণে প্রায় সময় যানজটের সৃষ্টি হয়। ঘটে নানা দূর্ঘটনা। খুব শীঘ্রই ঢাকা-সিলেট মহাসড়ককে ফোর লাইনে রূপান্তর করার মহাপরিকল্পনা রয়েছে সরকারের। কিন্তু সওজের জায়গা দখলে যাওয়ার কারণে মহাপরিকল্পনা বাস্তবায়নে অনেকটা প্রতিবন্দ্বকতা সৃষ্টি হবে। এছাড়াও সদর উপজেলার সরকার বাজারে ৫০ শতাংশ জায়গা বেদখলে চলে গেছে। জেলার জুড়ী উপজেলায় ৩০/৩৫ শতাংশ জায়গা উদ্ধার করার জন্য জেলা সড়ক ও জনপদ অফিস একাধিকবার চেষ্টা করলেও এখন পর্যন্ত পারেনি। উল্টো দখলকারী ব্যক্তি উচ্চ আদালতে স্টে করে রেখেছে। যার কারণে উচ্ছ্বেদ করা সম্ভব হচ্ছে না। সম্প্রতি কুলাউড়া উপজেলায় কিছু জায়গা উদ্ধার হলে আরও বেশ কিছু জায়গা বেদখলে রয়েছে।

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, শ্রীমঙ্গল উপজেলায় সওজ পরিদর্শন বাংলোতে বসবাসরত দিনমজুর শ্রমিক(কাজ করলে টাকা, কাজ নেই টাকা নেই) খুর্শেদ আলম মারা যাওয়ার ৭ বছর পরেও তার মেয়ে ফারজানা বেগম অবৈধভাবে বাসা দখল করে বসবাস করছেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একাধিকবার নোটিশ দেয়ার পরেও ফারজানা সরকারি বাসা ছাড়েননি। একটি দায়িত্বশীল সূত্র বলছে, জেলার অন্যান্য জায়গায় আরও কয়েকজন কর্মচারী/দিনমজুর শ্রমিক অবসরে যাওয়ার পরেও সরকারি বাসা দখল করে আছেন।

এবিষয়ে মৌলভীবাজার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জিয়া উদ্দিন বলেন, বর্তমান কর্মস্থলে যোগদানের পর থেকে অবৈধভাবে দখলে যাওয়া জায়গা উদ্ধার করার জন্য অনেক চেষ্টা করছি। কিন্তু নানা সীমাবদ্ধতার কারণে পারছি না। আবার কেউ কেউ হাই কোর্টে স্টে করে রেখেছে। তবে সকলের সম্মিলিত প্রচেষ্টায় সরকারি এ জায়গা উদ্ধার করা সম্ভব। তিনি আরও বলেন, ইতিমধ্যে ২ বার সভা করে নোটিশ দিয়েছি যাদের চাকুরি শেষ সরকারি বাসা ছেড়ে চলে যাওয়ার জন্য। অনেকেই চলে গেছেন। কিন্তু শ্রীমঙ্গল পরিদর্শন বাংলোতে দিনমজুর শ্রমিক মৃত খুর্শেদ আলমের পরিবার ৭ বছর যাবত অবৈধভাবে দখল করে আছে। তাদেরকে বাসা ছেড়ে চলে যাওয়ার কথা বললেও উল্টো মামলার হুমকি দেয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT