1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ময়লার ভাগাড় অপসারণের দাবীতে শিক্ষার্থীদের বিক্ষোভ - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

ময়লার ভাগাড় অপসারণের দাবীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

চা-শিল্পাঞ্চলীয় প্রতিনিধি
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩
  • ১৫৮ পড়া হয়েছে

শ্রীমঙ্গলে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের সামনে পৌরসভা কর্তৃক ময়লা-আবর্জনা ফেলা বন্ধ ও ময়লার ভাগাড় অপসারণের দাবীতে শ্রীমঙ্গলের কলেজ রোডে ১ ঘন্টার অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করেছে কলেজের শিক্ষার্থীরা। স্বতঃস্ফূর্ত এই আন্দোলনে এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক ছাত্র ছাত্রী অংশগ্রহণ করে।

ময়লার ভাগাড় থেকে অসহনীয় দূর্গন্ধ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ার কারণে শিক্ষার্থীদের পড়াশোনায় মারাত্মক ভাবে ব্যাঘাত ঘটছে। এই দূর্ভোগ থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে দ্রুত এই ময়লার ভাগাড়টি অপসারণের উদ্যোগ নিতে প্রশাসনসহ এলাকার জনপ্রতিনিধির প্রতি জোর দাবি জানান শিক্ষার্থীরা।

উল্লেখ্য, প্রায় দুই দশকের এই গণদাবির প্রতি এলাকার প্রায় ৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সচেতন ছাত্র ও যুবসমাজ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ একাত্মতা প্রকাশ করে আন্দোলন করে গেলেও কর্তৃপক্ষের কার্যত কোন পদক্ষেপই দৃশ্যত হচ্ছে না। ফলে শিক্ষার্থীরা প্রতি নিয়তই সীমাহীন দূর্ভোগের স্বীকার হচ্ছে। ময়লা আবর্জনার দুর্গন্ধ ছড়িয়ে পড়ায় কোমলমতি শিক্ষার্থীরা বিভিন্ন রোগ বালাইয়ে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে।

শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন ইতিহাস(সম্মান) ১ম বর্ষের ছাত্র নূরুল আমিন, দ্বাদশ(মানবিক) এর উম্মে নাফিসা মায়মুনা, দীপ্ত পাল, শাহেদ রানা ও আজহারুল ইসলাম ফাহিম প্রমূখ।

এব্যাপারে জানতে চাইলে শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মোঃ মহসীন মিয়া মধু বলেন, ময়লার ভাগাড় স্থানান্তরের জন্য দীর্ঘদিন পূর্বে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সহযোগিতায় পৌরসভা কর্তৃক বিশাল প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্প চলমান অবস্থায় নির্মাণ কাজ বন্ধ করে এবং নির্মাণ সামগ্রী পরিবহনে বাধা সৃষ্টি করে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে।

এছাড়াও চলমান এই প্রকল্পের বিরুদ্ধে আদালতে রিট করে কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। বিষয়টি সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষ ও এলাকার মাননীয় সংসদ সদস্যও অবগত রয়েছেন। আমি আশা করব সরকার দ্রুত এই মামলা অবসানে উদ্যোগী হবেন। সৃষ্ট জটিলতা নিরসন হলেই প্রকল্পের কাজ দ্রুত শুরু হবে।

এ বিষয়ে জানতে চাইলে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, আসলে বিষয়টি খুবই স্পর্শকাতর। আমাকে সবসময় পীড়া দেয়। আমি এখানে আসার পর বিষয়টি অবগত হয়ে কাজ করে যাচ্ছি। আজ এমপি মহোদয়ের সাথে আলাপ হয়েছে। আমার উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করেছি। নবাগত জেলা প্রশাসক মহোদয়কেও বিষয়টি অবগত করেছি। স্যার ঢাকা থেকে আসলেই আলাপ করবো, যাতে দ্রুত বিষয়টি সমাধানে প্রদক্ষেপ গ্রহণ করা যায়। এছাড়াও স্থানীয় জনসাধারণের সদিচ্ছা ও সহযোগিতা আমরা চাই। আশাকরি সকলে মিলে খুব দ্রুতই বিষয়টি সমাধানের পথে আমরা এগিয়ে যাব।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায় জানান, আওয়ামী লীগের সভাপতি মহোদয়ের এ ব্যাপারে বিস্তারিত আলাপ হয়েছে। পৌরসভার মেয়র সাহেব জনগণের প্রতিরোধের মুখে এটি বাস্তবায়ন করতে পারছেন না। যে এলাকায় ময়লার ভাগাড় স্থানান্তর হবে সেই এলাকার জনগণের সাথে আলাপ আলোচনা করে যদি এটি বাস্তবায়ন করা যায়, তা না হলে আমার কাছে এ ব্যাপারে সুন্দর কোন বিষয় পরিলক্ষিত হচ্ছে না। একটি আশার কথা শুনিয়েছেন আমাদের এমপি মহোদয়। আমাকে এবং ইউএনও সাহেবকে বলেছেন, তিনি সুন্দর একটি উদ্যোগ নেবেন ময়লার ভাগাড় স্থানান্তরের জন্য।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT