1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পিছনে ফিরে দেখা ২০১৭তে মৌলভীবাজার - মুক্তকথা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:২১ অপরাহ্ন

পিছনে ফিরে দেখা ২০১৭তে মৌলভীবাজার

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০১৭
  • ১০৭৭ পড়া হয়েছে


আব্দুল ওয়াদুদ, মৌলভীবাজার।। 
জেলা জুড়ে আতঙ্ক আর সম্ভাবনায় ২০১৭ সালের একটি বছর কাটিয়েছেন প্রবাসী অধ্যুষিত ও পর্যটন জেলা হিসেবে পরিচিত মৌলভীবাজারবাসী। বছরের সূচনার দিকে নজর দিলে মনে করিয়ে দেয় দু’টি জঙ্গি আস্তানার সন্ধান ও পুলিশী অভিযানের কথা। মৎস ও ধান ভান্ডারখ্যাত জেলার হাকালুকি, কাউয়াদিঘি হাওর ও কুশিয়ারা নদী তীরের বিস্তীর্ণ এলাকাজুড়ে দীর্ঘ ৮ মাস ধরে লেগে থাকে প্রাকৃতিক দুর্যোগ। লন্ডনে একই পরিবারে ৫ জন ও কুয়েতে একই পরিবারে ৫ জনসহ ১০জন মারা যান গেল বছরে। রাজনৈতিক কোন্দলের জেরে খুন হয় ছাত্রলীগ দুই কর্মী। এসকল বহুল আলোচিত ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে না ফেরা অতীতের অতল গভীরে চলে গেল বছরটি।
বৈরী আবহাওয়াকে মোকাবেলা করে মৌলভীবাজার-শেরপুর সড়কলগ্ন শহরের বড়হাট ও খলিলপুর ইনিয়নের নাসিরপুরে দু’টি জঙ্গি আস্তানায় পুলিশের রুদ্ধশ্বাস অভিযান, পরে শিশুপুত্রসহ মৃতদেহ উদ্ধার ঘটনাবলী, হৃদয় কাঁপানো আর ভয়ার্ত আতঙ্কের দিন হয়ে থাকবে এ প্রজন্মের মানুষের কাছে। একই মালিকের দু’টি বাড়িতে আস্তানা গড়ে তুলেছে জঙ্গিরা এমন খবরে অজানা শঙ্কায় আতঙ্কিত হয়ে পড়েন শান্তি প্রিয় মৌলভীবাজারসহ পুরো দেশবাসী। ২৮শে মার্চ রাত থেকে বৈরি আবহাওয়ার মধ্য দিয়েও এ দু’টি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনী রুদ্ধশাস অভিযান চালায় প্রায় ৮২ ঘণ্টাব্যাপী। অভিযান শেষে আলোচিত দুই জঙ্গি আস্তানায় ১০টি মরদেহ পাওয়া যায়। অপারেশন ‘হিট ব্যাক’ ও ‘অপারেশন ম্যাক্সিমাস’ নিয়ে টানা তিন দিন নানা কৌতূহল আর উদ্বেগ-উৎকণ্ঠায় ছিলেন প্রবাসী অধ্যুষিত পর্যটন জেলার শান্তিপ্রিয় লাখ লাখ মানুষ।
রাজনৈতিক কোন্দলের জেরে ২ ছাত্রলীগ কর্মী খুন!
গ্রুপে নিজেদের আধিপত্য বিস্তারে সিনিয়র জুনিয়র দ্বন্ধে মৌলভীবাজার শহরে খুন হন ২ ছাত্রলীগ কর্মী। নিহত ছাত্রলীগ নেতা মোহাম্মদ আলী শাবাব গ্রুপের সক্রিয় কর্মী ছিল মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী নিহত নাহিদ আহমদ মাহি। ছাত্রলীগ নেতা আনিসুল ইসলাম তুষার গ্রুপের ওই স্কুলের কর্মীদের মধ্যে সিনিয়র জুনিয়র নিয়ে দ্বন্ধ চলে আসছিল মাহিদের সাথে। চলমান দ্বন্ধ নিরসনের কথা বলে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ৭ই ডিসেম্বর বিকালে শাবাব ও মাহিকে ডেকে নিয়ে ছুরিকাঘাতে খুন করে তুষার ও তার গ্রুপের কর্মীরা। এমনটিই উল্যেখ আছে এ হত্যা মামলার এজাহারে। রাজনৈতিক দ্বন্ধে এই প্রথম জোড়া খুনের ঘটনায় কলঙ্কিত হয়ে স্থানীয় গণমাধ্যমসহ দেশ-বিদেশের সংবাদ মাধ্যমে স্থান করে নেয় মানবেতিহাসের সাক্ষী মনুতীরের মৌলভীবাজার। এমন ঘটনায় দেশ-বিদেশসহ জেলাজুড়ে নিন্দা ক্ষোভ চলছে।
হাওরের বিপর্যয়
কুশিয়ারা নদী হয়ে ভারত থেকে আসা ও উজানের পাহাড়ি ঢল আর টানা ভারি বৃষ্টি। এ বছর চৈত্রের অকাল বন্যায় বোরো ধানের পর মরেছে মাছ। এরপর হাঁস, জলজ প্রাণী ও উদ্ভিদ। একসাথে এমন বিপর্যয় এর আগে কখনো দেখেনি নদী ও হাওর অঞ্চলবেষ্টিত মৌলভীবাজারের মানুষ। এই প্রাকৃতিক দুর্যোগের পর মনমরা হয়ে পড়ে হাওর পাড়ের বাসিন্দারা। আরো ক্ষতিগ্রস্থ হন কুশিয়ারা নদী পাড়ের জেলার সদর ও রাজনগর উপজেলার প্রায় তিন লক্ষাধিক মানুষ। আকস্মিক বন্যায় নদীর পাড় ভেঙে প্লাবিত হয় তীরবর্তী গ্রাম। ধান, মাছ, সবজি, গৃহপালিত পশু আর ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হয় কৃষি ও মৎস্যজীবীরা। দফায় দফায় বন্যায় ক্ষতিগ্রস্থ হলেও সরকারি তরফে মেলেনি পর্যাপ্ত ত্রাণ সহায়তা। এমন অভিযোগ দুর্ভোগগ্রস্থদের। চৈত্রমাস থেকে শুরু হওয়া টানা ৮ মাসের এই দুর্যোগের ক্ষতি আজো পুশিয়ে উঠতে পারেনি বন্যাকবলিত মানুষ। বৈরী আবহাওয়ায় চা উৎপাদন ব্যাহত। ভরা মৌসুমে বৈরী আবহাওয়া। তাই এবছর আশানুরূপ উৎপাদন নিয়ে উদ্বেগ উৎকণ্ঠায় চা শিল্পের লোকজন। গেল বছর দেশে চা উৎপাদনে চা শিল্পের ১৩৬ বছরের রেকর্ড ভাঙ্গে। এ বছর শুরুর দিকে এমন সম্ভাবনা আর স্বপ্ন প্রত্যাশায় উৎফুল্ল ছিলেন চা শিল্পের সংশ্লিষ্টরা। কিন্তু হঠাৎ এমন সম্ভাবনায় বিড়ম্বনা। কারন- টানা ভারি বর্ষণ, অতিবৃষ্টি, উচ্চতাপমাত্রা আর মেঘলা আবহাওয়ায় নানা রোগবালাই আর মশার উপদ্রবে ব্যাহত হচ্ছে উৎপাদন। সংশ্লিষ্টদের ধারণা এবছর উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ শতাংশ পিছিয়ে থাকবে।
কুয়েতে আগুন লেগে একই পরিবারের ৫ জনের মৃত্যু। কমলগঞ্জের কান্দিগাঁও গ্রামের জুনেদ আহমদের স্ত্রী রোকেয়া বেগম(৩৪), সন্তান জামিলা জান্নাত(১৫), ইমাদ আহমদ(১২), নাবিলা জান্নাত(১০), ফাহাদ আহমদ (৬)। জুনেদ আহমদ কুয়েত সরকারের একটি দফতরে চাকরি করতেন। কুয়েত সিটির সালমিয়াত এলাকার একটি ৫তলা ভবনে সপরিবারে থাকতেন। ১৫ই অক্টোবর বিকালে ৩য় তলায় এসির কম্প্রেসার বিস্ফোরণের পর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটে আগুন ছড়িয়ে পড়ে। বাসার বারান্দাগুলোতে সোফা থাকায় আগুন ও ধোঁয়া দ্রুত পুরো বাসায় ছড়ায়। এসময় ৫তলা থেকে সিঁড়ি বেয়ে নিচে নেমে আসার সময় তারা শ্বাসরুদ্ধ হয়ে মারা যান। জুনেদ আহমদ বাইরে থাকায় বেঁচে যান।
লন্ডনে অগ্নিকান্ডে একই পরিবারের আরো ৫ জন নিহত। লন্ডনের গ্রীনফেল টাওয়ারের গত ১৪ই জুন অগ্নিকান্ডে নিহত হয়েছেন একই পরিবারের ৫ সদস্য। এদের মধ্যে ৩ জন পুরুষ ও ২ জন মহিলা। তাদের বাড়ি জেলার সদর উপজেলার খৈসাউড়া গ্রামে। নিহতরা হলেন কমর উদ্দিন কমরু মিয়া(৯৬), তার স্ত্রী রাবেয়া বেগম(৬০) ছেলে আবদুল হামিদ(৩৩) আবদুল হানিফ(২৭) ছোট মেয়ে হুছনা আক্তার তানিয়া(২৪)।
এছাড়াও রসগোল্লা নামের এক উন্মাধ পুরুষ হাতির আক্রমণে ৩রা সেপ্টেম্বর রাতে জুড়ী উপজেলার পুটিছড়ার বাসিন্দা মঙ্গল খাড়িয়া নামক চা শ্রমিক ও ২৩শে সেপ্টেম্বর কুলাউড়ার কর্মধার গনি মিয়া(৪৫) নামের এক মাহুত নিহত হন। এছাড়া ৪ঠা নভেম্বর কুলাউড়ার টিলাগাঁওয়ে পোষা মা হাতি লক্ষ্মীর আক্রমণে ইউছুফ আলী(৭০) নামের এক ব্যক্তি নিহত হন। একের পর এক হাতির আক্রমণে মানুষ মারা যাওয়ার ঘটনায় এ অঞ্চলের মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছিল।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে নগদ আড়াইকোটি টাকা ও উপকরণ বিতরণ। গেল বন্যায় ক্ষতিগ্রস্থ ২৫ হাজার কৃষককে জন প্রতি এক হাজার টাকা করে মোট আড়াই কোটি টাকা প্রদান করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এছাড়াও সার, বীজ, কীটনাশকসহ আরো আড়াই কোটি টাকার কৃষি উপকরণ প্রদান করা হয় গত দেড় মাস পূর্বে।
চালু হচ্ছে কুলাউড়া-শাহবাজপুর রেলপথ লাতুর ট্রেন। কুলাউড়া-শাহবাজপুর রেল পথের অতি পরিচিত ট্রেন। ১৫ই নভেম্বর বুধবার ভারতের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হওয়ায় নতুন করে রোডটি চালুর প্রত্যাশায় উৎফুল্ল স্থানীয়রা। রেলপথটি পরিত্যক্ত থাকায় খোয়া যাচ্ছে কোটি কোটি টাকার সম্পদ। আর যোগাযোগ বিড়ম্বনায় দুর্ভোগে ৪টি উপজেলার কয়েক লাখ মানুষ।
রাবার কাঠ ট্রিটমেন্ট প্ল্যান্ট ও চা নিলাম কেন্দ্রের উদ্বোধন। জীবনচক্র হারানো রাবার গাছকে জ্বালানি কাঠ হিসেবে ব্যবহার না করে আসবাবপত্রে ব্যবহারী কাঠে রূপান্তর করতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩৪ কোটি টাকা ব্যয়ে স্থাপন করা হচ্ছে দেশের সর্ববৃহৎ রাবার কাঠ পেশার ট্রিটমেন্ট প্ল্যান্ট। অপরদিকে শ্রীমঙ্গলে স্থাপিত হয় দেশের ২য় চা নিলাম কেন্দ্র। যা গত ৮ই ডিসেম্বর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।
জেলা আওয়ামী লীগ ও বিএনপির নতুন কমিটি। দীর্ঘ এক যুগের পর হয় জেলা আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল। এ কারণেই দলীয় নেতাকর্মীদের বাড়তি আনন্দ উচ্ছ্বাস ছিল দৃশ্যমান। ২৮শে অক্টোবর কেন্দ্রীয় নেতৃবৃন্দ নেছার আহমদকে সভাপতি, মিছবাউর রহমানকে সাধারণ সম্পাদক ও অ্যাডভোকেট রাধাপদ দেব সজলকে সাংগঠনিক সম্পাদক করে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি ঘোষণা করেন। এছাড়া দীর্ঘদিন পর ৪ঠা মে নতুন জেলা কমিটি আসে যুবলীগেরও। অপরদিকে ২৫ মে এম নাসের রহমানকে সভাপতি, মিজানুর রহমান মিজানকে সাধারণ সম্পাদক ও বকশি মিসবাউর রহমানকে সাংগঠনিক সম্পাদক করে দীর্ঘদিনের কাঙ্ক্ষিত মৌলভীবাজার জেলা বিএনপির ৪৮ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। এছাড়া বছর জুড়ে নানা আলোচিত-সমালোচিত উল্যেখযোগ্য ঘটনায় মুখর ছিল অতীতে লুকিয়ে যা‌ওয়া ২০১৭ সাল। ভবিষ্যৎ প্রজন্মের কেউ কেউ হয়তো ইতিহাসের পাতায় খুঁজবেন অতীতের অতলান্তে স্থান করে নেয়া ২০১৭কে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT