1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
২৪ হাজার বছর আগের হাড্ডি পাওয়া গেছে কানাডায় - মুক্তকথা
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন

২৪ হাজার বছর আগের হাড্ডি পাওয়া গেছে কানাডায়

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০১৭
  • ২৮৪ পড়া হয়েছে

এখন লুপ্ত ইওকন ঘোড়ার চোয়ালের হাড়ে যে কাটা দাগ পাওয়া গেছে তা প্রমাণ করে এই “ইওকন” এলাকার ব্লুফিস গুহা ২৪ হাজার বছর আগে মানুষের দখলে ছিল। Photo by Bourgeon et al.


হারুনূর রশীদ।।
২৪ হাজার বছর আগের ছোলিয়ে নেয়া হাড্ডি পাওয়া গেছে কানাডায়। এতে করে উত্তর আমেরিকার পরিচিত ইতিহাস বদলে যেতে পারে।
 কেনাডার ইউকনের ব্লুফিস গুহায় প্রত্নতত্ত্ববিদগন ২৪ হাজার বছর আগের এক গাদা মাংস চামড়া খসানো হাড্ডি আবিষ্কার করেছেন। উত্তর আমেরিকায় এ পর্যন্ত প্রাপ্ত মনুষ্য বসবাসের ইহাই সবচেয়ে পুরানো প্রমান চিহ্ন। এই আবিষ্কারের আগ থেকে সাম্প্রতিককাল অবদি ‘ক্লোভিস’ সংস্কৃতিকে পুরো মহাদেশের প্রথম মানব বসতির প্রমান হিসেবে বিশ্বাস করা হতো। কিন্তু নতুন আবিষ্কার বলছে, উত্তর আমেরিকা মহাদেশে প্রথম মানব বসতি ‘ক্লোভিস’দের আগমনেরও কমপক্ষে ১০ হাজার বছর আগে থেকেই ছিল। 

বহু দশকধরে এই বিশ্বেস করে আসা হচ্ছিল যে আমেরিকায় প্রথম বসবাসকারীরা, সাইবেরিয়া থেকে অনুমান ১৪ হাজার বছর আগে “বেরিং প্রণালী” পার হয়ে আসে এবং খুবই দ্রুত উত্তর আমেরিকার সর্বত্র বসতি স্থাপন করেছিল। নয়া মেক্সিকো’র “ক্লোভিস” এ প্রথম প্রাচীন বসতকারীদের চিহ্ন আবিষ্কৃত হয়। ওখানে পাওয়া গিয়েছিল বিভিন্ন শিকারী সরঞ্জাম। যেহেতু “ক্লোভিসে” আবিষ্কৃত হয় তাই ক্লোভিসের নামে লাগিয়ে নাম দেয়া হয়েছিল “ক্লোভিস সংস্কৃতি”, এখন পাওয়া গেল কেনাডায়, উত্তর আমেরিকার সীমান্ত কাছাকাছি।

গুহায় প্রাপ্ত পাথড়ের ছুরি-চাকু।

যাই হোক, কানাডায় সাম্প্রতিক এই হাড্ডি আবিষ্কার তন্ন তন্ন করে খোঁজে এটাই বুঝা গেছে যে, ক্লোভিসের বসতির আগেও এখানে বসতি ছিল।

গবেষকগন ওখানে যা পেয়েছেন তার মধ্যে ‘মেমোথ’, ঘোড়া, বাইসন, কেরিবো, নেকড়ে বাঘ(উলফস), শেয়াল, এন্টেলোপ, ভালুক, সিংহ, পাখীর হাড্ডি এবং মাছের কাঁটা, যার অধিকাংশতেই পাথড়ের তৈরী ছুরি-চাকু দিয়ে চামড়া ছালিয়ে নেয়ার চিহ্ন বর্তমান আছে।

পরীক্ষা নীরিক্ষার অংশ হিসেবে গবেষকদল ওই গুহায় পাওয়া ৩৬ হাজার মেমল হাড্ডি পর্যবেক্ষন করেন। শতকরা ৩৮ থেকে ৫৬ ভাগ হাড্ডির মাঝে মাংসাশী স্তন্যপায়ী প্রাণীর দাঁতের দাগ লক্ষ্য করা যায়। ১৫টি হাড্ডির নমুনায় মানবিক কাজের প্রমাণ সুস্পষ্ট।
লন্ডন: সোমবার, ২রা মাঘ ১৪২৩।।(অবসকোরা থেকে অনুবাদ)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT