1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
উন্নয়ন প্রকল্প উদ্বোধন, অবশেষে নঈম, থানা শ্রীমঙ্গল ও মাদকাটক - মুক্তকথা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

উন্নয়ন প্রকল্প উদ্বোধন, অবশেষে নঈম, থানা শ্রীমঙ্গল ও মাদকাটক

বিশেষ সংবাদদাতা॥
  • প্রকাশকাল : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ১৯৩ পড়া হয়েছে

মৌলভীবাজারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে মৌলভীবাজারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালের দিকে এই উন্নয়ন প্রকল্পগুলো উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

তিনি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন। এছাড়া সদর উপজেলার শমসেরগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজনগর উপজেলা পরিষদের সম্প্রসারিত ভবন এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন জেলার ২৫ টি শিক্ষা প্রতিষ্ঠান উদ্বোধন করেন।

এদিন মৌলভীবাজার ও সিলেটসহ দেশের আরও ১১ জেলা এবং সিলেট বিভাগের ১০ উপজেলাসহ দেশের আরও ৬০ উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা ১১টি জেলা হচ্ছে: সিলেট, মৌলভীবাজার, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, মেহেরপুর, ঝিনাইদহ ও পটুয়াখালী।

এ সময় মৌলভীবাজার প্রান্তে জেলা প্রশাসকের কার্যালয়ে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নেছার আহমদ, সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক ডক্টর উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মনজুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) প্রভাংশু সোম মহান প্রমুখ।

 

 

এ সময় অতিথিরা কমলগঞ্জ উপজেলার উপকারভোগী ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর উপহারের ঘরের চাবি ও দলিল তুলে দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন মুর্শেদ, স্থানীয় সরকারের উপ-পরিচালক মল্লিকা দে, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল হক, রাজনগরের উপজেলা চেয়ারম্যান শাজাহান খান, রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আক্তার মিতা, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন চৌধুরী, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, বিটিভির জেলা প্রতিনিধি ও আই নিউজের সম্পাদক হাসানাত কামাল, সময় টিভির জেলা প্রতিনিধি শাহ অলিদুর রহমান প্রমুখ।

এতে বিভিন্ন সরকারি ও বেসরকারি দফতরের কর্মকর্তা, রাজনীতিবদ ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলের শিশু শিক্ষার্থী নাঈম অবশেষে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণের অনুমোদন পেল

অবশেষে শিক্ষা কার্যক্রমে ফিরেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার দি বাডস্ রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি মিডিয়ামের নার্সারি শ্রেণির শিক্ষার্থী নাঈম উর রহমান। মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে প্রায় ১৪ মাস পর সে তার ক্লাসে প্রবেশ করে। প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. জাহাঙ্গীর আলম তাকে সঙ্গে নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করেন।

মঙ্গলবার সকালে আনন্দ উল্লাসে বাসা থেকে বের হয় দি বাডস্ রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজেের শিশু শিক্ষার্থী নাঈম উর রহমান। দীর্ঘ দিন পরেও সে ক্লাস করতে পারবে, এই খুশীতে সে উৎফুল্ল হয়ে উঠে। ছেলের উৎফুল্ল দেখে তার বাবা আব্দুর রহমান ও মা নাদিরা খানমের চোখে-মুখেও ছিল আনন্দের ঝিলিক। এদিন সকাল ১০টায় শিশু নাঈম স্কুলের অধ্যক্ষ মো. জাহাঙ্গীর আলমের হাত ধরে শ্রেণিকক্ষে প্রবেশ করে। সঙ্গে সঙ্গে সহপাঠীরা তাকে করতালি দিয়ে স্বাগত জানায়।

এর আগে সোমবার নাঈমকে স্কুলে পাঠাতে তার পরিবারকে চিঠি দেন বিদ্যালয় প্রধান মো. জাহাঙ্গীর আলম। ১৩ নভেম্বর প্রতিষ্ঠানের গভর্নিং বডি’র এক বিশেষ সভার এই সিদ্ধান্তক্রমে নাঈমের মা ডা. নাদিরা খানমকে দেওয়া চিঠিতে বলা হয়, ‘আপনার ছেলে নাঈম উর রহমানকে ১৪ নভেম্বর থেকে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করার অনুমোদন দেওয়া হলো। শ্রেণি কার্যক্রমে অংশ নেওয়ার জন্য আপনার ছেলেকে ১৪ নভেম্বর স্কুলে পাঠনোর অনুরোধ করা হলো।’

উল্লেখ্য, ফিনলে টি কোম্পানির বালিশিরা মেডিকেল ডিপার্টমেন্টের ইনচার্জ ডা. নাদিরা খানম ও ব্যবসায়ী আব্দুর রহমান দম্পতি তাদের যমজ শিশু সন্তান নাঈম উর রহমান ও নাজিফ উর রহমানকে ২০২২ সালের জানুয়ারি মাসে দি বাডস্ রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে নার্সারি ওয়ানের বাংলা মিডিয়ামে ভর্তি করেন। স্কুলের অধ্যক্ষসহ তিন সদস্যবিশিষ্ট ভর্তি কমিটি তাদের ভর্তি প্রক্রিয়া শেষ করার পর ওই বছরের জুন মাস পর্যন্ত তারা শ্রেণি কার্যক্রমে অংশ নেন। জুলাই মাসে তাদের ওই স্কুলেরই ইংলিশ মিডিয়ামে পুনরায় ভর্তি প্রক্রিয়ার মাধ্যমে ভর্তি করা হয় এবং তারা একসঙ্গে শ্রেণি কার্যক্রমে অংশ নেয়। ২০২২ সালের ১৮ সেপ্টেম্বর ‘স্কুলের উপযোগী নয়, কথা বলতে পারে না, পেন্সিল ধরতে পারে না, পড়াশোনায় মনোযোগী না এবং তার দুষ্টুমির কারণে অন্য শিশুদের পড়ালেখায় ব্যাঘাত ঘটে’–নানা অজুহাতে শিশু নাঈমকে শ্রেণিকক্ষ থেকে বের করে দেওয়া হয়।

নাঈম ২০২২ সালের ১৯ সেপ্টেম্বর থেকে প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে স্কুলের পোশাক পরে স্কুল ব্যাগ নিয়ে যমজ ভাইয়ের সঙ্গে স্কুলের গেট পর্যন্ত যায়। কিন্তু নাঈমের প্রবেশাধীকার না থাকায় বিষণ্ন মনে ঠাঁই দাঁড়িয়ে থাকে স্কুলের প্রধান গেটে। ফলে সে মানসিকভাবে বিপর্যস্থকর অবস্থায় পড়ে। বারবার শিশুটির অভিভাবক স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও কোনো ফল পাননি। বাধ্য হয়ে নাঈমের বাবা আব্দুর রহমান চলতি বছরের ৫ মে স্কুল কর্তৃপক্ষকে আইনী নোটিস পাঠান। স্কুল কর্তৃপক্ষ ২২ মে নোটিসের জবাব দেয়।

পরে শিশুটির বাবা আব্দুর রহমান ২৬ সেপ্টেম্বর শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা, ১ অক্টোবর উপজেলা শিক্ষা কর্মকর্তা ও ২ অক্টোবর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেন।

গত ৮ নভেম্বর শিশু শিক্ষার্থী নাঈম উর রহমানকে ক্লাসে ফিরিয়ে নিতে ও তার ওপর চলমান মানসিক নিপীড়ন বন্ধ করতে সুপ্রিম কোর্টের ১১ জন সিনিয়র আইনজীবী শিক্ষা সচিব, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও মৌলভীবাজারের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের আইনি নোটিস পাঠান। নোটিস পাওয়ার সাত কর্মদিবসের মধ্যে শিশু নাঈমের ওপর চলমান অমানবিক ও মানসিক নিপীড়ন বন্ধ করতে এবং তাকে ক্লাসে ফিরিয়ে নেওয়ার অনুরোধ জানানো হয়। অন্যথায় নোটিসদাতারা উচ্চ আদালতের দারস্থ হবেন বলে উল্লেখ করেন।

গত রবিবার (১২ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি নিয়ে দি বাডস্ রেসিডেনসিয়্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষকে চিঠি দিয়ে শোকজ করা হয়। শোকজে তিন কার্যদিবসের মধ্যে সন্তোষজনক জবাব না দিলে অধ্যক্ষর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।

এ নিয়ে সোমবার (১৩ নভেম্বর) স্কুলে অনুষ্ঠিত হয় বিশেষ সভা। সভায় শিশু নাঈমকে শ্রেণিকক্ষে ফিরিয়ে নিতে সম্মত হয় বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যরা। এর পরিপ্রেক্ষিতে সভা শেষে বিকালেই চিঠি পাঠানো হয় শিশুটির অভিভাবককে। চিঠি পেয়ে মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে শিশু শিক্ষার্থী নাঈম শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে শ্রেণি কার্যক্রমে অংশ নেয়।

মৌলভীবাজার জেলার শ্রেষ্ঠ থানা শ্রীমঙ্গল

 

মৌলভীবাজার জেলার শ্রেষ্ঠ থানা হিসেবে নির্বাচিত হয়েছে শ্রীমঙ্গল। জাহাঙ্গীর হোসেন সরদার অফিসার ইনচার্জ হিসেবে জেলার শ্রেষ্ঠ থানার সম্মাননা স্বারক গ্রহণ করেন।

গতকাল সোমবার (১৩ নভেম্বর) দুপুরে মৌলভীবাজার জেলা পুলিশ সুপারের কার্যালয় সম্মেলন কক্ষে পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম(বার) এর সভাপতিত্বে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় পুলিশ হেডকোয়ার্টার্সের পুরস্কারের অভিন্ন মানদন্ডের আলোকে ২০২৩ সালের অক্টোবর মাসে মৌলভীবাজার জেলার শ্রেষ্ঠ থানা হিসেবে শ্রীমঙ্গলকে নির্বাচিত করা হয়। এই কৃতিত্ব অর্জন করায় সম্মাননা পুরস্কার গ্রহণ করেন শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদর্শন কুমার রায়।

এছাড়াও কুলাউড়া থানার এসআই মো. সুজন তালুকদার জুলাই মাসে জেলার শ্রেষ্ঠ এসআই নির্বাচিত হন। বড়লেখা থানার এএসআই আবু তালেব শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারী অফিসার নির্বাচিত হন।

বড়লেখা কোর্টের মো. ফখরুজ্জামান শ্রেষ্ঠ সিএসআই এবং এএসআই পিযুষ দাস শ্রেষ্ঠ জিআরও নির্বাচিত ও কোর্টে সন্তোজনক কাজের জন্য সদর কোর্টের পুলিশ পরিদর্শক মোহাম্মদ আব্দুল লতিফ তরফদারকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়। এছাড়া ওয়ারেন্ট তামিল, মামলা নিষ্পত্তি ও আইনশৃঙ্খলা রক্ষায় সন্তোষজনক পারফরমেন্সের জন্য কমলগঞ্জ থানার এসআই মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী এবং কুলাউড়া থানাধীন ভাটেরা ক্যাম্পের এএসআই মো. বিল্লাল হোসেনকে পুরস্কৃত করা হয়। সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহসিন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) মোহাম্মদ সারোআর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) দীপংকর ঘোষ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আজমল হোসেন, সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) আনিসুর রহমান প্রমুখ।

 

শ্রীমঙ্গলের মাদক কারবারি আব্দুল্লাহ ইয়াবাসহ গ্রেপ্তার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের মাদক কারবারি আব্দুল্লাহকে ইয়াবাসহ গ্রেপ্তার করেছে শ্রীমঙ্গল থানা পুলিশ।

রোববার (১২ নভেম্বর) রাতে শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদারের দিক নির্দেশনায় এসআই রফিকুল ইসলামের নেতৃত্বে পুলিশের একটি টিম অভিযান চালিয়ে শহরের কালীঘাট রোড থেকে মাদক কারবারি আব্দুল্লাহ(৩৫) গ্রেপ্তার করে পুলিশ। এসময় তার কাছে রাখা ২০পিস ইয়াবা উদ্ধার করে পুলিশ। মাদক কারবারি আব্দুল্লাহ শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোণ ইউনিয়নের গাজীপুর গ্রামের নুরুল হকের ছেলে। পুলিশ জানায়, সে একাধিক মাদক মামলার আসামি।

শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার জানান, গ্রেপ্তারকৃত মাদক কারবারীর বিরুদ্ধে শ্রীমঙ্গল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে। আজ ১৩ নভেম্বর সকালে মৌলভীবাজার বিজ্ঞ আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT