1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী... - মুক্তকথা
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন

বিলেতে বাঙ্গালী…

আনসার আহমদ উল্লাহ ও মতিয়ার চৌধুরী॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪
  • ৫ পড়া হয়েছে

বিশেষ অতিথি নৃত্য ও নাট্য শিল্পী সাইদা মৌ’

বার্কিং কাউন্সিলে তহবিল সংগ্রহের অনুষ্টান


গত ১৭ই অক্টোবর বার্কিং ও ডাগেনহামের মেয়রের উদ্যেগে এক নেটওয়ার্কিং এবং তহবিল সংগ্রহের অনুষ্ঠান মেয়রের বৈঠকখানায় অনুষ্টিত হয়। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত প্রখ্যাত মডেল এবং নৃত্যশিল্পী সাইদা ইসলাম মৌ।

বাংলাদেশের খ্যাতিমান টিভি তারকা ও মডেল সাদিয়া ইসলাম মৌ বলেন, ‘গ্রেট ব্রিটেনের বাঙ্গালী ভবিষ্যত প্রজন্ম যাতে শেকড় থেকে বিচ্যুত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আর এটা সম্ভব সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে। ব্রিটেনে আমাদের কৃষ্টি ক্যালচার প্রচারে বাংলাদেশ থেকে সবধরনের সহযোগীতা করা হবে। আর এটি বাস্তবায়িত করতে হলে প্রয়োজন সংস্কৃতি বিনিময়।‘

আলোচনায় উঠে আসে উভয় দেশের সভ্যতা ও সংস্কৃতি। সাদিয়া ইসলাম মৌ বলেন গ্রেট ব্রিটেনে এক মিলিয়নেরও বেশী বাঙ্গালীর বসবাস। আমাদের ভবিষ্যত প্রজন্ম যাতে শেকড় থেকে বিচ্যুত নাহয় সেদিকে খেয়াল রাখতে হবে। আর এটা সম্ভব সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে। বর্তমানে ব্রিটেনে চারজন ব্রিটিশ বাংলাদেশী এমপিসহ শত শত বাঙ্গালী বিভিন্ন সেক্টরে অবদান রাখছেন। প্রতিটি বরো কাউন্সিলে রয়েছেন বিপুল সংখ্যক বাঙ্গালী কাউন্সিলার তারা এই উদ্যোগটি নিতে পারেন। ব্রিটেনে আমাদের কৃষ্টি ক্যালচার প্রচারে বাংলাদেশ থেকে সবধরনের সহযোগীতা করা হবে। আর এটি বাস্তবায়িত করতে হয়ে প্রয়োজন সংস্কৃতি বিনিময়।

মেয়র কাউন্সিলর মঈন কাদরী বলেন, ‘এটি একটি অনন্য সুযোগ যার মাধ্যমে আপনি আপনার সম্প্রদায়কে সমর্থন করতে এবং নতুন সংযোগ তৈরি করতে ভূমিকা রাখতে পারবেন।’

মেয়র মঈন কাদরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সাদিয়া ইসলাম মৌকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন কাউন্সিলর সাঈদ গণি, কাউন্সিলর ফিল ওয়াকার, কাউন্সিলর গিয়াস উদ্দিন, কাউন্সিলর ফারুক চৌধুরী, কাউন্সিলর সেইদ ব্রাইট, কাউন্সিলর ইনগ্রিড রবিনসন, ফজলুল হক, সমাজকর্মি আনসার আহমেদ উল্লাহ, সাংবাদিক ড.আজিজুল আম্বিয়া , নুরুল ইসলাম, রুনা লায়লা, নাজমা বেগম , আব্দুল হালিম, ড, আনিসুর রহমান আনিস, নাজমা হোসেন, সাত্তার আহমেদ সহ অরো অনেকে ।

অনুষ্ঠানে বাঙ্গালী ছাড়াও বহুজাতিক সমাজের বিশিষ্টজনেরা অংশ নেয়। আলোচনায় বক্তারা দুই দেশের কৃষ্টি ও সংস্কৃতি নিয়ে আলাপ-আলোচনা করেন।


 

ইউকেবাংলা রিপোর্টার্স ইউনিটির
বার্ষিক ব্যাডমিন্টন প্রতিযোগিতা ’২৪


ইউকেবাংলা রিপোর্টার্স ইউনিটির বার্ষিক ব্যাডমিন্টন প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। গত ১৪ই অক্টোবর ২০২৪ সোমবার পূর্ব লন্ডনের নিউহাম লেজার সেন্টারে অনুষ্ঠিত প্রতিযোগীতায় সর্বমোট পনেরটি দল অংশ নেয়।

 

 

খেলা শেষে পুরস্কার বিতরণী অনুস্টানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আনসার আহমদ উল্লাহ। সংগঠনের সহ সভাপতি ও অন্যতম আয়োজক জামাল আহমদ খান এর পরিচালনায় অনুস্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউহাম কাউন্সিলের চেয়ার রহিমা রহমান ও বার্কিং এন্ড ডেগেনহাম কাউন্সিলের মেয়র মঈন কাদরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা আব্দুল আহাদ চৌধুরী।

 

 

স্বাগত বক্তব্য রাখেন ইউকেবাংলা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ। সভায় বক্তারা বলেন, এই যান্ত্রিক জীবনে খেলা ধূলা আমাদের শারিরীক ও মানসিক সুস্থতার জন্য অপরিহার্য। এধরণের আয়োজনের ভূয়সী প্রশংসা করে বক্তারা বলেন বৃটেনে বাংলা সংবাদপত্রে কর্মরত সাংবাদিকদের সংগঠন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি সব সময় ব্যতিক্রম কিছু আয়োজন করে যা বাঙ্গালী কমিউনিটির কল্যাণে ব্যাপক ভূমিকা রাখে। এই ধারা অব্যাহত রাখতে রিপোর্টার্স ইউনিটির প্রতি আহবান জানান বক্তারা।

অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন, ইউকেবাংলা রিপোর্টার্স ইউনিটির সহ সভাপতি সাজিদুর রহমান, যুগ্ম সম্পাদক সালেহ আহমদ, কোষাধ্যক্ষ আশরাফুল হুদা, অর্গেনাইজিং এন্ড ট্রেনিং সেক্রেটারী এম এ বাছির, সাংবাদিক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, অনুষ্ঠান সম্পাদক এ রহমান অলী, সাংবাদিক শাকিল আহমেদ সোহাগ, নিউহাম ক্লাবের পক্ষ থেকে আলমগীর হোসেন. আব্দুল বাছির, আবু বকর, জাকির হোসেন, আব্দুল বাছিত প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT