1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বেসরকারী স্বাস্থ্য সেবা প্রদানকারীদের ওরিয়েন্টেশন আর সরকারী-বেসরকারী সেবা প্রদানকারীদের মতবিনিমিয় - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

বেসরকারী স্বাস্থ্য সেবা প্রদানকারীদের ওরিয়েন্টেশন আর সরকারী-বেসরকারী সেবা প্রদানকারীদের মতবিনিমিয়

শ্রীমঙ্গল প্রতিনিধি॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৫৩ পড়া হয়েছে
শ্রীমঙ্গলে আলোয়-আলোয় প্রকল্পের আওতায়

সরকারী ও বেসরকারী স্বাস্থ্য সেবা প্রদানকারীদের ওরিয়েন্টেশন

শ্রীমঙ্গলে স্বাস্থ্য সেবার মান বৃদ্ধির লক্ষ্যে এমসিডা আলোয়-আলো প্রকল্প এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর যৌথ উদ্যোগে কমিউনিটি ক্লিনিক ও চা বাগান হাসপাতাল এর স্বাস্থ্য সেবা প্রদানকারীদের নিয়ে এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় এমসিডা,আলোয়-আলো প্রকল্প কর্তৃক আয়োজিত শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্য্র হলরুমে মেডিকেল এসিস্টেন্ট, কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) এবং বিভিন্ন চা বাগান হাসপাতালের কম্পাউন্ডার ও ড্রেসারদের নিয়ে ওরিয়েন্টেশন সেশন উদ্বোধন করেন স্বাস্থ্য পরিদর্শক মোঃ মাহবুব আলম।

ওরিয়েন্টেশনে ফ্যাসিলিটেটর হিসেবে ছিলেন এমসিডা আলোয়-আলো প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ এমদাদুল হক ও পরিসংখ্যানবিদ এ টি এম আনোয়ার গাজী, কো-ফ্যাসিলিটেটর এর দায়িত্ব পালন করেন প্রকল্পের প্রজেক্ট অফিসার মোঃ দেলোয়ার হোসেন ও মোঃ ওসমান গনি।

উক্ত ওরিয়েন্টেশনে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিষয়ক উদ্যোগ এবং স্বাস্থ্য পুষ্টি বিষয়ক কার্যক্রম, কমিউনিটি কিøনিক ও চা বাগানে স্বাস্থ্য সেবা সমূহ,ডায়রিয়া ও পানি বাহিত রোগ ব্যবস্থাপনা, আলোয় আলো প্রকল্প, কমিউনিটি ক্লিনিক ও চা বাগানের সেবাদানকারীদের মাঝে সম্বন্বয় ও যোগাযোগ ব্যাবস্থাপনা বিষয়ে আলোচনা করা হয়। ওরিয়েন্টেশন শেষে অংশ গ্রহনকারীদের নিয়ে কর্মপরিকল্পনা রিভিউ করা হয়।

উল্লেখ্য যে, আলোয় আলো প্রকল্প চাইল্ডফান্ড কোরিয়ার অর্থায়নে এডুকো বাংলাদেশ এর সহযোগীতায় শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৩০ টি চা বাগান ও ২ টি হাওড় অ লে চারটি বেসরকারী সংস্থা (এমসিডা, বিটিএস, আইডিয়া ও প্রচেষ্টা) এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্প টি বিভিন্ন চা বাগান ও হাওর এলাকার পিছিয়ে পড়া শিশু,কিশোর কিশোরী, যুবক ও নারীদের নিয়ে শিশুর প্রারম্ভিক বিকাশ, প্রাক-প্রাথমিক শিক্ষা ও তাদের জীবনমান উন্নয়ন সাধনে কাজ করে যাচ্ছে।

শ্রীমঙ্গলে চা বাগানে ‘আইডিয়া’র ওয়ার্শ প্রজেক্টের নিয়ে

সাংবাদিক ও সরকারী-বেসকারী সেবা প্রদানকারীদের মতবিনিমিয়

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বেসরকারী উন্নয়ন সংস্থা ‘আইডিয়া’র ওয়ার্শ প্রজেক্ট নিয়ে গণমাধ্যমকর্মীদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১ টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত শ্রীমঙ্গল প্রেসক্লাব হলরুমে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।
প্রেসক্লাব সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী এর সভাপতিত্বে সভায় ‘আইডিয়া’র প্রজেক্ট ম্যানেজার পংকজ ঘোষ দস্তিদার আইডিয়া’র কার্যক্রম সম্পর্কে পাওয়ার প্রজেক্টারের মাধ্যমে বিস্তারিত উপস্থাপন করেন। পংকজ ঘোষ দস্তিদার বলেন, তারা উপজেলার রাজঘাট, কালিঘাট ও সাতগাঁও ৩টি ইউনিয়নের রাজঘাটের রাজঘাট চা বাগান, সাতগাঁওয়ের হুগলিছড়া ও কালিঘাট এর লাখাইছড়া বাগানের ১ হাজার ২০ জন স্কুল ছাত্রীদের ট্রেনিংসহ প্রতিজনে ১০টি ন্যাপকিন,ওয়াশ পাউডার, ১টি সাবান, ১টি মাস্ক, ১টি ঝুঁড়ি ও নগদ ৬শ টাকা করে দিচ্ছেন। এছাড়াও এ কর্মসূচির পূর্বে আরও কয়েকটি চা বাগানে চা শ্রমিকদের খোলা জায়গায় মলমূত্র ত্যাগ না করা বিষয়ে সচেতনতা সৃষ্টি ও শতাধিক স্বাস্থ্য সম্মত স্যানিটারী ল্যাট্রিন স্থাপন,আর্সেনিক মুক্ত ও সুপেয় পানি সরবরাহে ডিপটিউবওয়েল স্থাপন,চা বাগানের ছেলে-মেয়েদের মধ্যে শিক্ষার প্রসার,মেয়েদের মাসিকের সময় বেসিক ব্যবস্থার পরিবর্তে সুলভ মূল্যে স্যানিটারী প্যাড সরবরাহ করা হয়েছে। তিনি এসময় আরও বলেন,এসব স্বাস্থ্য সচেতনতার উপকরণ বিতরণ চা বাগানের মালিক পক্ষদের নিকট থেকে তেমন সহযোগিতা পাননি বলে জানান।
এছাড়াও উল্লেখীত ৩টি এলাকায় এক জরিপে দেখা যায় অর্ধেকেরও বেশী লোকজন (চা শ্রমিক পরিবার) এখনো ল্যাট্রিন ব্যবহার করেনা। তারা এখনো চা বাড়ী (চা বাগান) গিয়ে মল ত্যাগ করে। তারা সরকার ও বাগান কর্তৃপক্ষেকে এব্যাপারে বিশেষ নজর দেওয়ার অনুরোধ করেন।
এসময় আইডিয়া’র প্রজেক্ট অফিসার (এ্যাডভোকেসি) বিশ^জিৎ দেব রায়, প্রজেক্ট অফিসার (হাইজিন প্রমোশন) মুমতাহিনা ও টেকনিক্যাল অফিসার (মনিটরিং এন্ড এভালিউশন) মৃনাল কান্তি দাশসহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।
পরে বিকালে একই ভেনুতে একই বিষয়ে সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী-বেসকারী সেবা প্রদানকারী কর্মকর্তা ও কর্মচারীদের সাথে আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা প্রকৌশলী মো: সাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেরার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিতালী দত্ত। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: জাফর আল সাদেক, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ কুমার বর্ধন, স্বাস্থ্য পরিদর্শক মোঃ মাহবুব আলম। এসময় উপস্থিত ছিলেন সরকারী-বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা. কর্মচারী ও চা বাগান থেকে আগত সদস্যরা।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT