1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জমি দখল নিয়ে সংবাদ সম্মেলন ॥ বিদেশী সংস্থার ত্রাণ বিতরণ ॥ রাজনগর জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তর - মুক্তকথা
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

জমি দখল নিয়ে সংবাদ সম্মেলন ॥ বিদেশী সংস্থার ত্রাণ বিতরণ ॥ রাজনগর জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তর

আব্দুল ওয়াদুদ, কাওছার ইকবাল ও সৈয়দ বয়তুল॥
  • প্রকাশকাল : বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫৬ পড়া হয়েছে

জোরপূর্বক জমি দখলের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে জোরপূর্বক জমি দখলের বিরুদ্ধে সংবাদ সম্মেলন হয়েছে৷ মঙ্গলবার(৩ সেপ্টেম্বর) বিকেলে শ্রীমঙ্গল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন ভুক্তভোগী আবু তাহের৷

সংবাদ সম্মেলনে আবু তাহের বলেন, উপজেলার আশিদ্রোণ এলাকার বেগুনবাড়িতে আমাদের নিজস্ব ৬ একর সোয়া ৭১ শতক ভূমিতে কৃষিপন্য ফলিয়ে জীবিকা নির্বাহ করতাম৷ গত ২১ মে ২০২৩ সালে শ্রীমঙ্গলের সখিনা সিএনজি রিফুয়েলিং ও ফিলিং স্টেশনের সত্বাধিকারী শের আলী চৌধুরী হেলাল সহ ১১ জন প্রভাবশালী ব্যাক্তি আমাদের পাশের জমিটি ক্রয় করেন৷

ওই জমিটি ক্রয় করার পর আমাদের জমিগুলো শের আলী চৌধুরী হেলাল জোরপূর্বক দখল করে নেন। এই নিয়ে আমরা একাধিকবার স্থানীয় মুরুব্বীদের মধ্যস্থতায় বিচার শালিসে বসি৷ বিচার মেনে নেওয়ার জন্য আমাদের নানানভাবে হুমকি দেওয়া হয়৷ শের আলী হেলাল চৌধুরীর সাথে মৌলভীবাজার-৩ আসনের সাবেক সংসদ সদস্যসহ প্রভাবশালী ব্যাক্তিদের সুসম্পর্ক থাকায় আমরা তখন কোন জায়গা থেকে সাহায্য পাইনি৷ আমরা আমাদের জমিতে যেতে পারিনি৷ এখন পরিবর্তিত পরিস্থিতিতে আমরা আমাদের জমি দখলের বিষয়ে প্রশাসনের সাহায্য চাই৷

এ ব্যাপারে জানতে চাইলে শের আলী চৌধুরী হেলালকে মুঠোফোনে একাধিকবার কল করে এবং ক্ষুদেবার্তা পাঠিয়েও কোন উত্তর পাওয়া যায় নি৷


 

বানভাসিদের সহায়তায় বিদেশী সংস্থার ত্রাণ বিতরণ

মৌলভীবাজারের রাজনগর উপজেলার কুশিয়ারা নদী পাড়ের বানভাসিদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে নর্থ ব্রংকস ইসলামিক সেন্টার এন্ড জামে মসজিদ, নিউইয়র্ক নামের একটি সামাজিক সংগঠন।

রোববার সকালে শেখ বোরহান উদ্দিন(রহঃ) ইসলামী সোসাইটি (বিআইএস) মৌলভীবাজার এর সার্বিক ব্যবস্থাপনায় উপজেলার উত্তরভাগ ইউনিয়নের কুশিয়ারা পাড়ের সুনামপুর গ্রামে ৩১০ জন বন্যার্ত মানুষের মধ্যে ত্রান সামগ্রী শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি(বিআইএস) মৌলভীবাজার এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিবের সার্বিক তত্ত্বাবধানে বিতরণ করা হয়।

নর্থ ব্রংকস ইসলামিক সেন্টার এন্ড জামে মসজিদ, নিউইয়র্ক, আমেরিকার সভাপতি সৈয়দ জামিন আলী,সিনিয়র সভাপতি মৌলানা সৈয়দ জুবায়ের আহমেদ, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ ইকবাল হোসেইন, সহ সেক্রেটারি, শাহ জাকারিয়া, ট্রেজারার মোহাম্মদ মাহবুব হোসেইন, সহ ট্রেজারার সৈয়দ রুহেল ইসলাম, কার্যকরি সদস্য সৈয়দ ইসহাক আলী, মোহাম্মদ আব্দুল হক হেলাল সহ অন‍্যান‍্য সকল দাতা সদস্যদের জন‍্য দোয়া দোয়া কামনা করা হয়।

এই সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন যায়যায়দিনের স্টাফ রিপোর্টার সাংবাদিক মোঃ আব্দুল ওয়াদুদ। উপস্থিত ছিলেন, গ্রামের বিশিষ্ট মুরব্বি আলী আহমদ, শামিম আহমদ, মোঃ আব্দুল মালিক, আব্দুল কুদ্দুছ, শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি’র স্বেচ্ছাসেবীদের মধ্যে উপস্থিত ছিলেন দাপন কাপন ও সৎকার টিম এর টিম লিডার আশরাফুল খান রুহেল, দপ্তর সচিব সিরাজুল ইসলাম,যুগ্ন অর্থসূচি কামরান চৌধুরী,টিম মেম্বার শেখ সামী, মোঃ নাহিদ হাসান, সালমান খান রাহিম, হাম্মাদ সাদী, রেদোয়ান আহমদ ছামী, ফুয়াদ রহমান, আব্দুল্লাহ আল মাহমুদ, আব্দুস সামাদ, এনামুল হোসেন প্রমুখ।

উল্লেখ্য, ত্রাণসামগ্রী প্যাকেজের মধ্যে ছিল চাউল, ডাইল, লবণ, মরিচ, হলুদ, পেয়াজ, তৈল, সেলাইন। পরে মৌলভীবাজার সদর উপজেলার মীরপুরে আরও শতাধিক বন্যার্তদের কাছ ত্রাণ সহায়তা দেন তারা।


 

রাজনগরের বন্যার্তদের পাশে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় বন্যাদুর্গত এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই)। তারা উপজেলার বন্যাদুর্গত এলাকায় মোবাইল ওয়াটার ট্রিটমেন্টের মাধ্যমে পানি সরবরাহ করছে।

২১ আগস্ট থেকে তাদের এ কার্যক্রম অব্যাহত আছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মোবাইল ওয়াটার ট্রিটমেন্টের মাধ্যমে রাজনগর উপজেলায় এখন পর্যন্ত ৫ হাজার মানুষের মধ্যে ২০ হাজার লিটার নিরাপদ খাবার পানি বিতরণ করেছে। ২৪ হাজার পানি বিশুদ্ধ করণ বড়ি ৪’শ ৬৫ পানির বোতল, গর্ভবতী নারী ও শিশুদের মধ্যে স্বাস্থসেবা পাত্র সরবরাহ করা হয়।

বিশেষ করে উপজেলার বন্যার পানিতে নিমজ্জিত বিভিন্ন এলাকায় এগুলো বিতরণ করা হচ্ছে এবং নলকূপ মেরামত ও জীবানুমুক্তকরণ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ন্যাপকিন, জ্যারিকেন, নিরাপদ স্যানিটেশনের প্রয়োজনীয় কার্যক্রম অব্যাহত আছে। মৌলভীবাজার জেলা নির্বাহী প্রকৌশলী মোঃ খালেদুজ্জামান, রাজনগর উপ-সহকারী প্রকৌশলী মোঃ আব্দুল হামিদের সহযোগীতায় রাজনগর জনস্থাস্থ প্রকৌশলী কার্যালয়ের সকল কর্মচারী বন্যার শুরু থেকে এখন পযর্ন্ত বন্যাদুর্গতদের পাশে থেকে নিরলশ ভাবে কাজ করে যাচ্ছেন।

এ ছাড়াও মাঠে রযেছেন সেনাবাহিনী, জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসন ও ইউনিসেফের প্রতিনিধিগণ। রাজনগর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলী আব্দুল হামিদ বলেন, বন্যাকবলিত এলাকার মানুষ যাতে বিশুদ্ধ পানি পায় সে কার্যক্রম অব্যাহত আছে। সরকারের নির্দেশনার আলোকে আমার পুরো টিম মাঠে কাজ করছে। আমার উপজেলায় এখন পর্যন্ত কেউ বন্যায় আক্রান্ত হয়ে কোন পানি বাহিত রোগে আক্রান্ত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT