1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সুশাসন ও সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে -হাসানুল হক ইনু - মুক্তকথা
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

সুশাসন ও সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে -হাসানুল হক ইনু

রাজনৈতিক প্রতিনিধি
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ১১০০ পড়া হয়েছে

 

মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ খৃষ্টাব্দ

“পাকিস্তানপন্তা মোকাবেলার পাশাপাশি লুটপাট-বৈষম্যের অবসান করতে সুশাসন-সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে। পাকিস্তানপন্থীরা মুক্তিযুদ্ধে তাদের পরাজয়ের প্রতিশোধ নিতে বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে অশান্তি-অস্থিতিশীলতা তৈরি না করলে, উন্নয়নের পথে কাঁটা না বিছালে, দুর্নীতিবাজ-লুটেরা গোষ্ঠী ঘরকাটা ইঁদুর-উইপোকার মত উন্নয়নের সুফল খেয়ে না ফেললে বাংলাদেশ আরও বহুগুণ এগিয়ে যেতে পারতো।
পাকিস্তানপন্থীরাই মুক্তিযুদ্ধকে অস্বীকার করে, স্বাধীনতাকে অস্বীকার করে, বাংলাদেশ রাষ্ট্রকে অস্বীকার করে, সংবিধানকে অস্বীকার করে, মীমাংসিত বিষয়কে অমীমাংসিত করে, রাজনৈতিক প্রতিপক্ষকে শারীরিকভাবে নিশ্চিহ্ন করার ঘৃণ্য রাজনীতি করে দেশে বিরোধ-সংঘাত-অস্বাভাবিকতা- অশান্তি তৈরি করে রেখেছে।”

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি এ কথাগুলো বলেছেন।

বাংলাদেশ ও পাকিস্তানের আর্থসামাজিক উন্নয়নের এক তুলনামূলক আলোচনা করতে গিয়ে ইনু আরো বলেন, ১৯৭১ সালের পূর্বপাকিস্তান ও ২০২১ সালের বাংলাদেশ এবং ২০২১ সালে পাকিস্তান ও বাংলাদেশের আর্থ-সামাজিক মানবিক উন্নয়নের সূচনাগুলো তুলনা করলে বাংলাদেশের ঘোরতর শত্রুও স্বীকার করবে স্বাধীনতা বংলাদেশের উন্নয়নের স্বর্ণ দুয়ার খুলে দিয়েছিল। ৫০ বছরে বাংলাদেশ আর্থ-সামাজিক- মানবিক উন্নয়নের ক্ষেত্রে বিস্ময়কর উন্নতি অর্জন করেছে।

যুক্তরাষ্ট্র জাসদের উদ্যোগে গত ২৮ নভেম্বর রবিবার সন্ধ্যা ৬ টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটস জুইস সেন্টারে এই আলোচনাসভা ও পুনর্মিলনী অনুষ্ঠিত হয়। দীর্ঘদিন পর দলীয় সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি এ আলোচনাসভা ও পুনর্মিলনীতে উপস্থিত থাকার কারণে এ আলোচনাসভা ও পুনর্মিলনী যুক্তরাষ্ট্র জাসদের নেতা-কর্মী-সমর্থকদের মিলনমেলা উৎসবে পরিণত হয়। নিউইয়র্ক ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য ও শহর থেকে বিপুল সংখ্যক জাসদের নেতা-কর্মী-সমর্থক এবং প্রবাসী বাংলাদেশী এ মিলনমেলায় যোগদান করেন।

যুক্তরাষ্ট্র জাসদের সভাপতি দেওয়ান শাহেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনাসভা ও পুনর্মিলনীতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাসদের কেন্দ্রীয় সহ-সভাপতি বিশিষ্ট নারী নেত্রী আফরোজা হক রীনা, জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবলু ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র জাসদের সাধারণ সম্পাদক নুর আলম জিকু, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমাণ্ড যুক্তরাষ্ট্র ইনকের কামাণ্ডার আব্দুল মুকিত চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এম এ সালাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা জাসদ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মুজাহিদ আনসারী, কর্নেল তাহের সংসদ যুক্তরাষ্ট্র ও সাবেক জাসদ নেতা কবি ফকির ইলিয়াস, জাসদ নেতা এড. মুজিবুর রহমান, যুক্তরাষ্ট্র জাসদ নেতা আমিনুর রহমান পাপ্পু, আবুল ফজল লিটন, শরিফুল হক মনজু প্রমুখ।

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেন, দুর্ভাগ্যক্রমে বিএনপি গণতান্ত্রিক রাজনীতির পথে না হেঁটে পাকিস্তানপন্থার রাজনীতির ক্রীড়নকে পরিণত হয়েছে। বিএনপি পাকিস্তানপন্থার রাজনীতির ট্রেনে ওয়ানওয়ে টিকেট কেটে স্বাভাবিক রাজনীতির পথ থেকে নিজেই সরে গিয়েছে। জনাব হাসানুল হক ইনু এমপি আরো বলেন, স্বাভাবিক গণতান্ত্রিক রাজনীতিতে রাজনৈতিক প্রতিপক্ষের সহঅবস্থান ও প্রতিদ্বন্দ্বিতা চলে। কিন্তু যখন খোদ রাষ্ট্র-সংবিধানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়, যখন রাষ্ট্রের অস্তিত্ব ও সংবিধান রক্ষার জন্য যুদ্ধ করতে হয়, সেই যুদ্ধ পরিস্থিতিতে রাষ্ট্র বিরোধী শক্তি, গণতন্ত্র বিরোধী শক্তিকে শক্ত হাতে মোকাবেলা করাই গণতান্ত্রিক রাজনীতি ও রাষ্ট্রের প্রধান কর্তব্য হিসাবে দাঁড়ায়। ইনু বলেন, বৈশ্বিক মহামারী করোনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে ধ্রুপদি পুঁজিবাদ তথা মুক্তবাজার অর্থনীতি মানুষের জীবন বাঁচাতে পারেনা। মুক্তবাজার অর্থনীতি বৈষম্য ছাড়া কিছুই দিতে পারেনা। তিনি বলেন, বাংলাদেশকে আরেক ধাপ লাফিয়ে উঠতে হলে ‘জাতীয় উল্লম্ফন’ ঘটাতে হলে বাংলাদেশ রাষ্ট্রের চিরশত্রু পাকিস্তানপন্থা মোকাবেলার পাশাপাশি দুর্নীতি-লুটপাট-বৈষম্যের অবসান করতে সুশাসন-সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে। তিনি যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশীদের যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে যুক্ত হবার আহবান জানান। ছবি ও সংবাদসূত্রের কৃতজ্ঞতা: অধিকার.কম ও হলিউড বাংলা

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT