1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ডেইরী ও পোল্ট্রি খামারীরা হতাশায় আছেন - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন

ডেইরী ও পোল্ট্রি খামারীরা হতাশায় আছেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০১৮
  • ৮৪২ পড়া হয়েছে

প্রাণী সেবা সপ্তাহ উপলক্ষে খামারী প্রতিনিধি ও মৌলভীবাজার জেলা প্রাণী সম্পদ দপ্তরের মতবিনিময়

মৌলভীবাজার অফিস।।  জেলা প্রাণী সম্পদ অফিস’এর আয়োজনে গেল মঙ্গলবার সকালে মৌলভীবাজারে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ২০১৮ উপলক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রাণী সম্পদ হলরুমে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ এবিএস সাইফুজ্জামান। প্রাণী সম্পদ সপ্তাহের এবারের প্রতিপাদ্য  ছিল “বাড়াবো প্রাণীজ আমিষ, গড়বো দেশ স্বাস্থ্য সেবা সমৃদ্ধ বাংলাদেশ”।
মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য দেন, সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ হিদায়েত উল্ল্যাহ, বড়লেখা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আশরাফুল আলম খান, কমলগঞ্জ প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল হাই, শ্রীমঙ্গল প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ রুহুল আমীন। সাংবাদিকদের মধ্যে বক্তব্য দেন মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদ এসএম উমেদ আলী, আকমল হোসেন নিপু, সালেহ এলাহি কুটি, হাসানাত কামালসহ অনেকেই। এসময় খামারিদের পক্ষ থেকে বক্তব্য দেন রাজু ডেইরী ফার্মের সত্যাধিকারী জহির ফারুকসহ অনেকেই।
৩ ঘন্টাব্যাপী অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় ডেইরী ফার্ম ও পোল্ট্রি এসোসিয়েশন কমিটির নেতারা তাদের ব্যবসার বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। রাজু ডেইরী ফার্মের মালিক জহির ফারুক বলেন, আমরা খামারে প্রচুর দুধ আহরণ করি কিন্তু সামান্য দুধ বিক্রি হয়। পর্যাপ্ত পরিমান দুধ রয়েই যায়। এতে ক্রেতা খুজে পাওয়া যায়না। পোল্ট্রি এসোসিয়েশনের এক নেতা আক্ষেপ করে বলেন, পোল্ট্রি খামারীগণ এখন হতাশায় ভুগছেন। আমাদের জেলায় চাহিদার তুলনায় উৎপাদন অনেক বেশী থাকায় বিক্রি করতে সমস্যায় পড়তে হয়। এর আগে আমরা সমস্যার কথা তুলে ধরে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপি পাঠিয়েছি কিন্তু এতে কাজের কাজ কিছুই হয়নি।

প্রানীসম্পদ বিভাগ জোড়ালোভাবে কাজ করেননা উল্যেখ করে তিনি বলেন, মৌলভীবাজার জেলায় ২০ হাজারের মত খামারি আছেন। এ দপ্তরে এই প্রথম নিমন্ত্রন পেয়ে মতবিনিময় সভায় আমরা আসলাম। মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম উমেদ আলী বলেন, জেলা প্রানী বিভাগের কার্যক্রম ও অনুষ্ঠানাধি সম্পর্কে অনেকেই অবগত নন। ইন্টারনেটের যুগে ফেইসবুক অথবা  অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ খামারিদের যদি মেসেইজ দেয়া যায় তবে মানুষ সচেতন হয়ে এগিয়ে আসবে। জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বলেন,  আমাদের লোকবল যৎসামন্য থাকায় সবাইকে এই সংবাদ দিতে পারছিনা। তিনি সাধারণ খামারিদের কাছে খামারি নেতাদের তরফ থেকে সংবাদ পাঠানোর আহবান জানান। উল্লেখ্য, দেশব্যাপী আগামী ২০-২৫ জানুয়ারী অনুষ্ঠিত হবে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ। মৌলভীবাজার জেলায় অনুষ্ঠিত হবে আগামী ২২-২৫ জানুয়ারী।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT