1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অনুসন্ধানী সাংবাদিকতার প্রশিক্ষন - মুক্তকথা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

অনুসন্ধানী সাংবাদিকতার প্রশিক্ষন

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৬৩৭ পড়া হয়েছে

মৌলভীবাজার প্রতিনিধি।। “অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করা সাংবাদিকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। ফেলে আসা অতীতের অনেক কথা-কাহিনী হারিয়ে যায়। হারিয়ে যাওয়া এসব ঘটনার তথ্য উপাত্ত খুঁজে সত্যকে মানুষের সামনে নিয়ে আসা খুবই কষ্টসাধ্য সময়ের ব্যাপার। ঝুঁকিও থাকে অনেক। তাই দেশ-মানুষ ও ফেলে আসা অতীতের কথা বিবেচনা করে অনুসন্ধানী সাংবাদিকতা বাড়াতে হবে।” এ কথাগুলো বলেছেন, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট(পিআইবি)এর মহাপরিচালক জাফর ওয়াজেদ।
গত বুধবার, ১৮ নভেম্বর ২০২০, মৌলভীবাজার প্রেসক্লাবে পিআইবি কর্তৃক তিন দিন ব্যাপী কর্মশালার সমাপনী দিনে সভাপতির বক্তব্য রাখতে গিয়ে মহাপরিচালক এসব কথা বলেন।
এই প্রশিক্ষনের গুরুত্ব অনুধাবন করে একজন প্রশিক্ষনার্থী সাংবাদিক হোসেইন আহমদ পান্না(ইটিএম) তার মনের কথা ফেইচবুকে লিখেছেন-“…রাষ্ট্রবিজ্ঞানে এম.এ. সম্পন্ন করলেও সাংবাদিকতার উপর খুব বেশি পড়ার সুযোগ হয়নি। তবে নিয়মিত শিখার চেষ্টা করে যাচ্ছি। ইতিমধ্যে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম সহ বিভিন্ন জায়গায় প্রশিক্ষণ নিয়েছি। এরই অংশ হিসেবে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ কর্তৃক আয়োজিত অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের উপর ৩ দিনের প্রশিক্ষণে মৌলভীবাজার প্রেসক্লাবে অংশ গ্রহণ করি। সাংবাদিকতার শুরু থেকেই অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের উপর আমার ঝুঁক একটু বেশি। ইতিমধ্যে নিজের সামর্থ্যের আলোকে কিছু সংবাদও প্রকাশ করেছি। যার মূল্যায়ন পাঠক করেছেন। এই প্রশিক্ষণ থেকে শিখা কলাকৌশল আমার পেশাকে আরও সানিত করবে বলে মনে করি। প্রশিক্ষণ থেকে অনেক অজানা বিষয়ও জানতে পেরেছি।”

পিআইবির প্রশিক্ষক শাহ আলম সৈকত’এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এছাড়াও বক্তব্য দেন, প্রেসক্লাব সভাপতি এমএ সালাম, সাধারণ সম্পাদক পান্না দত্ত, সাংবাদিক সরওয়ার আহমদ, বকসি ইকবাল আহমদ, বকশি মিছবাহুর রহমান প্রমুখ। এর আগে গেল সোমবার ১৬ নভেম্বর পিআইবি কর্তৃক ৩ দিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং কর্মশালার উদ্বোধন করা হয়।
৩ দিনের প্রশিক্ষণে অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের প্রয়োজনীয়তা ও সমাজে এর প্রভাব, রিপোর্টিংয়ে সাংবাদিকদের করণীয় ও বর্জনীয়, অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ে সংজ্ঞা, প্রকৃতি ও বৈশিষ্ট্য, সাংবাদিকতার নীতিমালা ও আইন, সংবাদপত্রের ভাষা ও সাংবাদিকতায় তথ্য-উপাত্ত সংগ্রহ করাসহ বহু বিষয় নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়। কর্মশালার প্রথম দিনে অনুসন্ধানমূলক বক্তব্য দেন যমুনা টিভির বিশেষ সাংবাদিক মাহফুজ মিশু ও দ্বিতীয় এবং সমাপনী দিনে অনুসন্ধান রিপোর্টের উপর বিশদ আলোচনায় অংশ নেন নিউইয়র্ক টাইমস্ এর সংবাদ গ্রন্থিকার (স্ট্রিংগার) জুলফিকার আলী মানিক। সভা শেষে প্রশিক্ষনার্থী সাংবাদিককে সার্টিফিকেট প্রদান করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT