1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অভ্যন্তরীণ বোরো সংগ্রহ ও মবশ্বির-রাবেয়া ট্রাস্টের হজ প্রশিক্ষন - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন

অভ্যন্তরীণ বোরো সংগ্রহ ও মবশ্বির-রাবেয়া ট্রাস্টের হজ প্রশিক্ষন

মৌলভীবাজার প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ২৬ মে, ২০২৩
  • ৩৭২ পড়া হয়েছে

“গুদামে গুদামে কৃষকের ধান, বাঁচবে কৃষক বাঁচবে প্রাণ-ধানের দাম পাচ্ছে বেশি, কৃষক এখন বেশি খুশি”এই প্রতিপাদ্যকে সামনে রেখে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ-২৩এর উদ্বোধন করা হয়েছে।

মৌলভীবাজার উপজেলা প্রশাসন ও উপজেলা খাদ্য বিভাগ এর আয়োজনে আজ গতকাল বৃহস্পতিবার(২৫মে) সকালে মৌলভীবাজার উপজেলা প্রশাসন ও উপজেলা খাদ্য বিভাগ এর আয়োজনে মৌলভীবাজার সদর এলএসডি উপজেলা পরিষদ প্রাঙ্গনে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ-২৩এর উদ্বোধন করা হয়।

মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরীফ উদ্দিন এর সভাপতিত্বে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ-২০২৩ এর ফিতা কেটে উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড.উর্মি বিনতে সালাম। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ কামাল হোসেন,অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোসাম্মত শাহীনা আক্তার।

জেলা প্রশাসক ড.উর্মি বিনতে সালাম জানান, এবারে মৌলভীবাজার জেলার হাওরাঞ্চলে প্রায় ১০০ ভাগ ধান কাটা সম্পূর্ণ হয়েছে এছাড়া ও হাওরাঞ্চলের বাহিরে প্রায় ৯৭ ভাগ ধানকাটা সম্পূর্ণ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ফলন ভালো হয়েছে বলেও জানান তিনি। জেলায় ধান সংগ্রহের লক্ষ্যেমাত্রা ৪ হাজার ৭ শত ৪৯ মেট্রিক টন এবং সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যেমাত্রা ৭ হাজার ১ শত ১২ মেট্রিক টন ধরা হয়েছে।

নিখরচায় হজ প্রশিক্ষণ,  অংশ নেন ২২০ জন হজ যাত্রী

মৌলভীবাজার প্রতিনিধি॥ হজ যাত্রীদের হজ পালন সহজতর করার লক্ষ্যে মৌলভীবাজারে দিনব্যাপী বিনাখরচে হজ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
মবশ্বির-রাবেয়া ট্রাস্ট্রের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারও বিগত ২৪ মে বুধবার দিনব্যাপী এই হজ প্রশিক্ষণ মৌলভীবাজারের ধরকাপন এলাকার রুমেল কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে মৌলভীবাজার জেলাসহ পাশ্ববর্তী হবিগঞ্জ ও সিলেট জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ২২০ জন হজ যাত্রী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে নারীদের জন্য আলাদা ব্যবস্থা ছিল।

 

সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলমান প্রশিক্ষণে হজের মাসলা-মাসায়েল তথা নিয়ম-পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন হজ্ব, উমরা ও জিয়ারত বিষয়ক প্রশিক্ষক তানভির হোসাইন। এসময় হজযাত্রী অনেকেরই তাদের অনুভূতি ব্যক্ত করেন।

প্রশিক্ষণ পরবর্তী ট্রাস্ট্রের অন্যতম পরিচালক সাংবাদিক সৈয়দ হুমায়েদ আলী শাহীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান।

পৌর মেয়র ফজলুর রহমান বলেন, মসজিদে হারাম এলাকায় ঠাণ্ডা আর ঠাণ্ডা নয় এ দু’ধরনের পানি থাকে। এক্ষেত্রে সবাইকে শতর্কতা অবলম্বন করে ‘ঠাণ্ডা নয়’ পানি পান করার পরমর্শ দেন। প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহনকারী হজ যাত্রীরা উপকৃত হবেন এমন আশাবাদ তিনি ব্যক্ত করেন।

ট্রাস্ট্রের পরিচালক সাংবাদিক এস এম উমেদ আলীর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর সৈয়দ সেলিম হক, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব, রাজনগর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আহমেদ বেলাল, সাবেক ব্যাংক কর্মকর্তা জিয়াউল হক বুলবুল সহ আরো অনেকেই।

পরে, হজ যাত্রীদের হজ পালনের প্রয়োজনীয় জিনিস যেমন নির্দেশিকা, পিঠের ব্যাগ, কোমরের বেল্ট, সেন্ডেলের ব্যাগ, পাসপোর্টের ব্যাগ, হাওয়া বালিশ ও কাংকরের ব্যাগ উপহার দেয়া হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT