1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বন্যা সাহায্য খাদ্য ও বীজ ধান বিতরণ - মুক্তকথা
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

বন্যা সাহায্য খাদ্য ও বীজ ধান বিতরণ

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ৩১ আগস্ট, ২০২৪
  • ৩৭ পড়া হয়েছে

বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শত কৃষকের মাঝে বীজ বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা কৃষি পুনর্বাসন কমিটির আয়োজনে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬শত কৃষকের মাঝে উচ্চ ফলনশীল জাতের রোপা আমন ধানের বীজ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। শনিবার (৩১ আগস্ট) সকাল ১১টায় প্রধান অতিথি হয়ে উপস্থিত থেকে কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন এ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায়সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

জানা যায়, সম্প্রতি টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের একাধিক স্থানে ভাঙ্গনের ফলে মৌলভীবাজারের কমলগঞ্জে দেখা দেয় ভয়াবহ বন্যা, পানি বন্দি হয়ে পড়ে কয়েক হাজার মানুষ। ক্ষতিগ্রস্ত হয় বসতঘর, মৎস্য খামার ও গ্রামীণ সড়ক। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় কৃষি খাত।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বন্যায় ১ শত হেক্টর আউশ ও ৩ হাজার হেক্টর আমনের ফসল ও সবজ্বি ক্ষেত নষ্ট হয়ে গেছে। এতে উপজেলার প্রায় সাড়ে ৬ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া কমলগঞ্জ সদর ইউনিয়নেরর ছাইয়াখালী হাওর, পতনঊষার ইউনিয়নের কেওলার হাওর এলাকা সবচেয়ে নিচু হওয়ায় ও বন্যার পানি স্থায়ী হওয়ায় সেখানকার কৃষক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। পাশাপাশি আমনের চারা না থাকায় কৃষকরা পাশের উপজেলা থেকে অধিক মূল্যে চারা সংগ্রহ করছেন।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায় জানান, বন্যায় উপজেলার সাড়ে ৬ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করা হয়েছে। আজ ৬শত কৃষকের মাঝে উচ্চ ফলনশীল জাতের রোপা আমন ধানের বীজ বিতরণ করা হয়েছে। এতে কিছুটা হলেও কৃষক ক্ষতি পুষিয়ে নিতে পারবে। কৃষকদের পাশে আমরা সবসময় আছি।


 

বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ শত পরিবারের মাঝে পূজা উদযাপন পরিষদের খাদ্য সহায়তা বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ পরিবারের মাঝে খাদ্য সহায়তা (চাল, ডাল, তেল, আলু, লবণ প্রভৃতি) বিতরণ করা হয়েছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও জন্মাষ্টমী উদযাপন পরিষদের আয়োজনে উপজেলার ৯টি ইউনিয়নে শনিবার দিনভর এসব খাদ্য সহায়তা প্রদান করা হয়।

জানা যায়, অতিসম্প্রতি মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী অনুষ্ঠানের ব্যয় সংকোচন করে এবার কমলগঞ্জ উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে এসব খাদ্য সহায়তা বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল চন্দ্র দাশ, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, সাধারণ সম্পাদক প্রত্যুষ ধর, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতা নির্মল সিংহ পলাশ, মুন্সীবাজার ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি নারায়ণ পাল, আলীনগর পূজা উদযাপন পরিষদের সভাপতি সমরেন্দু সেনগুপ্ত বুলবুল, ইসলামপুর ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি নির্মল কুমার সিংহ, মাধবপুর ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক স্বপন কুমার নুনিয়া প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT