1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাংলাদেশে বন্যা সহায়তায় হুয়াওয়ে - মুক্তকথা
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০২ অপরাহ্ন

বাংলাদেশে বন্যা সহায়তায় হুয়াওয়ে

আল-আমিন হোসেইন॥
  • প্রকাশকাল : রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫৬ পড়া হয়েছে

বন্যায় ক্ষতিগ্রস্তদের
চিকিৎসা ও পুনর্বাসন সহায়তা দিচ্ছে হুয়াওয়ে

 

বাংলাদেশের সাম্প্রতিক বন্যা ৫৭লাখের বেশি মানুষকে ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি অগণিত পরিবারকে করেছে গৃহহীন। দেশের বিভিন্ন এলাকা বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় অনেক জনগোষ্ঠী হারিয়েছে তাঁদের জীবিকা ও সম্পদ।

ফেনী, কুমিল্লা, খাগড়াছড়ি, নোয়াখালী, চট্টগ্রাম, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, লক্ষ্মীপুর ও কক্সবাজার – এই এগারোটি জেলা যেভাবে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় তাতে এসব এলাকার বার লক্ষেরও বেশি পরিবার বিশুদ্ধ পানির অভাবে ভুগছে। এর ফলে এসব এলাকায় মারাত্মক স্বাস্থ্যঝুঁকি ও রোগ বিস্তারের সম্ভাবনা দেখা দিয়েছে।

এ পরিস্থিতিতে হুয়াওয়ে বন্যার্তদের সাহায্য করার লক্ষ্যে এগিয়ে এসেছে। এই উদ্দেশ্যে অলাভজনক সংস্থা অভিযাত্রিক ফাউন্ডেশনের সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে হুয়াওয়ে। বন্যাদুর্গত এলাকায় মেডিকেল ক্যাম্প স্থাপন ও বাড়িঘর নির্মাণের জন্য অভিযাত্রিক ফাউন্ডেশনকে তহবিল দিয়েছে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট ও হুয়াওয়ে বাংলাদেশের সিইও প্যান জুনফেং বলেন, “ভয়াবহ এই বন্যার কারণে বাংলাদেশে অকল্পনীয় ক্ষতি হওয়ায় হুয়াওয়ে পরিবার গভীরভাবে মর্মাহত। পুনর্বাসন প্রক্রিয়ায় আমরা বাংলাদেশের জনগণের পাশে দাঁড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। পুনর্বাসনের এই কঠিন যাত্রায় আমরা বাংলাদেশের জনগণের পাশে দাঁড়ানোকে আমাদের দায়িত্ব হিসেবে মনে করছি। তার ফলশ্রুতিতেই আমরা বন্যাকবলিত এলাকায় মেডিকেল ক্যাম্প স্থাপন ও ঘরবাড়ি পুনর্নির্মাণ করতে একসাথে কাজ করে যাব”

হুয়াওয়ের দেয়া তহবিল দুইটি ধাপে ব্যবহার করা হবে। প্রথম পর্যায়ে ক্ষতিগ্রস্ত এলাকায় কয়েকটি বন্যা আশ্রয় কেন্দ্র ও নৌকায় মেডিকেল ক্যাম্প স্থাপন করা হবে। ক্যাম্পগুলোতে চিকিৎসকদের পরামর্শ, ওষুধ, পানি বিশুদ্ধকরণ কিট, বিশুদ্ধ পানি ও অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা সহায়তা বিনামূল্যে দেয়া হবে।

বন্যার পানি নেমে গেলে দ্বিতীয় পর্যায়ে বন্যাদুর্গত এলাকায় কিছু ক্ষতিগ্রস্তদের নিজস্ব জমিতে বিনামুল্যে বাড়ি নির্মাণ করে দে য়া হবে। অভিযাত্রিক ফাউন্ডেশন উল্লিখিত সমঝোতা স্মারকের আওতায় সব মেডিকেল ক্যাম্প, বাড়ি নির্মাণ ও বিতরণ কার্যক্রম সমন্বয় এবং পরিচালনা করবে।


 

নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশে
৫টি নতুন পণ্য ও সেবা আনল হুয়াওয়ে

 

 

বাংলাদেশে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনকে এগিয়ে নিতে বাংলাদেশে পাঁচটি আধুনিক পণ্য ও সেবা নিয়ে এসেছে হুয়াওয়ে। ঢাকাস্থ হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে আয়োজিত একটি অনুষ্ঠানে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে হুয়াওয়ের ডিজিটাল পাওয়ার বিভাগের শীর্ষ কর্মকর্তারা ও ইপিসি (ইঞ্জিনিয়ারিং প্রকিওরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন) সহযোগীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে হুয়াওয়ে বাংলাদেশের ডিজিটাল পাওয়ারের ম্যানেজিং ডিরেক্টর নিক্সিয়াওপেং বলেন, আমাদের সহযোগী ও গ্রাহকদের জন্য আমরা এমন সব উন্নত প্রযুক্তি নিয়ে আসতে চাই যেগুলি তাদের চাহিদা অনুযায়ী সেবা দিতে পারবে। এই পাঁচটি পণ্যে অত্যাধুনিক সেফটি ফিচারসহ জ্বালানী সাশ্রয়ের জন্য অপ্টিমাইজেশনের সুবিধা রয়েছে। আমরা বিশ্বাস করি, এগুলো বাংলাদেশের ডিজিটাল পাওয়ার খাতকে আরও মজবুত করবে।

হুয়াওয়ের বোর্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং আইসিটি ইনফ্রাস্ট্রাকচার ম্যানেজিং বোর্ডের চেয়ারম্যান ডেভিড ওয়াং ’অ্যাক্সিলারেটিং ফাইভজি-এ অ্যান্ড শেপিং দ্য মোবাইল এআই এরা’ শীর্ষক বক্তৃতায় বলেন, ২০২৪ সালে মোবাইল এআই যুগের সূচনা হয়েছে। বাণিজ্যিকভাবে ফাইভজি-এ চালু ও অন্যান্য এআই ডিভাইস আসার কারণে এটি সম্ভব হয়েছে। এই প্রযুক্তিগুলো সব জায়গায় ইনটেলিজেন্ট সার্ভিসের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই যুগটি শুধু মানুষ ও যন্ত্রের যোগাযোগকে রূপান্তরিত করবে না বরং কনটেন্ট প্রোডাকশন ও মোবাইল ডিভাইসকে রূপান্তরিত করবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT