1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এ সপ্তাহের কমলগঞ্জ - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

এ সপ্তাহের কমলগঞ্জ

কমলগঞ্জ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ২২৮ পড়া হয়েছে

চা শিল্পের জন্য নিম্নতম মজুরি বোর্ডের প্রকাশিত গেজেটটি পুণঃবিবেচনা ও শ্রমিক বান্ধব গেজেট করার দাবিতে

কমলগঞ্জে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের স্মারকলিপি পেশ

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের কমলগঞ্জে চা শিল্পের জন্য নি¤œতম মজুরি বোর্ডের প্রকাশিত গেজেটটি পুণঃবিবেচন ও শ্রমিক বান্ধব গেজেট করার দাবিতে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এর মনু-দলই ভ্যালী কার্যকরী পরিষদ (বাচাশ্রই) উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে শ্রম প্রতিমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ করেছে। রোববার(৩ সেপ্টেম্বর) দুপুর ১২টায় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-দলই ভ্যালী কার্যকরী পরিষদ এর সভাপতি ধনা বাউরির নেতৃত্বে চা শ্রমিকরা কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীনের নিকট তার কার্যালয়ে উপস্থিত হয়ে স্মারক লিপি হস্তান্তর করেন।

 

 

এসময় আরো উপস্থিত সংগঠনের সহ-সভাপতি গায়ত্রী রাজভর, সাধারন সম্পাদক নির্মল দাস পাইনকা, শ্রমিক নেতা বাবুল মাদ্রাজি, নুরজাহান চা বাগান পঞ্চায়েত সভাপতি বিকস কানু, ডবলছড়া চা-বাগান পঞ্চায়েত সভাপতি সঞ্জু তাঁতি, ফুলবাড়ি চা বাগান পঞ্চায়েত সভাপতি মনোরঞ্জন, মদনমোহনপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি উমা শংকর গোয়ালা, সাধারন সম্পাদক শ্রীকান্ত কানু, চা শ্রমিক নেতা শংকর তাঁতি, ভ্যালির অফিস সহকারী রাজীব কৈরীসহ উপজেলার ২৩ চা বাগানের নেতৃবৃন্দ ও শতাধিক চা শ্রমিক উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে নেতৃবৃন্দ চা শিল্পের রীতি অনুযায়ী টি গার্ডেন শিল্প সেক্টরের চা শ্রমিক ইউনিয়নের সাথে মালিকপক্ষের প্রতিনিধিত্বকারী বাংলাদেশ চা সংসদ প্রতি ২ বছর অন্তর অন্তর মজুরী ছাড়াও উৎপাদনশীলতাসহ অন্যান্য বিষয়ে আলোচনা করে সমঝোতার ভিত্তিতে সিন্ধান্ত গ্রহন করার আহবান জানান।

মনু-দলই ভ্যালী কার্যকরী পরিষদ এর সাধারণ সম্পাদক নির্মল দাস পাইনকা বলেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক দেশের ২১ টি উপজেলায় গত ১০আগষ্ট নিম্নতম মজুরি বোর্ডের সুপারিশে প্রকাশিত চা শ্রমিক ও ট্রেড ইউনিয়ন বিরোধী গেজেট বাতিল ও চা শ্রমিক বান্ধব গেজেট প্রকাশের দাবিতে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-দলই ভ্যালী কার্যকরী পরিষদ (বাচাশ্রই) এর সভাপতি ধনা বাউরি বলেন, ‘গত ১০ আগস্ট চা শিল্পের জন্য সরকারের নিন্মতম মজুরি বোর্ড একটি গেজেট প্রকাশ করে। গেজেটে বছরে মাত্র ৫ শতাংশ হারে শ্রমিকদের মজুরি বৃদ্ধির কথা বলা হয়। কিন্তু বর্তমান বাজারে বছরে দ্রব্যম‚ল্যের দাম ৪০-৫০ শতাংশ বাড়ে। সেখানে শ্রমিকরা কিভাবে খেয়ে পরে বেচে থাকবে। মজুরি বোর্ডের সুপারিশ অনুযায়ী তিনটি শ্রেনীতে শ্রমিকদের জন্য ১৭০ টাকা, ১৬৯ টাকা, ১৬৮ টাকা ঘোষনা করেছে। যেখানে কিছুদিন আগেই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ১৭০ টাকা নির্ধারণ হয় সেখানে ১৬৯ ও ১৬৮ টাকায় নামিয়ে আনার বিষয়টি আমাদের বোধগম্য নয়।

তিনি আরোও বলেন, গেজেটে বলা হয়েছে শ্রমিক কর্মচারী ও পরিবারকে বিনামূল্যে চিকিৎসা প্রদানের ব্যবস্থা চলমান থাকবে। বাস্তবে দেখা যায় ৭০০ শ্রমিকের জন্য একজন এমবিবিএস ডাক্তার থাকার কথা থাকলেও প্রায় চা বাগানে ডাক্তারই নেই। ৫ থেকে ৭টি চা বাগান মিলিয়ে একজন ডাক্তার যে চিকিৎসা ও ওষুধ দেয়া হয় তা পর্যাপ্ত নয়। তিনি বলেন, দেশে চায়ের উৎপাদন এখন প্রায় তিন গুন বেড়েছে। কিন্তু চা বাগানে স্থায়ী শ্রমিক ও অস্থায়ী শ্রমিকের সংখ্যা খুব একটা বাড়েনি। মজুরি ও অন্যান্য সুযোগ সুবিধা বৃদ্ধি হয়নি। এসব বিষয় বিবেচনা করে গেজেট প্রকাশ করা উচিৎ। আমরা বিষয়গুলো পুনঃবিবেচনা করে শ্রমিকবান্ধব গেজেট করার দাবী জানাই ’

দরিদ্র কৃষকদের ভোগদখলকৃত কৃষিজমি ও বসতবাড়িতে

প্রকল্প বাস্তবায়ন না করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা

বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তান এবং দরিদ্র কৃষকদের ভোগদখলকৃত কৃষিজমি ও বসতবাড়িতে প্রকল্প বাস্তবায়ন না করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে গ্রামবাসী। মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের সঞ্জরপুর বেরিগাঁও গ্রামে সম্পত্তির মালিক সরকারের পক্ষে জেলা প্রশাসক সাইনবোর্ড টাঙানোর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। বৃহস্পতিবার বেলা ১১ টায় শমশেরনগর-চাতলাপুর স্থল শুল্কবন্দর সড়কের বেরিরগাঁও এলাকায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় গ্রামবাসী অভিযোগ করে বলেন, দীর্ঘ কয়েক যুগ যাবত আমাদের পূর্বসূরীগন সঞ্জরপুর মৌজায় বসবাস করে গেছেন। বর্তমানে আমরা তাদের উত্তরসূরী হিসেবে বসবাস ও চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছি। সম্প্রতি প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে এই জমিতে সরকারি সাইনবোর্ড টানানো হয়েছে। এতে আমরা জমি হারানোর ভয়ে গরিব কৃষকরা উদ্বিগ্ন ও হতাশ। এই জমি হারালে তাদের না খেয়ে মরতে হবে বলে তারা দাবি জানান। গরিব কৃষকদের ভোগদখলকৃত ভূমিতে কোন প্রকল্প বাস্তবায়ন না করার জন্য স্থানীয় শরীফপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার সুন্দর আলীর সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। মাওলানা সাইফুর রহমানের পরিচালনায় এতে বক্তব্য রাখেন প্রাক্তন ইউপি চেয়ারম্যান জনাব আলী, তফাজ্জুল হক চিনু, মুক্তিযোদ্ধা সবুর মিয়া, ইসমাইল আলী, আক্কাস মিয়া, সজ্জাদ আলী, আসকির আলী, কৃষক মুমিন আলী, সমাজকর্মী জামাল উদ্দীন, সাবেক ইউপি সদস্য হারুন মিয়া, জাফর আলী, মাওলানা আব্দুল জব্বার, নজরুল ইসলাম, ফিরুজ আলী, সায়েদ আলী, জুনেদ মিয়াসহ মুক্তিযোদ্ধা সন্তানরা।

 

 

তারা বলেন, আমরা খুবই গরিব ও অসহায় লোক। সরকারি খাসজমি ব্যতিত আমাদের অন্য কোথাও জমি নেই। এই জমি আমাদের নামে লিজ প্রদান করা হোক। ২০১৯ সালেও এখানে তৎকালীন ইউএনও সাহেব আসার পর ২০ জন বীর মুক্তিযোদ্ধার আবেদনের ফলে আবাসন নির্মাণ বাতিল করে অন্যত্র আবাসন নির্মাণ করেন। এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেও গ্রামবাসীর পক্ষ থেকে বিভিন্ন দপ্তরে আবেদন জানানো হয়েছে বলে তারা দাবি করেন।

এ ব্যাপারে কুলাউড়া উপজেলার সহকারী কমিশনার(ভূমি) মো. মেহেদি হাসান বলেন, খাসজমির অংশ হিসাবে উদ্ধারকল্পে সাইনবোর্ড টানানো হয়েছে। সরকারি জমি অবৈধভাবে দখল করে রাখা যাবে না।

শোক সংবাদ

পরিমল দেবনাথ

মৌলভীবাজারের কমলগঞ্জ পতনঊষার ইউনিয়নের সোনারগাঁও নিবাসী ডা: পরেশ দেবনাথের বড় ছেলে মুন্সীবাজারের বিশিষ্ট ব্যবসায়ী পরিমল দেবনাথ গত বুধবার দিবাগত রাত ১০টা ১০ মিনিটের সময় হৃদরোগে আক্রান্ত হয়ে সিলেটের একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়ছিল ৫২ বছর। তিনি, পিতা-মাতা, স্ত্রী, ৪ ভাই, ১ বোন, ২ ছেলে, ১ মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

 

 

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় নিজ গ্রামের পারিবারীক শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। তার মৃত্যুতে কমলগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য ডরিষদ, মুন্সীবাজার ব্যবসায়ী সমিতি, লক্ষীপুর সার্ব্বজনীন পূজামন্ডপ, রাধাকৃষ্ণ সনাতনী যুব ফোরামসহ বিভিন্ন সংগঠন গভীর শোক প্রকাশ করে শোকাহত পরিবার সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

কমলগঞ্জে বিএনপির ৪৫ তম প্রতিষ্টাবার্ষিকী পালিত

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ৪৫ তম প্রতিষ্টাবার্ষিকী উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা ও পৌর বিএনপির আয়োজনে গত শুক্রবার (১ সেপ্টেম্বর) রাত ৮টায় কেন্দ্রীয় বিএনপি সদস্য কেন্দ্রীয় বিএনপির সদস্য আলহাজ¦ মুজিবুর রহমান চৌধুরী(হাজী মুজিব) এর খুশালপুরস্থ বাসভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ পৌর যুবদলের আহবায়ক তালুকদার মো: নাজিম উদ্দিন রনির সঞ্চালনায় ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৪৫ তম প্রতিষ্টাবার্ষিকী উপলক্ষে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন কেন্দ্রীয় বিএনপির সদস্য আলহাজ মুজিবুর রহমান চৌধুরী(হাজী মুজিব)।

 

 

কমলগঞ্জ পৌর বিএনপির সভাপতি সুয়েব আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা বিএনপির একাংশের সাধারন সম্পাদক আবুল হোসেন, যুগ্ম সাধারন সম্পাদক আহমেদুর রহমান খোকন, পৌর বিএনপির সাধারন সম্পাক তোফাজ্জল হোসেন টিটু, পৌর কাউন্সিলর সৈয়দ জামাল হোসেন, উপজেলা যুবদলের আহবায়ক মাহবুবুর রহমান, সদস্য সচিব নোমান আহমেদ, পৌর ছাত্রদলের সদস্য সচিব সৈয়দ এবাদুল হোসেন জেমস প্রমুখ। এসময় কমলগঞ্জ উপজেলা ও পৌর বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT