1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইতালি এবার ৩১ হাজার শ্রমিক নেবে কিন্তু কৌটা নেই বাংলাদেশের - মুক্তকথা
বুধবার, ০১ মে ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন

ইতালি এবার ৩১ হাজার শ্রমিক নেবে কিন্তু কৌটা নেই বাংলাদেশের

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮
  • ২৫৬ পড়া হয়েছে


প্রতিবছরের মতো এবারও ইতালি সরকার মৌসুমি ভিসাসহ অন্যান্য ক্যাটাগরির স্পন্সর-২০১৮ অফিসিয়াল গেজেট প্রকাশ করেছে। এতেকরে বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিক মৌসুমি ভিসাসহ অন্যান্য ভিসার জন্য আবেদন করতে পারবে। কিন্তু অন্যান্য বারের মত এবারও বাংলাদেশের কোনো কৌটা রাখেনি ইতালি সরকার। এ নিয়ে একটানা ছয় বছর ইতালিতে বাংলাদেশী কোনো শ্রমিক মৌসুমি ভিসায় যাওয়ার সুযোগ পাচ্ছে না। ‘কারেন্টনিউজ ডটকমডটবিডি’এ খবর প্রকাশ করেছে।
স্থানীয় সূত্রের বরাত দিয়ে লিখা অনলাইনটির খবরে জানা যায়, গত ১৫ ডিসেম্বর ইতালির মন্ত্রণালয়(ডিপিসিএম) কর্তৃক প্রকাশিত উক্ত গেজেট মোতাবেক এশিয়ার মধ্যে বাংলাদেশ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩০ হাজার ৮৫০ জন শ্রমিক বিভিন্ন ক্যাটাগরিতে ইতালিতে আসতে পারবেন।
ওই সূত্র মতে, অনিয়মের কারণে ২০১২-১৮ পর্যন্ত বাংলাদেশের কোনো কোটা নেই। ইউরোপের একমাত্র দেশ ইতালিতে মৌসুমি ভিসায় আসার সুযোগ থাকলেও বাংলাদেশিরা আসার পর আইনের সঠিক নিয়ম না মানার কারণে কোটা বরাদ্দ অফিসিয়ালি বন্ধ করে দেয়া হয়। এর কোনো কূটনৈতিক সমাধানও হয়নি। যদিও বাংলাদেশ দূতাবাস এ সমস্যা সমাধানে কূটনৈতিক আলোচনা অব্যাহত রেখেছে।
এ ব্যাপারে রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবাহান সিকদার যুগান্তরকে জানান, বাংলাদেশের জন্য কোটা পুনরায় ফিরে পেতে দূতাবাস থেকে ইতালির মন্ত্রণালয় পর্যায়ে কূটনৈতিক আলোচনা অব্যাহত রয়েছে। তবে কোটা আবার চালু করা হবে বলে আশ্বাস দিয়েছে ইতালি কর্তৃপক্ষ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT