1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নদীর পানি কমলেও বানভাসিদের করুণ অবস্থা ॥ বন্যা সহায়তায় চা-বাগান ও বিজিবি - মুক্তকথা
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন

নদীর পানি কমলেও বানভাসিদের করুণ অবস্থা ॥ বন্যা সহায়তায় চা-বাগান ও বিজিবি

নিজস্ব প্রতিনিধিগন
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪
  • ৫১ পড়া হয়েছে

জেলায় নদ-নদীর পানি কিছুটা কমলেও
বানেরজল বাড়ছে হাওরে,
বিপাকে হাওরপাড়ের জনগোষ্টি

 

 

ভারতের উজানে বৃষ্টিপাত না থাকায় মৌলভীবাজার জেলার সবক’টি নদ-নদীর পানি এখন বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে মৌলভীবাজার জেলার উঁচু এলাকায় বন্যার পানি কমে সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হলেও হাওর পাড়ের গ্রাম গুলোতে দেখা দিয়েছে দীর্ঘ মেয়াদি বন্যা।

জেলায় মনু ও ধলাই নদীর বেশ কয়েকটি ভাঙ্গনের কারণে জেলা ব্যাপি আকষ্মিক বন্যা দেখা দেয়। বন্যার পানি ক্রমান্নয়ে প্রবাহিত হয়ে জেলার হাকালুকি ও কাউয়াদিঘি হাওরে পড়ছে। এতে হাওরে পানি বৃদ্ধি পেয়ে হাওর পাড়ের গ্রামগুলোতে দীর্ঘ মেয়াদি বন্যা দেখা দিয়েছে। কারণ অধিক বৃষ্টিপাতের ফলে সৃষ্ট আকষ্মিক বন্যার জল কাটতে পারছে না একমাত্র নদী কুশিয়ারা। ফলে চরম বিপাকে পড়েছেন হাওর পারের দিনখাটা মানুষজন ও প্রান্তিক কৃষকেরা।

সরেজমিনে, রাজনগর উপজেলার হাওর কাউয়াদিঘি পাড়ের বেশ কয়েকটি গ্রামে গিয়ে দেখা যায় হাওরের পানি বৃদ্ধি পেয়ে গ্রামে প্রবেশ করে ঘর বাড়ি ও রাস্তাঘাট পানিতে নিমজ্জিত রয়েছে।

জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম জানান, সাত উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজনের মধ্যে ত্রান বিতরণ অব্যাহত রয়েছে।


 

রাজনগরের বন্যাদূর্গতদের মাঝে
উত্তরভাগ ও ইন্দানগর চা বাগানের ত্রাণ বিতরণ

 

 

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেছে উত্তরভাগ ও ইন্দানগর চা বাগান। সোমবার উপজেলার উত্তরভাগ ইউনিয়নের কালারবাজার ও কামালপুর গ্রামে আলাদা ত্রাণ বিতরণ করা হয়।

কালারবাজার ও কামালপুর গ্রামে ত্রাণ বিতরণে উপস্থিত ছিলেন, চা বাগান ম্যানাজার লোকমান চৌধুরী, ডেপুটি ম্যানজার
সৈয়দ আসাদুজ্জামান, সহকারী ব্যবস্থাপক নিয়াজ বখ্ত, সহ ব্যবস্থাপক-ইয়াসিন আরাফাত, বিষ্ণু পদরায় প্রমুখ। এসময় ২১৭ পরিবারে বিভিন্ন পরিমানের নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে।


 

বিজিবি’র উদ্যোগে বন্যা পরবর্তী সময়ে
বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

 

 

কমলগঞ্জ উপজেলায়, বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি) এর সেক্টর সদর দপ্তর শ্রীমঙ্গল ও শ্রীমঙ্গল ব্যাটালিয়ন(৪৬বিজিবি) এর উদ্যোগে উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের পদ্মা মেমোরিয়াল পাবলিক উচ্চ বিদ্যালয় মাঠে বন্যা পরবর্তী অবস্থায় শত-সহস্র দুঃস্থ রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবার উদ্বোধন করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর এর সেক্টর কমান্ডার কর্নেল এ এইচ এম ইয়াসীন চৌধুরী(বিএসপি, পিএসসি)। এ সময় উপস্থিত ছিলেন ৪৬ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ মিজানুর রহমান সিকদার(বিএসপি, পিএসসি) ও সহকারি পরিচালক মো: জামাল হোসাইনসহ বিজিবি সদস্যরা।

বিজিবি শ্রীমঙ্গল সেক্টর-এর সেক্টর কমান্ডার কর্নেল এ এইচ এম ইয়াসীন চৌধুরী(বিএসপি, পিএসসি) বলেন, শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন এ ভাবধারাকে তরান্বিত করার লক্ষ্যে বিজিবি সর্বদা কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় বিজিবি আঞ্চলিক চিকিৎসা কর্মকর্তা কর্তৃক বন্যা পরবর্তী ইসলামপুর ইউনিয়নের শত-সহস্র গরীব ও অসহায় জনসাধারণের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT