1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চা বাগানে সাত সপ্তাহের বকেয়া মজুরি - মুক্তকথা
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

চা বাগানে সাত সপ্তাহের বকেয়া মজুরি

রাজনৈতিক প্রতিবেদক
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪
  • ৩৪ পড়া হয়েছে

মাথিউরা চা বাগানে সাত সপ্তাহের বকেয়া মজুরি

অবিলম্বে পরিশোধ সহ তিন দফা দাবিতে চা শ্রমিক
সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত

মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার মাফিউরা চা বাগানে বিগত সাত সপ্তাহ ধরে বাগান কর্তৃপক্ষ চা শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ করছে না। তাছাড়া পূর্ব থেকেই সাপ্তাহিক মজুরি পরিশোধের তারিখ পরিবর্তন করে আজ না হয় কাল এভাবে করে তালবাহানা করে আসছিলো। এমন পরিস্থিতিতে এসে মাথিউরা চা বাগানের শ্রমিকরা গত ৩ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বাগান কার্যালয়ের সামনে তিন দফা দাবিতে জমায়েত হয়ে বিক্ষোভ মিছিল সহকারে বাগান চৌমুহনীতে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

মাথিউরা চা বাগানের চা-শ্রমিক জনতা ও বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন মাথিউরা চা বাগানের যৌথভাবে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন ইউপি সদস্য সত্য নারায়ণ নাইডু এবং পরিচালনা করেন চা শ্রমিক আবুল কালাম আজাদ। বক্তব্য রাখেন বাসদ মৌলভীবাজার জেলার সাবেক সদস্য সচিব মুজাহিদ আহমদ, চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় সভাপতি বিপ্লব মাদ্রাজি পাশী, সাধারণ সম্পাদক দীপংকর ঘোষ, সদস্য ময়না রাজভর, চা শ্রমিক লালন রাজভর, আছিয়া বেগম, কাজলি রবিদাশ, লক্ষ্মী নাইডু, নারায়ণ গৌড়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী প্রমুখ নেতৃবৃন্দ।

সমাবেশে ৬ অক্টোবর’২৪ রবিবারের মধ্যে বাগানের সকল শ্রমিকদের বকেয়া মজুরি-বোনাস সহ সকল পাওনা পরিশোধের জন্য সময় বেধে দেয়া হয়। রবিবারের মধ্যে পরিশোধে ব্যর্থ হলে সকল চা শ্রমিকরা মিলে পদযাত্রার মাধ্যমে রাজনগর ইউএনও কার্যালয় ঘেরাও এর ঘোষণা দেন।

তিন দফা দাবিসমূহ:-
১ রাজনগর উপজেলার মাথিউরা চা বাগান চা-শ্রমিকদের ন্যায্য বকেয়া সাত সপ্তাহের পাওনা টাকা অবিলম্বে পরিশোধ করতে হবে। দূর্গাপূজা উৎসবের আগে উৎসব বোনাসসহ অন্যান্য সকল ন্যায়সঙ্গত পাওনা টাকা পরিশোধ করতে হবে।
২. মাথিউরা চা বাগান মালিক পক্ষের আভ্যন্তরীণ স্বার্থ-সংঘাত ও দ্বন্দ্বের কথা বলে বাগান ধ্বংস ও শত শত চা-শ্রমিক পরিবার-পরিজনের জীবন-জীবিকা ধ্বংসের সকল চক্রান্ত অবিলম্বে বন্ধ করতে হবে।
৩.চা বাগান ও চা শ্রমিক জনগোষ্ঠীর জীবন ধ্বংসের জন্যে দায়ী বর্তমান লুটেরা ব্যর্থ মালিকের লিজ অবিলম্বে বাতিল করতে হবে। সরকারি চা বোর্ডের অধীনে মাথিউরা চা বাগান পরিচালনা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT