1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী... - মুক্তকথা
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

বিলেতে বাঙ্গালী…

বিশেষ প্রতিনিধিগন॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৬ পড়া হয়েছে

শ্রীরামসি গণহত্যা দিবস পালিত

আনসার আহমেদ উল্লাহ

১৯৭১ সালের ৩১ আগস্ট সিলেটের শ্রীরামসিতে গণ হত্যায় নিহতদের স্বরণে পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে।

১৯৭১ সালের ৩১ আগস্ট সুনামগঞ্জ জগন্নাতপুর উপজেলার শ্রীরামসি উচ্চ বিদ্যালয় মাঠে ও ওয়াজিদ আলী, হাজী ওমর আলীর পুকুর পারের রাস্তায় সারিবব্ধ ভাবে পাক হানাদার বাহিনি ও তাদের দোসরা স্থানীয় মুক্তিকামী সাধারণ মানুষদের উপর এক গণ হত্যায় চালায়। সে দিনটিতে পাক হানাদার ও তাদের দোসরদের হাতে দুই শতাধিকের উপরে স্থানীয় মুক্তিকামী সাধারণ মানুষ নিহত হন। ৩১আগস্ট শ্রীরামসি গণহত্যা দিবস উপলক্ষে বাংলাদেশে ও যুক্তরাজ্যে প্রতিবছর শহীদদের স্বরনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

দিনটি উপলক্ষে শ্রীরামসি ওয়েফেয়ার এসোসিয়েশন ইউকে এক মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করে শনিবার ৩১ আগস্ট বাদ যোহর পুর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে।

ওয়েলফেয়ারের সভাপতি ইসলাম উদ্দিন ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান খোকনের ব্যবস্থাপনায় দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা মতিউল হক বাচ্ছু। এময় উপস্থিত ছিলেন আমির হোসেন, ওমর আলী, আলহাজ আব্দুল মালিক মানিক, আবর আলী, আনছারুল হক, আলী আশরাফ, আব্দুল কাহার, আজিজুল হক মন্তেস্বর, হাজি জমসেদ আলী,তানভীর পিয়াস প্রমূখ।


 

 

শনি ও রোববার খোলা থাকছে কার্ডিফ বাংলা স্কুল

কমিউনিটির সহযোগীতার আহ্বান

আতিকুল ইসলাম

 

মাল্টিমিডিয়া.মাল্টিকালচারেল ও মাল্টিন্যাশনালের বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরের ঐতিহ্যবাহী কার্ডিফ শাহ্‌জালাল বাংলা স্কুলটি দীর্ঘদিন ধরে বন্ধ থাকার পর নতুন কমিটির পক্ষ থেকে নব উদ্দোমে খোলার উদ্দোগ নেওয়া হয়েছে।
এখানকার নবপ্রজন্মের সামনে আমাদের ভাষা. কৃষ্টি. সংস্কৃতি. ঐতিহ্য.সাফল্য সম্ভাবনা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার মানসে এখন থেকে বাংলা স্কুলটি প্রতি শনিবার ও রোববার দুপুর ১১ টা থেকে ১ ঘটিকা পর্যন্ত খোলা থাকবে বলে শাহ্‌জালাল বাংলা স্কুল কমিটির জেনারেল সেক্রেটারি মোহাম্মদ মকিস মনসুর জানিয়েছেন।
বিপুল উৎসাহ – উদ্দীপনায় উল্লেখযোগ্য সংখ্যক প্যারেন্টসদের উপস্থিতিতে ১ লা সেপ্টেম্বর রোববার দূপুর ১২ ঘটিকায় শাহ্‌জালাল বাংলা স্কুল কমিটির ভাইস চেয়ারম্যান আলহাজ্ব শাহ্‌ আলী আকবর এর সভাপতিত্বে ও ট্রেজারার এস এ খাঁন লেনিনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় সুচিন্তিত মতামত ও নানা পরামর্শ প্রদান করে বক্তব্য রাখেন মোহাম্মদ মকিস মনসুর, এস এ রহমান মধু, আনা মিয়া. আক্তারুজ্জামান কোরেশী নিপু. তৈমুছ আলী,
আব্দুল মুমিন.দেওয়ান টুটুল চৌধুরী, খায়রুল ইসলাম. সুমন চৌধুরী, হাফিজ মিফতাউর রহমান কামিল, আতিকুল ইসলাম,ও আসরাফ সিদ্দিকী সহ বাংলা স্কুল কমিটির অন্যান্য নেতৃবৃন্দ। পরিশেষে সভায় দোয়া পরিচালনা করেন শাহ্‌জালাল মসজিদের ঈমাম ও খতীব মাওলানা কাজি ফয়জুর রহমান।
শাহ্‌জালাল বাংলা স্কুল কমিটির চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ গোলাম মোস্তফা ও জেনারেল সেক্রেটারি মোহাম্মদ মকিস মনসুর সহ সকল নেতৃবৃন্দ এখানকার নব- প্রজন্মকে দেশের সাথে নাড়ীর বন্ধনে আবদ্ধ করতে ও বাংলা ভাষা সম্মন্ধে সম্ম্যক ধারণা এবং বাংলা শেখানোর লক্ষ্যে আগামী ৭ই সেপ্টেম্বর শনিবার থেকে বাংলা স্কুল পূনরায় চালু হচ্ছে, অতীতের ধারাবাহিকতা বজায় রেখে আগামী দিনে ও স্কুল পরিচালনায় কমিউনিটির সবার সার্বিক সহযোগীতা কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT