1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াছ এর স্মৃতির স্মরণে এবং শিক্ষাবৃত্তি - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন

ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াছ এর স্মৃতির স্মরণে এবং শিক্ষাবৃত্তি

আমাদের প্রতিনিধিগন॥
  • প্রকাশকাল : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ২৭৭ পড়া হয়েছে

ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াছ এর স্মৃতির স্মরণে

কমলগঞ্জে শিক্ষায় রূপান্তর শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠিত

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের কমলগঞ্জে ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াস এর স্মৃতির স্মরণে ‘শিক্ষায় রূপান্তর’ শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। কমলগঞ্জ উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদ এর আয়োজনে শনিবার (৪ নভেম্বর ) দুপুর ১২টায় কমলগঞ্জ সরকারি গণমহাবিদ্যালয়ের অনার্স ভবনের ৪র্থ তলায় আয়োজিত অনুষ্ঠানে মুখ্য বক্তা হিসাবে বক্তব্য প্রদান করেন জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি-নায়েম এর উপ-পরিচালক অধ্যাপক স্বপন নাথ।

একক বক্তৃতায় অধ্যাপক স্বপন নাথ উচ্চশিক্ষাসহ শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুণগত মান অর্জনের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ‘শিক্ষায় রূপান্তর ঘটানোর জন্য সারা বিশ্বে যে চেষ্টা চলছে, তার অগ্রভাগে আমরা আছি। ইতিমধ্যে নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে, যার মধ্য দিয়ে শিক্ষার্থীরা চিন্তা করতে ও সমস্যা সমাধান করতে শিখবে। তারা মননশীল এবং তারা মানবিক সৃজনশীল মানুষ হবে। তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা যাতে সহযোগিতার মধ্য দিয়ে শিখতে পারে, সে সুযোগ তাদের করে দিতে হবে। এখন শিক্ষার পদ্ধতিটাই ভিন্ন করা হয়েছে। অর্থাৎ অভিজ্ঞতা বিনিময় করে শেখার মাধ্যমে তা প্রয়োগ করতে শিখবে। যুগপোযোগী নতুন কারিক্যুলামের আলোকে শিক্ষকগণ একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা করবেন। তারা ভবিষ্যৎমুখী সুশিক্ষা প্রসারেও কার্যকরী ভ‚মিকা রাখবেন। গতানুগতিক পাঠদান ও কারিকুলাম থেকে বেরিয়ে এসে আমরা যে চতুর্থ শিল্পবিপ্লবের কথা বলছি, তার উপযোগী করে পাঠদান ও প্রশিক্ষণ দিতে হবে।

কমলগঞ্জ সরকারি গণমহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. কামরুজ্জামান মিঞার সভাপতিত্বে ও উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদ এর সদস্য সচিব অধ্যাপক সেলিম আহমদ চৌধুরীর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার সরকারি মহিলা কলেজেরে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালিক, প্রফেসর অবিনাশ আচার্য, কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কবি ও কথাসাহিত্যিক আতমল হোসেন নিপু প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদের আহŸায়ক লেখক ও গবেষক আহমদ সিরাজ। অনুষ্টানে দুজন লেককের লেখা কিছু বই মুখ্য বক্তা নায়েম এর উপ-পরিচালক অধ্যাপক স্বপন নাথকে প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়সহ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক- শিক্ষার্থীরা প্রশ্ন, মতামত, প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

মৌলভীবাজারে আপ্তাব উদ্দিন ফাউন্ডেশন’র শিক্ষাবৃত্তি ও ইউনিফর্ম প্রদান

মৌলবীবাজার প্রতিনিধি

 

 

মৌলভীবাজার সদর উপজেলার “আপ্তাব উদ্দিন ফাউন্ডশন” স্কুল-মাদ্রাসা শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও ইউনিফর্ম প্রদান করেছে। শনিবার দুপুরে একাটুনা ইউনিয়নের সিংকাপন উচ্চ বিদ্যালয় মাঠে শুরু হয় এই শিক্ষাবৃত্তি অনুষ্ঠান। ফাউন্ডেশনের উপদেষ্টা শামীম আরা বেগমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আ’লীগের সভাপতি নেছার আহমদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্থানীয় সরকার মন্ত্রনালয়ের উপ-সচিব শামছুল ইসলাম।

বক্তব্য দেন প্রবীন আইনজীবী এডভোকেট মুজিবুর রহমান মুজিব, সাংবাদিক আজাদুর রহমান আজাদ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোতাহার হোসেন ভূইয়া, আপ্তাব উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মাহবুব আরা জেলি, শামীম আরা বেগম, আফসা আক্তার, রাফিকা বিনতে রউফ প্রমূখ। পরে স্কুুল ও মাদ্রাসা শিক্ষার্থীদের বৃত্তি ও ইউনিফর্ম প্রদান করেন অতিথিরা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT