1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী... - মুক্তকথা
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

বিলেতে বাঙ্গালী…

আনসার আহমদ উল্লাহ॥
  • প্রকাশকাল : সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫০ পড়া হয়েছে

প্রবাসে জাতীয় শোক দিবস পালন

গত ২৯ আগস্ট, ৭ মার্চ ফাউন্ডেশন ৪৯তম জাতীয় শোক দিবস পূর্ব লন্ডনের একটি রেস্তোরাঁয় পালন করে।

অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধু জাদুঘর ধ্বংস এবং সারাদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারণসহ বাংলাদেশে সাম্প্রতিক ঘটনায় গভীর ক্ষোভ প্রকাশ করেন। তারা এই “নাশকতা ও প্রতিহিংসার কর্মকাণ্ডের” তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে অপরাধীদের বিচারের আওতায় আনার দাবি জানান।

সংগঠনের চেয়ার নুরুদ্দিন আহমেদ বলেন, “বাংলাদেশের সাম্প্রতিক কিছু ঘটনা সত্যিই খুবই উদ্বেগজনক। আমরা দেশের ভবিষ্যত দিক নিয়ে উদ্বিগ্ন।” উপস্থিতরা জাতীয় শোক দিবস পালন বাতিলের সিদ্ধান্ত এবং শোক দিবসের আগের রাতে বঙ্গবন্ধু জাদুঘরের বাইরে ‘ঘৃণ্য নাচ-গান’ বন্ধে ব্যর্থতারও সমালোচনা করেন।

বক্তারা বঙ্গবন্ধুর উত্তরাধিকারকে সার্বজনীন করার আহ্বান জানিয়ে বলেন যে, তাকে রাজনৈতিক ব্র্যান্ডের পরিবর্তে “পুরো জাতির দূত” হতে হবে। তারা রাজনৈতিক অনুপ্রেরণা বা জাতীয় সীমানা নির্বিশেষে বঙ্গবন্ধুর উত্তরাধিকার প্রচারের মিশন চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।

অনুষ্ঠানে কমিউনিটি নেতা, কর্মী এবং ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন যারা বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ এবং মুক্তিযুদ্ধে অংশগ্রহণের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেন। তারা বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে সকলের অবদানকে ঐক্যবদ্ধ, স্বীকৃতি এবং সম্মান করার গুরুত্বের ওপর জোর দেন।

আয়োজকরা বঙ্গবন্ধু জাদুঘর ধ্বংস ও লন্ডনস্থ বাংলাদেশ দূতাবাস থেকে তার প্রতিকৃতি অপসারণের তীব্র প্রতিবাদ জানান। তারা জাতীয় শোক দিবস পালন পুনরুদ্ধার এবং ঐতিহাসিক ৩২ ধানমন্ডি রোড সংরক্ষণেরও আহ্বান জানান।

নুরুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠকে বক্তাদের মধ্যে ছিলেন সংগঠনের সেক্রেটারি আনসার আহমেদ উল্লাহ, কানেক্ট কমিউনিটি নেটওয়ার্কের রাজনউদ্দিন জালাল, সর্ব ইউরোপীয়সাবেক কাউন্সিলরের ভাইস চেয়ার সেলিম উল্লাহ, সত্তরের দশকের বর্ণবাদবিরোধী কর্মী আকিকুর রহমান, সমাজকর্মী আলা মিয়া আজাদ চৌধুরী, তাজউদ্দিন ফাউন্ডেশনের সাবেক কাউন্সিলর মোহাম্মদ শহীদ আলী, যুক্তরাজ্যের একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাবেক চেয়ারম্যান সৈয়দ এনামুল ইসলাম, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক এস এম মুস্তাফিজুর রহমান, ৭ মার্চ ফাউন্ডেশনের প্রচার ও প্রকাশনা সম্পাদক জামাল আহমেদ খান প্রমুখ।


 

নতুন রাষ্ট্র সংস্কারে প্রবাসীরা অবদান রাখতে চান:
লন্ডন সম্মিলনে বক্তারা

 

সেন্টার ফর এনআরবির উদ্যোগে গত ২৬ আগষ্ট পূর্ব লন্ডনের স্থানীয় একটি হোটেলে “ব্র্যান্ডিং বাংলাদেশ” শীর্ষক বিশ্ব সম্মেলন(ওয়ার্ল্ড কনফারেন্স) সিরিজ ২০২৪ অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টাওয়ার হ্যামলেট কাউন্সিলের মান্যবর স্পীকার বাংলাদেশী বংশদ্ভূত ব্যারিষ্টার সাইফউদ্দিন খালেদ।

এনআরবি সেন্টারের চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে ও ওয়াদুদ আনসারীর পরিচালনায় অনুষ্ঠিত কনফারেন্সের শুরুতে কোরাণ থেকে পাঠ করেন মোঃ মাহমুদ হোসেন।

ছাত্র-জনতার আন্দোলনের ফলে গঠিত নতুন সরকারকে সামগ্রিক কার্যক্রম সম্পন্ন করতে পর্যাপ্ত সময় দেওয়ার ব্যাপারে প্রবাসীরা মতামত ব্যক্ত করেন এবং নতুন রাষ্ট্র সংস্কারে তাদের অংশগ্রহনের আগ্রহ প্রকাশ করেন। এছাড়া দেশে প্রবাসীদের সহায় সম্পত্তি ও জানমালের নিরাপত্তা বিধানের লাগসই পদক্ষেপ গ্রহনের জন্য নতুন সরকারের প্রতি আহ্বান জানান। উপস্থিত বয়োবৃদ্ধ প্রবাসী নেতৃবৃন্দ ‘পাওয়ার অব এটর্নী’ জটিলতা নিরসন ও এনআইডি কার্ড প্রাপ্তি সহজীকরনের জন্য নতুন সরকারের কাছে আহ্বান জানান।

আর্থিক খাতে লুটপাটকারী ও বিদেশে অর্থপাচারকারীদের ব্যাপারে দলমত নির্বিশেষে কঠোর আইনী পদক্ষেপ গ্রহনের জন্য প্রবাসীরা নবগঠিত অন্তর্বতীকালীন সরকারের কাছে জোর দাবী জানান ।

বিমানের নৈরাজ্য, অন লাইন টিকেট জটিলতা, দ্রুত বিচার নিষ্পত্তিকরনে প্রবাসীদের জন্য বিশেষ প্রবাসী ট্রাইবুনাল গঠন, বিদেশে বাংলাদেশের রাজনীতি সীমিত অথবা নিষিদ্ধকরণ, মিশনগুলোতে মেধাবী দলনিরপেক্ষ কুটনীতিক নিয়োগ, রেমিটেন্স প্রেরনকারীদের জন্য বিশেষ সনচয় স্কীম, প্রশাসনের সবর্ত্র আইনের শাসন, রাজনৈতিক নেতৃত্বে অসৎ মানুষদের নিষিদ্ধকরণ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য নতুন সরকারের কাছে দাবী জানান প্রবাসীরা।

বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসী নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন কমিউনিটি নেতা ব্যারিষ্টার আতাউর রহমান, সাবেক মেয়র সের্ওয়ান চৌধুরী, সাবেক মেয়র সয়ফুল আলম, সাবেক মেয়র পারভেজ আহমদ, সাবেক স্পীকার আয়াস মিয়া, সাবেক স্পীকার সাবিনা আখতার, সাবেক স্পীকার আহবাব হোসেন, সাবেক ডেপুটি মেয়র শহীদ আলী, মাহমুদ হাসান এমবিই, কমিউনিটি নেতা মুহিবুর রহমান ও আনোয়ার আহমদ, একাউটেন্ট রফিক হায়দার, শিক্ষক নেতা আব্দুল ওয়াদুদ মুকুল, ডাঃ জাকি রিজওয়ানা আনোয়ার, সমাজসেবী সেলিম আহমদ, সাংবাদিক রহমত আলী, ব্যারিষ্টার কুতুব উদ্দীন শিকদার, অধ্যাপক নুরুজ্জামান, ইটালী প্রবাসী নুরুল আমিন, তরুণ পেশাজীবী ফরহাদ আহমদ, সাংবাদিক ও গবেষক ড. আনসার আহমদ উল্লাহ , ব্যবসায়ী হেলাল রহমান, সাংবাদিক শফিকুল ইসলাম, ইন্জিনিয়ার আফজল হোসেন, সাংবাদিক কামরুল হাই রাসেল, ফ্রান্স প্রবাসী হাজী হাবিব, সাংবাদিক রেজাউল করিম মৃধা, অধ্যক্ষ ফখর উদ্দীন চৌধুরী ও কাজী খালেদ প্রমুখ।

অনুষ্ঠানে ২০২৩ সালে ব্রান্ডিং বাংলাদেশ কাযর্ক্রমে বিশেষ অবদান রাখার জন্য লন্ডন প্রবাসী আবুল হোসেনকে ব্রান্ডিং এওয়ার্ড ২০২৪ প্রদান করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT