1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ৩২৬ পড়া হয়েছে

শ্রীমঙ্গলে প্রতিবন্ধীদের কর্মসংস্থান বিষয়ক মতবিনিময়

সৈয়দ ছায়েদ আহমদ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কারিতাসের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে স্থানীয় প্রতিবন্ধীদের কর্মসংস্থানের সক্ষমতা বিষয়ক সেমিনার। বাংলাদেশের প্রবীণ, প্রতিবন্ধী ও মাদকাসক্ত ব্যক্তিদের নিয়ে সমাজ কল্যাণ শিক্ষা এবং স্বাস্থ্য উন্নয়ন অভিগম্যতার সক্ষমতা প্রকল্প (এসডিডিবি) এর আওতায় এই সভা অনুষ্ঠিত হয়।
রোববার (২০ ডিসেম্বর) দুপুরে মৌলভীবাজারের শ্রীমঙ্গল কারিতাস কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তি, প্রবীণ নাগরিক, মাদক ব্যবহারকারী এবং সাধারণ জনগণের মধ্যে বন্ধন তৈরি ও একীভূত উন্নয়নের জন্য উদ্বুদ্বকরণ বিষয়ক এই মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলার সমাজসেবা অফিসার সুয়েব হোসেন চৌধুরী।
আলোচক হিসেবে অংশগ্রহণ করেন শ্রীমঙ্গল উপজেলার যুব উন্নয়ন অফিসার অসীম কুমার কর, চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহর তরফতার, ম্যাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এসএ হামিদ, আইডিইএ এর প্রজেক্ট ম্যানেজার পংকজ ঘোষ দস্তিদার, সিনিয়র সাংবাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ন্যাজারীন মিশন শ্রীমঙ্গল শাখার রেভারেন্ট তরুন বারিকদার, কারিতাস সক্ষমতা প্রকল্পের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা মখলেছুর রহমানসহ আরো বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ।
প্রকল্পের উদ্দেশ্য লক্ষ্যিত জনগোষ্ঠীর স্বাস্থ্য, শিক্ষা, দক্ষতা এবং যোগ্যতাভিত্তিক মানবসম্পদ উন্নয়ন ঘটানো। অধিকার আদায়ের জন্য দক্ষ কষাকষি, মধ্যস্থতা প্রবেশগম্যতার মাধ্যমে নির্বাচিত জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি।

মৌলভীবাজারের ঐতিহ্যবাহী শ্রীমঙ্গল প্রেসক্লাবের দ্বি-বার্ষিক (২০২১-২২) নির্বাচনের তফসীল ঘোষণা করা হয়েছে

সোমবার (২১ ডিসেম্বর) সকাল ১১ টায় শ্রীমঙ্গল প্রেসক্লাবে এম বি এ বেলাল ও গোপাল দেব চৌধুরী কনফারেন্স রুমে নির্বাচন কমিশনার উপজেলা সমাজসেবা অফিসার মো.সোয়েব হোসেন চৌধুরী প্রেসক্লাব কার্যকরি পরিষদের দ্বি-বার্ষিক নির্বাচন ২০২১-২২ এর নির্বাচনী তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর মনোনয়নপত্র সংগ্রহ ও ২৪ ডিসেম্বর মনোনয়নপত্র জমাদান এবং মনোনয়নপত্র যাছাই-বাছাইয়ের তারিখ নির্ধারণ করা হয়।
২৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহার ও ৯ জানুয়ারী ২০২১ সকাল ১১ টা থেকে বিকেল ২টা পর্যন্ত গোপন ব্যালটে প্রেসক্লাবে নির্বাচন হবে বলে ঘোষনা করা হয়।
এসময় প্রেসক্লাব সভাপতি বিশ্বজ্যােতি চৌধুরী ও সম্পাদক ইমাম হোসেন সোহেলসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
দেশে করোনাভাইরাস মহামারি বিরাজমান থাকায় সকলকে স্বাস্থ্যবিধি মেনে নির্বাচন অনুষ্টানে অংশ নেওয়ার অনুরোধ জানান নির্বাচন কমিশনার সোয়েব হোসেন চৌধুরী।

করোনাকালীন সংকটে স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা নিয়ে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে সনাকের অনলাইন ভার্চুয়াল মতবিনিময় অনুষ্ঠিত

সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি শ্রীমঙ্গল এর আয়োজনে ও শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের অংশগ্রহণে করোনাকালীন সংকটে স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা নিয়ে অনলাইন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সন্ধায় ৭টায় সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্যের সভাপতিত্বে মতবিনিময় সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী।
টিআইবি’ শ্রীমঙ্গল এর এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী’র স ালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্যে রাখেন সনাক সদস্য ও স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক শাহ আরিফ আলি নাসিম। উক্ত মতবিনিময় সভায়
মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন সনাক সদস্য আবু সিদ্দিক মো. মুসা, মেডিক্যাল অফিসার ও সদস্য, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শ্রীমঙ্গল এর আরএমও ডা. আবু নাহিদ, সনাক সহ সভাপতি জলি পাল, স্বজন সদস্য সৈয়দ ছায়েদ আহমদ, স্বজন আহ্বায়ক দেলোয়ার হোসেন মামুন এবং ইয়েস গ্রুপের সদস্যগণ।
করোনাকালীন স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা নিয়ে বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ন আলোচনা এবং সিদ্ধান্ত হয়। আলোচনাগুলোর মধ্যে ছিলো সিটিজেন চার্টার হালনাগাদ প্রসঙ্গ, মনিটরিং বোর্ড হালনাগাদ প্রসঙ্গ, হেল্প ডেস্ক এর স্থান পরিস্কার পরিছন্ন রাখা প্রসঙ্গ, হাসপাতাল থেকে দালাল চক্র দূরীকরণ প্রসঙ্গে কর্তৃপক্ষের উদ্যোগ, বেড/কেবিন পেতে/ ইনজেকশন পুশ করতে/ড্রেসিং করতে অবৈধ লেনদেন যাতে না হয় এর জন্য মনিটরিং ব্যবস্থা বৃদ্ধিকরণ প্রসঙ্গ, ব্রেস্টফিডিং কর্ণার নিয়মিত খোলা প্রসঙ্গে, হাসপাতালের টয়লেটগুলো নিয়মিত পরিস্কার পরিছন্ন রাখা প্রসঙ্গ, হাসপাতাল ব্যবস্থাপনা কমিটি প্রসঙ্গে, অভিযোগ বক্সে পাওয়া বিভিন্ন অভিযোগ সম্পর্কে আলোচনা ও ব্যবস্থা গ্রহণ জেন্ডার সংক্রান্ত/ নারী ও কিশোরী সেবার তথ্যবোর্ড হালনাগাদ ও স্থাপন ইত্যাদি।
নির্ধারিত আলোচনা শেষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী প্রতিটি বিষয় এবং সনাক শ্রীমঙ্গলের পর্যবেক্ষণগুলো নোট আকারে নেন এবং যে বিষয়গুলোর সমাধান দ্রুত করা সম্ভব সেগুলো তিনি প্রতিশ্রুতি দেন আগামী দুই মাসের মধ্যেই কম্পন্ন করা হবে। তিনি বলেন হাসপাতালে এখনও আর দালালচক্র নেই। তবে মাঝে মধ্যে একজনকে ক্যাপ্সাস এর ভিতরে দেখা যায় বলে আমাদের কাছে তথ্য রয়েছে। তিনি বলেন উনার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহন করা হবে। হাসপাতাল থেকে দালালচক্র নির্মূল করার জন্য স্থানীয় এমপি মহোদয়ের সহযোগিতায় সিসি ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। তিনি বলেন শুধু ক্যাম্পাসের ভিতরে বাব বাইরে না বরং ভিতরেও যাতে কোন প্রকার দুর্নীতি এবং অবৈধ লেনদেন না হয় সেদিকে বিশেষ মনিটরিং ব্যবস্থা চলমান রাখা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

শহীদদের রুহের মাগফিরাত কামনায় প্রবীণ হিতৈষী সংঘের দোয়া

হোসেন আহমদ॥ মৌলভীবাজারে প্রবীণ হিতৈষী সংঘের উদ্যোগে মহান মুক্তিযোদ্ধে জীবনদানকারী শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বুধবার বাদ এশা মৌলভীবাজার টাউন দেওয়ানী জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
এ সময় প্রবীণ হিতৈষী সংঘের পক্ষ উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পদক আজির উদ্দিন আহমদ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন, সদস্য সৈয়দ আব্দুর রূপ মানিক ও কাজী আলাউদ্দিন প্রমুখ।
দোয়া মাহফিলে বিভিন্ন শ্রেণী ও পেশার মুসল্লিরা অংশ গ্রহণ করেন।


কুশিকাটা বিষয়ক প্রশিক্ষণ

নাসির উদ্দীন আহমদ॥ মৌলভীবাজার পৌরসভার আয়োজনে রংধনুর সাতরং মৌলভীবাজারের ব্যবস্থাপনায় ১৪ দিনের কুশিকাটা প্রশিক্ষণের উদ্বোধন হয় গত ১৫ ডিসেম্বর। ৩০ জন যুব মহিলা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের উদ্বোধন করেন মৌলভীবাজার হবিগঞ্জ সংরক্ষিত আসনের সাংসদ সৈয়দা জহুরা আলাউদ্দিন।
সভাপতি ছিলেন মৌলভীবাজার পৌরসভা মেয়র ও রংধনুর সাতরং-এর প্রধান পৃষ্ঠপোষক জনাব ফজলুর রহমান।
উদ্বোধনী শেষে আলোচনা সভায় অংশগ্রহণ করেন জনাব মোঃ ফয়সাল আহমেদ, কাউন্সিলর ও প্যানেল মেয়র মৌলভীবাজার পৌরসভা , জনাব মোঃ ইসহাক ভূঁইয়া সচিব, মৌলভীবাজার পৌরসভা; জনাব রনধীর রায় প্রকৌশলী মৌলভীবাজার পৌরসভা ও উপদেষ্টা রংধনুর সাতরং, জনাব জাহেদ চৌধুরী পরিচালক স্বাদ এন্ড কোং মৌলভীবাজার ও অন্যতম সদস্য রংধনুর সাতরং, জনাব রিপন কান্তি ধর রূপক সাংবাদিক ও উপদেষ্টা রংধনুর সাতরং, জনাব আব্দুর রব অন্যতম সদস্য রংধনুর সাতরং। আরো ছিলেন, সহকারি পরিচালক জনাব মাফিক আহমেদ, সাংগঠনিক সম্পাদক জনাব জয়শ্রী দাস মৌ রংধনুর সাতরং।
অনুষ্ঠান ও প্রশিক্ষণ সমন্বয় করেন নাসির উদ্দিন আহমেদ নির্বাহী পরিচালক রংধনুর সাতরং মৌলভীবাজার।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT