1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পরপারে চলে গেলেন সর্বজন শ্রদ্ধেয় ডা: বি বি চৌধুরী - মুক্তকথা
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন

পরপারে চলে গেলেন সর্বজন শ্রদ্ধেয় ডা: বি বি চৌধুরী

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১ মে, ২০১৬
  • ৬৩৬ পড়া হয়েছে

imageBVChoudhury

হারুনূর রশীদ:
১লা মে ২০১৬: সন্ধ্যা ১০টা

স্থিরধীর গতিতে ছোট ছোট কদমে হাটতেন। পক্ককেশ চশমা চোখে ধীর পায়ে এসে দাঁড়াতেন। তখনই তিনি ষাটোর্ধ; বেশীর ভাগ সময়ই পেয়েছি চেয়ারে বসা। খুব মনযোগ দিয়ে সকলের কথা শুনতেন। সভার কেউ আসেনি কিন্তু তিনি আগ থেকে এসেই বসা। যেন এক নব্য বংশীবাদক। রবীন্দ্রীয় একলা চলার নীতিতে বিশ্বাসী, নীরবে নিভৃতে কল্যাণী কাজে ব্রতী চিরাচরিত সেই হাসিমাখা মুখে বলতেন- ‘ভাল আছেন?’।

লন্ডনের সেই প্রগতিশীল রাজনৈতিক অঙ্গনের দীর্ঘদিনের চেনামুখ মানবতাবাদী প্রবীণ রাজনীতিবিদ ও চিকিতসক ডাঃ বেণু ভূষণ চৌধুরী আর নেই। দিন শনিবার ঢাকায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি পরলোক গমন করেছেন। মৃত্যুকালে ৮৫ বছরের কোঠায় পা রেখেছিলেন।

ডাঃ বেণু ভূষণ চৌধুরী লন্ডনের সকল মহলে ‘বিবিচৌধুরী’ বলে সুপরিচিত ছিলেন। জীবনের শেষ সময় পর্যন্ত তিনি মানবতার সেবায় সকল ধরণের মতামতের উর্দ্ধে থেকে অকৃপণভাবে সময় দিয়ে গেছেন। তিনি যুক্তরাজ্য সিপিবি’র সাবেক সভাপতি ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সভাপতি ছিলেন।

প্রবীণ রাজনীতিবিদ ও কমিউনিটির নিবেদিতপ্রাণ এই ব্যক্তিত্ব লন্ডনে দীর্ঘদিন জিপি’র দায়িত্ব পালনকালীন সময়ে সমাজের সাধারন মানুষের কল্যাণে নিরলস কাজ করে গেছেন। বৃটেনের সমাজ বিশেষ করে উপমহাদেশের প্রবাসী সমাজের বঞ্চিত মানুষের হয়ে কাজ করতে গিয়ে তাঁকে বর্ণবাদী হামলার শিকারও হতে হয়েছিল। মানবতার চিরন্তন সেবার ব্রতে বলিয়ান  বিবি চৌধুরী সম্পূর্ণ নিজ উদ্যোগ ও ব্যয়ে ঢাকার গাজীপুরে একটি হাসপাতাল প্রতিষ্ঠার জন্য বেশ কয়েক বছর যাবত ঢাকায় অবস্থান করছিলেন। ঢাকায় একটি হোটেলে অবস্থানকালীন হঠাৎ করে হৃদরোগে আক্রান্ত হলে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে এম্বুলেন্সেই শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

তাঁর প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন – যুক্তরাজ্য সিপিবি’র সভাপতি আহমদ জামান ও সম্পাদক সৈয়দ এনামূল হক, নেতৃস্থানীয় সিপিবি ব্যক্তিত্ব মসুদ আহমদ, যুক্তরাজ্য জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি এডভোকেট সাংবাদিক হারুনূর রশীদ, কাউন্সিলার আব্দুল হাই, কম্যুনিটি ব্যক্তিত্ব ফারুক মিয়া সহ আরো অনেকে। আগামী সপ্তাহে লন্ডনে তার স্মরণে এক শোক সভার আয়োজন করা হবে বলে জানিয়েছেন যুক্তরাজ্য সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ এনামুল হক। (-ছবি নিয়েছি জনাব আনসার আহমদ উল্লাহ ও সত্যব্রত দাস স্বপন থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT