1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জেলা পরিষদ নির্বাচন : মৌলভীবাজার - মুক্তকথা
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন

জেলা পরিষদ নির্বাচন : মৌলভীবাজার

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬
  • ৬৬৯ পড়া হয়েছে
15178172_10211438313659837_3082413311553898861_n

আজিজুর রহমান

moulvibazar-jelaporosod-nirbachon-pic-1মৌলভীবাজারে মনোনয়ন পেতে প্রার্থীরা এখন কেন্দ্রমুখী

আব্দুল ওয়াদুদ।।

মৌলভীবাজার: শুক্রবার, ৯ই অগ্রহায়ন ১৪২৩
দিনক্ষন ঘনিয়ে আসার সাথে সাথে জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে পর্যটন জেলা মৌলভীবাজারে।

নির্বাচনে কারা প্রার্থী হচ্ছেন এবং কোন দল কাকে সমর্থন দিচ্ছে এ নিয়ে ভোটারদের মধ্যে আলোচনা-সমালোচনার কমতি নেই। জেলা জুড়ে নির্বাচকমণ্ডলীরা তথ্য নিচেছন

moulvibazar-jelaporosod-nirbachon-pic-copy-4

মুজিবুর রহমান মুজিব

গ্রহণ যোগ্যতায় কোন প্রার্থী কতটুকু এগিয়ে। কোন কোন প্রার্থীর মধ্যে হবে নির্বাচনী লড়াই এ নিয়েও পাড়ায়-মহল্লাসহ চায়ের দোকানে গল্প-গুজবের শেষ নেই। এমন সব নানা আলোচনা সমালোচনা সহ চলছে স্থানীয়ভাবে নির্বাচনী তর্কযুদ্ধ।

প্রবাসী অধ্যুষিত ও পর্যটনখ্যাত এ জেলার প্রবাসীরাও জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান কিংবা সদস্য পদে প্রার্থী হতে অথবা প্রার্থীর পক্ষে সর্মথন দিতে চালাচ্ছেন প্রচারণা। নির্বাচনকে উপলক্ষ করে তারা আসছেন দেশে। নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে ভোটারদের কাছে ততই দীর্ঘ হচ্ছে প্রার্থীদের তালিকা। প্রতিদিনই শোনা যাচ্ছে সম্ভাব্য চেয়ারম্যান ও সদস্য (পুরুষ ও নারী) প্রার্থীদের নাম।

moulvibazar-jelaporosod-nirbachon-pic-copy-2

মোহাম্মদ ফিরোজ

তফশিল অনুযায়ী আগামী ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন অনুষ্টিত হবে। নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত হওয়ায় ব্যস্ত হয়ে উঠেছেন প্রার্থীরা। দলীয় সমর্থন পেতে প্রার্থীদের চলছে দৌড়ঝাঁপ। দলের নেতৃবৃন্দের মন জয়ে চলছে নানা তদবীর। অনেকে ঢাকামুখী হয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের মন জয়ের আপ্রান চেষ্টা চালাচ্ছেন। আর দোয়া ও আশীর্বাদ নিতে ছুটছেন নির্বাচকমণ্ডলীর সদস্য (ভোটার) দের বাড়িতে। এতে নানা কৌশলে চলছে নির্বাচনী মাঠ জরিপও।

দেশে প্রথমবারের মত আসন্ন জেলা পরিষদ নির্বাচন অনুষ্টিত হচ্ছে। আর ইলেক্টোরাল কলেজ পদ্ধতিতে ভোট হওয়ায় তা বোধগম্য হচ্ছেনা সর্বসাধারণের। তাই নির্বাচনের দিনক্ষণ নির্ধারিত হলেও জন সমাগমস্থলগুলোতে নেই তেমন জমজমাট নির্বাচনী আলোচনা। ভোটার সংখ্যা সীমিত থাকায় স্থানীয় পর্যায়ে সবশ্রেণীর মানুষের কাছে তাই অনান্য ভোটের মত এই ভোটের আমেজ ছড়াচ্ছে কম।

moulvibazar-jelaporosod-nirbachon-pic-copy

মোহাম্মদ শাহীন

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, জেলার ৭টি উপজেলার ৬৭টি ইউনিয়ন, ৫টি পৌরসভা ও ৭টি

moulvibazar-jelaporosod-nirbachon-pic-copy-3

মোহাম্মদ আব্দুর রহিম

উপজেলা মিলে গঠন হয়েছে ১৫টি ওয়ার্ড। আর ৯৪৩ জন নির্বাচকমণ্ডলীর সদস্য (ভোটার)। সীমানা ও নির্বাচকমণ্ডলীর সদস্য নির্ধারণের পর জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্য (পুরুষ ও নারী) পদে প্রার্থীরা মাঠে নেমেছেন। সময় যত বাড়ছে ততই বাড়ছে প্রার্থীদের সংখ্যা। জেলা পরিষদ চেয়ারম্যান একজন, ১৫ জন সদস্য ও সংরক্ষিত আসনের ৫ জন নারী সদস্য নিয়ে গঠন হবে জেলা পরিষদ। কয়েক সপ্তাহ জুড়ে ব্যানার, ফেস্টুন ও সামাজিক যোগাযোগ আর গণমাধ্যমে চলছে প্রচারণা।

এ পর্যন্ত জেলা পরিষদ চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে মাঠে আলোচনায় যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, বর্তমান জেলা পরিষদ প্রশাসক ও সংসদের সাবেক হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আজিজুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও প্রবীণ আইনজীবী এডভোকেট মুজিবুর রহমান মুজিব, সাবেক এমপি ও ঠিকানা গ্রুপের চেয়ারম্যান এম এম শাহীন, জেলা আওয়ামী লীগ এর সহ-সভাপতি মো:

moulvibazar-jelaporosod-nirbachon-pic

বক্সী ইকবাল আহমদ

ফিরোজ, যুক্তরাজ্য আওয়ামী লীগ সহ সভাপতি এম এ রহিম (সি আই পি), বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী দেওয়ান মিসবাউল মজিদ কালাম,মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক প্রবীণ সাংবাদিক বকসি ইকবাল আহমদ, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মাহবুবুল আল শামীম, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য প্রবাসী আহমদ রিয়াজসহ অনেকেই। মৌলভীবাজার জেলা পরিষদ প্রশাসক মোঃ আজিজুর রহমান এর সাথে এ প্রতিবেদকের একান্ত আলাপচারিতায় জানান, জেলা পরিষদ নির্বাচন অনেক আগে হওয়ার কথা ছিল। এটি স্থানীয় সরকারের সর্বচ্ছ ফোরাম হওয়ায় দিন দিন এর গুরত্ব বৃদ্ধি পেয়েছে। কাজেই স্থানীয় সরকার শক্তিশালী না হলে গণতন্ত্র শক্তিশালী হবেনা। তাকে যদি দলের প্রার্থী না দেয়া হয় তিনি কি করবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দলে যে সিদ্ধান্ত নেবে সেটা আমি মেনে নেবা

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT