1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গ্রাম এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্প : প্রত্যেক এমপি পাবেন বছরে ৫ কোটি টাকা - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

গ্রাম এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্প : প্রত্যেক এমপি পাবেন বছরে ৫ কোটি টাকা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১৯ জুন, ২০২০
  • ৫৩৮ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। সিটি কর্পোরেশন এলাকার ২০ এমপি এবং সংরক্ষিত নারী আসনের সাংসদগন ছাড়া গোটা দেশের বাদবাকী ২৮০ এমপি গন বছরে ৫কোটি টাকা করে পেতে যাচ্ছেন। আসন্ন জুলাই থেকে শুরু হতে যাচ্ছে ‘অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩’ এর কাজ। এই জুলাইয়ে শুরু হয়ে প্রকল্পটি ২০২৪ সালের জুনের মধ্যে বাস্তবায়ন বা সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন নামের এই প্রকল্পের আওতায় প্রত্যেক সংসদ সদস্য(এমপি) ২০ কোটি টাকা বরাদ্দ পাবেন। আগামী রোববার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির(একনেক) বৈঠকে এমন প্রস্তাবনা উত্থাপন হতে যাচ্ছে।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা যায়, প্রকল্পটি গ্রামীণ পল্লী অবকাঠামো উন্নয়নের জন্য। ফলে সিটি কর্পোরেশন এ প্রকল্পের আওতার বাইরে। পাশাপাশি সংরক্ষিত মহিলা আসনের এমপিদের নির্দিষ্ট কোনো এলাকা না থাকার কারণে তারাও এ প্রকল্পের বাইরে রয়েছেন।
একই সূত্রে আরো জানা যায়, সংসদ সদস্যরা নিজ নিজ নির্বাচনী এলাকার রাস্তাঘাট, সেতু, কালভার্ট নির্মাণে বছরে ৫ কোটি টাকা করে বরাদ্দ পাবেন। এর আগে ২০০৯ সালে আওয়ামী লীগ প্রথম সরকার গঠনের পর প্রত্যেক এমপি নিজ আসনের অবকাঠামো উন্নয়নে ১৫ কোটি টাকা করে পেয়েছিলেন।
এটি আওয়ামী লীগ সরকারের নেয়া গ্রামীণ উন্নয়ন প্রকল্পের তৃতীয় দফার কাজ। এ প্রকল্পের আওতায় নতুন করে উপজেলা সড়ক নির্মাণ করা হবে মোট ৩০৫ দশমিক ২১ কিলোমিটার। ইউনিয়ন সড়ক নির্মাণ করা হবে ৬৬০ দশমিক ৩৭ কিলোমিটার। গ্রাম সড়ক উন্নয়ন হবে ৫ হাজার ৭৫ দশমিক ৭৬ কিলোমিটার। গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ হবে ১ হাজার ৯০ দশমিক ৭৭ কিলোমিটার। গ্রামীণ সড়কে ১০০ মিটারের কম দৈর্ঘ্যের সেতু ও কালভার্ট নির্মাণ করা হবে ৭ হাজার ৯৯২ দশমিক ২২ মিটার।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT