1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নির্দলীয় তদারকি সরকার, যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী এবং হুমকির সম্মুখিন জনস্বাস্থ্য - মুক্তকথা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন

নির্দলীয় তদারকি সরকার, যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী এবং হুমকির সম্মুখিন জনস্বাস্থ্য

বিশেষ সংবাদদাতা ও প্রতিনিধি
  • প্রকাশকাল : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩
  • ২৪৮ পড়া হয়েছে

নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি বাম জোটের

বিশেষ সংবাদদাতা

সংঘাত-সংঘর্ষ, দমন-পীড়ন, গ্রেফতার বন্ধ করে অবিলম্বে পদত্যাগের ঘোষণা দেওয়া, নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন এবং অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙে দ্রব্যমূল্যের উর্ধগতি রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে বাম গণতান্ত্রিক জোট মৌলভীবাজার জেলা শাখার বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত।

অদ্য ১১ নভেম্বর ২০২৩ শনিবার বিকাল ৪:৩০টায় মৌলভীবাজার চৌমুহনা চত্বরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি) মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট নিলিমেষ ঘোষ বলুর সভাপতিত্বে এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মৌলভীবাজার জেলা সদস্য বিশ্বজিৎ নন্দীর সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বক্তব্য রাখেন বাসদ মৌলভীবাজার জেলা সদস্য এডভোকেট আবুল হাসান, বাংলাদেশ কৃষক সমিতির প্রবীণ কৃষক নেতা এনামুল হক, সিপিবি জেলা কমিটির সদস্য ও বাংলাদেশ যুব ইউনিয়ন জেলা সভাপতি আবু রেজা সিদ্দিকী ইমন, বাসদ মৌলভীবাজার জেলা সদস্য রেহনোমা রুবাইয়াৎ। সমাবেশে উপস্থিত ছিলেন সিপিবি জেলা কমিটির সহকারী সাধারণ সম্পাদক এডভোকেট মাসুক মিয়া, সম্পাদকমণ্ডলীর সদস্য জহরলাল দত্ত, কৃষক সমিতি জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সুজিত দেবনাথ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা শাখার সাধারণ সম্পাদক রাজিব সূত্রধরসহ বাসদ এবং সিপিবির নেতৃবৃন্দ।

কমলগঞ্জে আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জে উপজেলা যুবলীগের আয়োজনে শনিবার (১১ নভেম্বর) দুপুরে আনন্দ র‍্যালী ও উন্নয়ন শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। উপজেলা যুবলীগের আহবায়ক পৌর মেয়র মোঃ জুয়েল আহমেদের নেতৃত্বে পৌরসভা প্রঙ্গন থেকে শুরু হওয়া বিশাল আনন্দ র‍্যালি ও উন্নয়ন শোভাযাত্রা ভানুগাছ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ভানুগাছ বাজার চৌমুহনী চত্বরে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

 

উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক সায়েক আহমেদ এর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা যুবলীগের আহবায়ক ও পৌর মেয়র মো. জুয়েল আহমেদ। উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল মালিক বাবুলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা যুবলীগের সদস্য ইউপি চেয়ারম্যান নিয়াজ মোর্শেদ রাজু, উপজেলা যুবলীগের সাবেক অর্থ বিষয়ক সম্পাদক আসিফ নেওয়াজ রনি, উপজেলা যুবলীগের সদস্য আবুল কালাম, আনোয়ার পারভেজ আলাল, মোস্তাফিজুর রহমান, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত ইমতিয়াজ রিপুল, সাবেক সাধারণ সম্পাদক সাকের আলী সজিব প্রমুখ। এসময় উপজেলা, পৌর ও ইউনিয়ন যুবলীগ ও ছাত্রলীগের নেতবৃৃন্দ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জে দাপিয়ে বেড়াচ্ছে দশ চাকার ডাম্পার ওভারলোড বালুবাহী ট্রাক

জনস্বাস্থ্য হুমকির সম্মুখিন

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে আইন অমান্য করে ওভার লোড নিয়ে বেপরোয়া গতিতে উন্মুক্তভাবে বালু বহন করে দাপিয়ে বেড়াচ্ছে ১০ চাকার ডাম্পার বালুবাহী ট্রাক। জনস্বাস্থ্যের জন্য হুমকির কারণ হলেও রহস্যজন কারনে প্রতিরোধে প্রশাসন নিরব ভূমিকা পালন করছে। এসব যানের চাকার আঘাতে কোটি কোটি টাকা ব্যয়ে নতুন নির্মিত সড়কটি ক্ষত বিক্ষত হয়ে পড়বে বলে আশংকা সচেতন মহলের। প্রতিদিন এলাকাবাসীসহ ভোগান্তির শিকার হচ্ছেন পরিবহন চালক, যাত্রী ও পথচারীরা। কেবল সড়কের ক্ষতি নয়, অহরহ ঘটছে দুর্ঘটনা।

জানা যায় যায়, কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের এর পাশে চাতলাপুর ঘাট বালুর গদি থেকে প্রতিদিন প্রায় ১০ চাকার ডাম্পার ট্রাকে করে দিন রাত ওভারলোড বালুবাহী গাড়ি উপজেলার বিভিন্ন গন্তব্যে যাচ্ছে। ১০ চাকার ডাম্পার বালুবাহী ট্রাক নামছে নদীর তীরে। এসব ট্রাকে করে ১১ থেকে ১৪ টন বালু বহন করা হচ্ছে। আর অনভিজ্ঞ চালকরা বেখেয়ালভাবেই চালাচ্ছে। সরকারি সম্পদের ক্ষতি দÐনীয় অপরাধ হলেও প্রতিরোধে রহস্যজনক কারণে প্রশাসন নিরব ভূমিকা পালন করছে।

সরেজমিনে উপজেলা সদরের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, প্রশাসন-পুলিশ সদস্যদের সামনে দিয়ে অবাধে চলাচল করছে বালুবাহী ডাম্পার ট্রাক। কিন্তু এসব যানবাহনের বিরুদ্ধে কোনো আইন প্রয়োগ হচ্ছে না। নিয়ম অনুযায়ী প্রতিটি গাড়িতে বালুর পরিমান উল্লেখ করা কথা থাকলেই নেই টোকেনে বালুর পরিমান। নাম প্রকাশে অনিচ্ছুক ডাম্প ট্রাকের চালক বলেন, আমরা চালক ৮শ ৫০ ফুট বালু নেয়ার কথা তবে আমাদেরকে অভার লোড করে তারা দিচ্ছেন।

এলাকাবাসী জানান, বালু বহনকারী বেপরোয়া যান চলাচলে ধুলোবালি উড়ে রাস্তার দু’পাশের ঘরবাড়ি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে, হুমকির মুখে জনস্বাস্থ্য।

শমশেরনগর এলাকার বাসিন্দা মুজিবুর রহমান জানান, আমার বাড়ি রাস্তার পাশে। আমার বাড়ির পাশ দিয়ে প্রতিদিন ১০ চাকার ডাস্পার বালুবাহী ট্রাকসহ ছোট ছোট ড্রাম্পার ট্রাক দিয়ে মাটি বালু পরিবহন হয়। আমি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছি। মোটর সাইকেল চালক আলমগীর হোসেন ও নিবাস চন্দ বলেন, খোলা ট্রাকে বালু পরিবহনের ফলে সড়কে চলার সময় ট্রাক থেকে ধুলো বালু চোখে পড়ে। দেখার যেন কেইু নেই।

শমশেরনগর বণিক কল্যান সমিতির সভাপতি আব্দুল হান্নান জানান, বালু বহনকারী বেপরোয়া যান চলাচলে ধুলো-বালি উড়ে রাস্তার দু’পাশের দোকান-পাঠ বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। হুমকির মুখে জনস্বাস্থ্য। এছাড়া ওভার লোড বহনকারী গাড়ীর কারনে শমশেরনগর-চাতলাপুর রোডে সব সময় যানজট লেগেই থাকে।

অভার লোড বিষয় জানতে চাইলে, চাতলাপুর বালু ঘাটের প্লাটিনাম বিজনেস কনসটিয়াম এর ম্যানেজার মো: জুয়েল মিয়া বলেন, সারা দেশেই অবৈধ চলছে। আমাদের স্থানে এলে মাপ দেয়, ঘাটে মাপ দেওয়া হয়না। বিক্রি গাড়িতে টোকেন দেওয়া হয় আর সিস্টেমে টোকেন দেওয়া হয় না। গন্তব্য যাওয়ার পর বালু পরিমাপ করা হয়, ঘাটে মাপ দেওয়া হয় না। ইউএনও সাহেব বলার পর থেকে ব্রিজের পাশ থেকে মেশিন সরিয়ে নিয়ে বালু উত্তোলন করা হচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগ মৌলভীবাজার এর সহকারি প্রকৌশলী মো: কায়ছার হামিদ বলেন, সড়ক নষ্টের অন্যতম কারণ ওভার লোড বহন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, শরীফপুর বালুঘাটটি কুলাউড়া উপজেলার ইউএনও দেখার কথা, তবে আমরা বিষয়টি নজরে রাখব।

কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান খন্দকার বলেন, ব্রিজের পাশ থেকে মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ করিয়েছি। অতিরিক্ত বহন বিষয়ে অচিরেই ব্যবস্থা নেয়া হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT