1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শহর জনপদ | মৌলভীবাজার-রাজনগর - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:৩৩ অপরাহ্ন

শহর জনপদ | মৌলভীবাজার-রাজনগর

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২০ জানুয়ারী, ২০১৮
  • ৩৭৯ পড়া হয়েছে

কোদালীছড়া পুণঃখনন শুরু। শত ভাগ কাজ শেষ হলে জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে মৌলভীবাজার শহরসহ ৩টি ইউনিয়ন


আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।।
উজান থেকে নেমে এসে মৌলভীবাজার শহর দিয়ে ঘেষে যাওয়া প্রায় ১৩ কিলোমিটার দৈর্ঘ্য কোদালিছড়া খালের পূনঃ খনন কাজ প্রক্রিয়া শুরু হয়েছে। খনন প্রক্রিয়া শুরু হওয়াতে শহরবাসীরা স্বস্থির নিঃশ্বাস ফেলেছেন। মৌলভীবাজার পৌর শহর সহ সদর উপজেলার ফাটাবিল,মোস্তফাপুর, গিয়াসনগর ও নাজিরাবাদ ইউনিয়নের পানি নিষ্কাশনের প্রধান মাধ্যম এই খাল। দীর্ঘদিন থেকে এই খাল খনন না হওয়ায় এবং দখল ও দুষণে সংকুচিত হওয়ায় বর্ষা মৌসুমে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা তৈরী হয় পৌর শহরসহ সদর উপজেলার বিভিন্ন এলাকা। খাল ভরাট হয়ে যাওয়ায় অল্প বৃষ্টিতে নষ্ট হয় তিন ইউনিয়নের ফসলী জমি। তাই দীর্ঘদিন ধরে কোদালিছড়া খননের দাবী ছিল এলাকাবাসীর।
কোদালিছড়া নামের এই খাল মৌলভীবাজার শহরের মধ্য দিয়ে প্রবাহিত। প্রায় ১৩ কিলোমিটার দীর্ঘ খালটি পৌর শহরের ভেতর দিয়ে সদর উপজেলার মোস্তফাপুর, গিয়াসনগর ও নাজিরাবাদ ইউনিয়ন হয়ে হাইল হাওরে গিয়ে মিলিত হয়েছে। এই খাল দিয়ে ফাটাবিলসহ এসব এলাকার পানি নিষ্কাশন হয়ে হাইল হাওরে গিয়ে পতিত হয়। কিন্তু মৌলভীবাজার শহরসহ ৩টি ইউনিয়নের বর্জ্য ও বিশুদ্ধ সকল পানি নিষ্কাশনের সবেধন নীলমণি এই খালটি দীর্ঘদিন থেকে সংস্কারের অভাব, অবৈধ দখল ও দুষণে ভরাট হয়ে পড়ে আছে। যার ফলে অল্প বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা সৃষ্টি হয়। আশ-পাশের কৃষকের বহুকষ্টের সোনালী ফসল নষ্ট হয়ে যায়। এতে অধিকাংশহারে ক্ষতিগস্ত হন এই এলাকার মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষেরা।
গত ১৭ জানুয়ারী কোদালী ছড়া সংলগ্ন জগন্নাথপুর উপশহর মাঠে সদর উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে এই পুনঃ খননের কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম। এসময় তিনি বলেন, খনন করা মাটিগুলো যেন দুই পাশে সুন্দরভাবে ড্রেসিং করা হয়। ড্রেসিং যদি সুন্দরভাবে করা না হয় তাহলে সেই মাটিই আবার খালে গিয়ে পড়বে। এতে ‘যাহা লাউ তাহাই কদু’র মত বিষয় হবে। কাজের কাজ কিছুই হবে না। এসময় তিনি আরো বলেন, কুদালীছড়ায় যারা বাঁধ দেয় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এসময় বিশেষ অতিথি ছিলেন, পৌর মেয়র ফজলুর রহমানসহ অনেকেই। এদিকে এই খনন প্রক্রিয়া শতভাগ সফল হলে পাহাড়ি ঢল ও বন্যা থেকে রক্ষা পাবে তিনটি ইউনিয়নের ফসল। এতেকরে এই এলাকার ফসল উৎপাদন বৃদ্ধি পাবে।
ফাটাবিল সংলগ্ন পূর্ব গীর্জাপাড়া এলাকার সাংবাদিক আমীনুর রশীদ বাবর, হুমাইউন রশীদ ও মুক্তকথার ভারপ্রাপ্ত সম্পাদক মামুনুর রশীদ মহসিন বলেন, এই প্রক্রিয়ায় পুরোদমে খনন সম্পন্ন হলে ফাটাবিল ও সৈয়ারপুরে জলাবদ্ধতার আমুল পরিবর্তন হবে। এই খাল পরিষ্কার হলে শহরসহ সদর উপজেলা জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে।
মৌলভীবাজার পৌর মেয়র মো. ফজলুর রহমান জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বিএডিসি) সিলেট বিভাগ ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্পের অর্থায়নে এই খনন প্রক্রিয়া চলছে। জেলা প্রশাসক এ প্রকল্প বাস্তবায়ন করছেন। আমরা আমাদের তরফ থেকে দেখভাল করে যাচ্ছি যাতে কাজের কোন ত্রুটি না হয়।
এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কুদালীছড়া পুনঃখনন, ২ ভাগে কাজ করা হবে মোট ৪ কিলোমিটার। দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান দু’কিলোমিটার করে কাজ করবে। ৪কিলোমিটার কাজে মোট ব্যয় হচ্ছে ৪৬ লক্ষ টাকা। বর্তমানে কাজ হবে দু’কিলোমিটার। এতে ব্যয় হবে ২৩ লক্ষ টাকা।

রাজনগরে সাংবাদিকদের সাথে ইংল্যান্ড প্রবাসীর মতবিনিময়

সৈয়দ ফুয়াদ হোসেন।। মৌলভীবাজার,  রাজনগরের সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন ইংল্যান্ড প্রবাসী খায়রুল ইসলাম। ১৮ জানুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যা রাতে প্রেসক্লাব কার্যালয়ে এ সভা অনুষ্টিত হয়। মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সভাপতি আউয়াল কালাম বেগ, সহ-সভাপতি আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক আব্দুর রহমান সোহেল, যুগ্ম-সম্পাদক আহমদ ফয়ছল আজাদ, কোষাধ্যক্ষ মো.ফরহাদ হোসেন, তথ্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামরুল আহমদ, সদস্য আহমদউর রহমান ইমরান, সৈয়দ ফুয়াদ হোসেন ও শেখ মোজাহিদুল ইসলাম। এছাড়ও উপস্থিত ছিলেন ‘হৃদয়ে রাজনগর’ সামাজিক সংস্থার প্রশাসক প্রবাসী জুনেদ আহমদ শিপু, সংস্থার প্রতিনিধি শামসুল ইসলাম শাকিল, আলীম আল মুনিম প্রমুখ। প্রবাসী খায়রুল ইসলাম রাজনগর প্রেসক্লাবের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সম্পর্কে আলাপ-আলোচনা করেন। সভা শেষে তিনি মুন্সিবাজার এসোসিয়েশন ইউ কে এর পক্ষ থেকে প্রেসক্লাব কার্যালয়ে একটি দেয়াল ঘড়ি উপহার দেন।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT